১২-১৪ বছরের শিশুদেরও টিকা দেওয়া শুরু হবে, জেনে নিন কোন টিকা পাওয়া যাবে ?

Saikat Majumder
Saikat Majumder
কোভিড ভেকসিন

করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে এক ধাপ এগিয়ে ভারত এখন ১২-১৪ বছর বয়সী শিশুদের জন্য টিকা দেওয়ার অনুমোদন দিয়েছে। বুধবার (১৬ মার্চ) থেকে ১২-১৪ বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু হবে।

এখন পর্যন্ত শুধুমাত্র ১৫ বছরের বেশি বয়সী শিশুদের টিকা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেন, শিশুরা নিরাপদ থাকলে দেশ নিরাপদ। এ কথা মাথায় রেখেই এখন বুধবার থেকে ১২-১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু হচ্ছে। করোনা প্রতিরোধে সবচেয়ে কার্যকরী অস্ত্র টিকা। 

১২-১৮ বছর বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য একটি দ্বিতীয় টিকাও ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। এখন Biologicals E Ltd-এর Corbevax ভ্যাকসিন শিশুদের জন্যও ব্যবহার করা যেতে পারে। এর আগে এখন পর্যন্ত ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ব্যবহার করা হচ্ছিল। যেখানে, Zycob-D ভ্যাকসিন ১৫-১৮ বছর বয়সী শিশুদের জন্য জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল। এখন দেশে ১২-১৪ বছর বয়সী শিশুদের জন্য দুটি টিকা রয়েছে। 

আরও পড়ুনঃ এই সরকারি প্রকল্পে বিনিযোগ করুন কয়েক বছরের মধ্য়ে টাকা দ্বিগুন হবে,জেনে নিন বিস্তারিত

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন

এখন পর্যন্ত শিশুর জন্য ভারত বায়োটেক কর্তৃক উদ্ভাবিত দেশীয় ভ্যাকসিন, কোভ্যাক্সিন দেশে ব্যবহৃত হচ্ছে। গবেষণায়, সংক্রমণের মাঝারি থেকে গুরুতর লক্ষণযুক্ত শিশুদের মধ্যে এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৭৮  শতাংশ পাওয়া গেছে।এটি একটি নিষ্ক্রিয় ভাইরাসের উপর ভিত্তি করে কোভিড-১৯ এর একটি ভ্যাকসিন। এটি প্রস্তুত করতে, করোনার নিষ্ক্রিয় ভাইরাস ব্যবহার করা হয়েছে, যা শরীরে পৌঁছে এবং সংক্রমণ না ছড়িয়েই অ্যান্টিবডি তৈরির জন্য ইমিউন সিস্টেমকে সংকেত দেয়।

Corbevax Vaccine

Biologicals E Ltd-এর Corbevax হল দ্বিতীয় টিকা যা ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের ব্যবহারের জন্য অনুমোদিত। ২১ শে ফেব্রুয়ারি, ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) ১২-১৮ বছর বয়সী শিশুদের জন্য ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে ।  গবেষণায়, এই টিকা শিশুদের উপর ৭৮  শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। Corbevax হল ভারতের প্রথম দেশীয় ভাবে তৈরি রিসেপ্টর বাইন্ডিং ডোমেইন (RBD) প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন। 

আরও পড়ুনঃ তেঁতুল গাছের চাষ পদ্ধতি

জাইকোভ-ডি ভ্যাকসিন

বিশ্বের প্রথম সূচ বিহীন কোভিড রোধক টিকা ভারত সরকারকে পাঠাতে শুরু করে দিয়েছে জাইডাস ক্যাডিলা। জাইকোভ-ডি (ZyCoV-D) নামক এই টিকা ইতিমধ্যেই দেওয়াও শুরু হয়ে গিয়েছে। এই ভ্যাকসিনটি আহমেদাবাদের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টারে তৈরি করা হচ্ছে। জাইকোভ-ডি বিশ্বের প্রথম ডিএনএ-ভিত্তিক এবং সূচ বিহীন কোভিড টিকা।

Published On: 14 March 2022, 05:44 PM English Summary: 12-14 year old children will also be vaccinated, find out which vaccine is available?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters