Stihl India Mahindra Tractors

Yoggyashree Scheme Update: আবেদন কোথায়, কারা পাবেন? সরকারি দফতরে ইন্টার্নশিপের সুযোগ

রাজ্য সরকারের তরফে আনা হল যোগ্যশ্রী প্রকল্প। ছোট থেকেই মিলবে সরকারি প্রশিক্ষণ

Rupali Das
Rupali Das
Yoggyashree Scheme Update: আবেদন কোথায়, কারা পাবেন? সরকারি দফতরে ইন্টার্নশিপের সুযোগ ছবি- - MamataBanerjeeOfficial(Facebook)

বছরের শুরুতেই রাজ্যের ছাত্র ছাত্রীদের সুখবর দিলেন মমতা(Mamata Banerjee)। পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের তরফে আনা হল যোগ্যশ্রী প্রকল্প। রাজ্যের এসসি এসটি ছাত্র ছাত্রিদের এই প্রকল্পের মাধ্যমে দেওয়া হবে সরকারি প্রশিক্ষণ। ছোট থেকেই মিলবে সরকারি প্রশিক্ষণ। এই স্কিমের অধীনে বিভিন্ন সরকারি পরীক্ষার প্রস্তুতির প্রশিক্ষণ পাবে তপশিলি জাতি এবং উপজাতির পড়ুয়ারা। পাশাপাশি কলেজ এবং ইউনিভার্সিটিতে পাঠরত পড়ুয়াদের জন্য আনা হয়েছে ইন্টার্নশিপ স্কিম। এই স্কিমের অধীনে পড়ুয়ারা মাসে মাসে পাবেন ১০ হাজার টাকা। এছাড়াও তাঁদের যোগ্যতা বিচার করে মিলতে পারে সরকারি চাকরিও। নীচে এই প্রকল্প সংক্রান্ত রইল সমস্ত তথ্য।

যোগ্যশ্রী প্রকল্প কি? (Yoggyashree Scheme Details)

 এবার এই প্রকল্প  সম্পর্কে জানব বিস্তারিত ভাবে। কি এই প্রকল্প। গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের সূচনা করেন। ধনধান্য স্টেডিয়ামে তিনি খোদ এই প্রকল্পের উদ্বোধন করেন। এই প্রকল্প সম্পূর্ণভাবে অনগ্রসর তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের জন্য। ছোট থেকেই তাঁদের বিভিন্ন সরকারি পরীক্ষার প্রস্তুতির প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি বিভিন্ন সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা এবং JEE, NEET ও WB JEE পরীক্ষার জন্য প্রস্তুতির প্রশিক্ষণ দেওয়া হবে।

 এই প্রকল্পের সাহায্যে পড়ুয়ারা প্রশিক্ষণ পাবে কীভাবে?

এবারে  আসা জাক কীভাবে এই প্রকল্পের সাহায্যে পড়ুয়ারা প্রশিক্ষণ পাবে। ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের মুখ্যমন্ত্রী গরীব মানুষের সুবিদারথে অনেক স্কিম এনেছেন। ছাত্র ছাত্রীদের পড়াশোনার পথে আর্থিক সমস্যা বাঁধা হয়ে যাতে না দাঁড়ায় সেই জন্য এনেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এছাড়াও আরও অনেক প্রকল্প এনেছেন জনকল্যাণের উদ্দ্যেশ্যে। এবার মুখ্যমন্ত্রীর লক্ষ্য সেই সমস্ত ছাত্র ছাত্রি যারা টাকার অভাবে JEE, NEET এবং WBJEE এর মত পরীক্ষার জন্য টিউশন বা কোচিং নিতে পারে না। এবার তাঁদের জন্যই এই যোগ্যশ্রি প্রকল্প। মমতা বন্দ্যোপাধ্যায় জানান এই প্রশক্ষনের জন্য প্রত্যেকটি জেলায় মোট দুটি করে ৪৬টি সেন্টার করা হয়েছে। ছাত্র ছাত্রীরা সেই সেন্টারে গিয়ে প্রশিক্ষণ নিতে পারবে।

আরও পড়ুনঃ  কীটনাশক তৈরির লাইসেন্সে বড় পরিবর্তন

কি বললেন মুখ্যমন্ত্রী মমতা? (Mamata Banerjee)

ধনধান্য স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী জানান, গত দু বছরে  ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে, ৮ জন IIT-তে, ১৪জন NIT-তে, ৩৪ জন MBBS কোর্সে ভর্তি হয়েছে। রাজ্যে এমন অনেক পড়ুয়া আছে যারা অর্থের অভাবে এই সমস্ত কোর্সে ভর্তি হতে পারেনা। তাই এই প্রকল্প। এই প্রশিক্ষনের মাধ্যমে ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি বিভিন্ন সংস্থায় গ্রুপ B, C এবং D পদের প্রাক-পরিক্ষার জন্য সমস্ত সুবিধা প্রদান করা হবে। এই কোর্স চলবে ৬ মাস। সপ্তাহে তিনদিন ৮ ঘণ্টা করে ক্লাস হবে। ৬ মাসে মোট ৩০০ ঘণ্টা পড়ুয়াদের পড়ানো হবে।

আরও পড়ুনঃ  FPO-তে সঠিক নথিপত্রের ব্যবস্থা নেই

আবেদন করবেন কোথায়?

আপাতত জানান হয়েছে এই প্রকল্পের আবেদন প্রক্রিয়া আগামী ফেব্রুয়ারি মাস থেকে শুরু করা হবে। wbbcdev.gov.in এই ওয়েবসাইটে গিয়ে আবেদন।

স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম (Student Internship Scheme)  

এছাড়াও আরও একটি বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পাঠরত পড়ুয়াদের জন্য ইন্টার্নশিপের ঘোষণা করেন তিনি। এক বছরের জন্য দেওয়া হবে প্রশিক্ষণ। মাসে মাসে তাঁদের দেওয়া হবে ১০ হাজার টাকা। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর আরও সংযোজন, 'পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদের চাকরি রিনিউ হবে। এই ভাবে গ্রাসরুট থেকে লোক তুলে আনার চেষ্টা করা হচ্ছে।  ইনটার্নশিপ করার সময় দশ হাজার টাকা রেমুনারেশান পাবেন। ছাত্র জীবন থেকে প্রশাসনিক ধারনা হয়ে যাবে। এই প্রশিক্ষণে উত্তীর্ণ হতে পারলে প্রত্যেকে সার্টিফিকেট পাবে। এক বছরের জন্য আড়াই হাজার পড়ুয়াকে ইন্টার্নশিপ দেওয়া হবে। তারপর যোগ্যতার বিচারে চাকরি দেওয়া হবে।'

 

Published On: 11 January 2024, 04:13 PM English Summary: Yoggyashree Scheme Update Where to apply who will get it

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters