MFOI 2024 Road Show

PM-KISAN-এর ১৭ তম কিস্তির টাকা কবে আসবে? জেনে নিন দিনক্ষন

১৭তম কিস্তির টাকা কবে পৌঁছাবে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আজ আমরা আপনাদের জন্য এই সব প্রশ্নের উত্তর নিয়ে এসেছি।

KJ Staff
KJ Staff

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 28 ফেব্রুয়ারি 2024-এ 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা'-এর 16 তম কিস্তির টাকা 9 কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করেছিলেন। একই সময়ে, 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা'-এর 16 তম কিস্তির জন্য অর্থ প্রকাশের পরে, কৃষকরা এখন 17 তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এমতাবস্থায় দেশের কৃষকরা জানতে চান ১৭তম কিস্তির টাকা কবে পৌঁছাবে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আজ আমরা আপনাদের জন্য এই সব প্রশ্নের উত্তর নিয়ে এসেছি।

মিডিয়া রিপোর্ট অনুসারে, পিএম কিষানের 17তম কিস্তির টাকা লোকসভা নির্বাচনের পরে মুক্তি পেতে পারে। এমন পরিস্থিতিতে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক...

পিএম কিষানের ১৭তম কিস্তির পরিমাণ এ দিন আসবে

পিএম কিষাণ সম্মান নিধি যোজনার 17 তম কিস্তির পরিমাণ 4 জুন, 2024-এ লোকসভা নির্বাচনের পরে যে কোনও সময় প্রকাশ করা যেতে পারে। তবে, পিএম কিষানের 17 তম কিস্তির তারিখ সম্পর্কে আনুষ্ঠানিক তথ্য এখনও প্রকাশ করা হয়নি। কৃষকদের আতঙ্কিত হওয়া উচিত নয়, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার 17 তম কিস্তির তারিখ সরকার অফিসিয়াল ওয়েবসাইটে আগেই ঘোষণা করবে।

আরও পড়ুনঃ জানেন মহিলাদের জন্য রয়েছে ৭টি দুর্দান্ত প্রকল্প, আপনিও এর সুবিধা নিতে পারেন

এই কৃষকরা PM কিষানের 17তম কিস্তির সুবিধা পাবেন

PM Kisan F&Q অনুসারে, একটি নির্দিষ্ট 4-মাসের সময়কালে সংশ্লিষ্ট রাজ্য/UT সরকারগুলির দ্বারা PM কিষাণ পোর্টালে যে সমস্ত সুবিধাভোগীদের নাম আপলোড করা হয়েছে, কৃষকরা সেই সময়কালে সুবিধাগুলি পাওয়ার অধিকারী হবেন। যদি কোনো কারণে তিনি সেই 4 মাস এবং পরবর্তী কিস্তির অর্থ পরিশোধ না করেন, তাহলে তিনি সমস্ত বকেয়া কিস্তির সুবিধা পাওয়ার অধিকারী। যাইহোক, অভিযোগ দায়ের করার আগে, সুবিধাভোগীদের তালিকায় তাদের নাম পরীক্ষা করতে হবে।

আরও পড়ুনঃ PM Kisan-এর টাকা ঢুকবে না,অবিলম্বে করুন এই কাজটি

প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় কীভাবে ' নতুন নিবন্ধন ' করবেন

আমাদের দেশে এখনও কিছু কৃষক আছেন যারা প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় নিজেদের নিবন্ধন করেননি। আপনি যদি সরকারের পিএম কিষাণ যোজনায় একটি নতুন নিবন্ধনও করে থাকেন , তবে চিন্তা করবেন না, আপনি কিছু সহজ নির্দেশাবলী অনুসরণ করে সহজেই এই স্কিমের জন্য নিবন্ধন করতে পারেন। যেমন-

  • প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় নতুন নিবন্ধনের জন্য, প্রথমে আপনাকে প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে কৃষক কর্নারে ক্লিক করতে হবে।

  • New Farmer Registration এর অপশনে ক্লিক করুন, Aadhaar এবং মোবাইল নম্বরে ক্লিক করুন, Aadhaar এবং মোবাইল নম্বর লিখুন এবং রাজ্য নির্বাচন করুন।

  • OTP লিখুন এবং নিবন্ধনের জন্য এগিয়ে যাওয়ার বিকল্পটি নির্বাচন করুন।

  • তারপরে জিজ্ঞাসা করা সমস্ত প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন এবং আধার প্রমাণীকরণ বোতামে ক্লিক করুন।

  • মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি লিখুন এবং খামার সম্পর্কিত বিবরণ এবং নথি আপলোড করুন।

  • সব প্রক্রিয়া শেষ হলে মোবাইলের স্ক্রিনে রেজিস্ট্রেশন কমপ্লিট মেসেজ আসবে।

Published On: 26 March 2024, 06:23 PM English Summary: When will the 17th installment of PM-KISAN arrive? Know the day

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters