বাঁশের লবণঃ 250 গ্রামের দাম 7 হাজার টাকা!

Rupali Das
Rupali Das
বাঁশের লবণঃ 250 গ্রামের দাম 7 হাজার টাকা!

আপনি কি মাত্র 250 গ্রাম লবণ প্রায় 100 মার্কিন ডলার (7500 টাকা) কিনতে প্রস্তুত? এই লবণ কোরিয়ানদের নিজস্ব বাঁশের লবণ।

বাঁশের লবণ কোরিয়ান রন্ধনসম্পর্কীয় সংস্কৃতি এবং তাদের স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান। পার্পল সল্ট নামে পরিচিত, এটি বিশ্বের সবচেয়ে দামি লবণ। 

বাঁশের লবণ বহু শতাব্দী ধরে কোরিয়ান ঐতিহ্যবাহী ওষুধে ব্যবহৃত হয়ে আসছে। যদিও বাঁশের লবণ স্বাস্থ্য ও চিকিৎসার জন্য উদ্ভাবিত হয়েছিল, পরে তা বিশ্বের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়ে।

কিভাবে বাঁশের লবণ তৈরি হয়

বাঁশের লবণ একটি বিশেষ চুলায় প্রস্তুত করা হয়। স্প্রাউটগুলি সাধারণ লবণে ভরা হয় এবং 800 ডিগ্রি তাপমাত্রায 9 বার  উত্তপ্ত হয়। এই প্রক্রিয়াটি 40 থেকে 45 দিন সময় নেয়।

এইভাবে লবণ স্প্রাউটের খনিজগুলির উপকারিতা দেয়। এই প্রক্রিয়া লবণের আকৃতি এবং রঙ পরিবর্তন করে । এরপর তা গুঁড়ো করে প্যাকেটে বিক্রি করা হয়। এই প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে হাতে করা হয়। প্রক্রিয়া শেষে, বাঁশকে 1,000 ডিগ্রি সেলসিয়াসে উত্তপ্ত করা হয়। বাঁশ পোড়ানোর সাথে সাথে লবণের বড় অংশ সংগ্রহ করা হয়।

আরও পড়ুনঃ  হৃদরোগীদের জন্য টিপস: গ্রীষ্মে অনুসরণ করুন এই 5টি গুরুত্বপূর্ণ টিপস

বাঁশ লবণের স্বাস্থ্য উপকারিতা

গবেষণায় দেখা গেছে যে তারা আমাদের শরীরে ফ্রি র‌্যাডিক্যালের বৃদ্ধি বন্ধ করে ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। সাধারণ লবণের তুলনায় এতে আয়রন, পটাসিয়াম এবং ক্যালসিয়াম বেশি থাকে।  

বাঁশের লবণ দীর্ঘস্থায়ী প্রদাহ, আলসার, মাড়ির রোগ এবং গলা ব্যথার চিকিৎসায় খুবই কার্যকর।

আরও পড়ুনঃ  জলের মেয়াদও শেষ হয়? কি বলছে সমীক্ষা

বাঁশ লবণের পার্শ্বপ্রতিক্রিয়া

 অতিরিক্ত পরিমাণে খেলে এই লবণ শরীরের পক্ষে বিপজ্জনক । এতে পলিক্লোরিনেটেড ডিবেনজো-প্যারা-ডাইঅক্সিন এবং পলিক্লোরিনযুক্ত ডিবেনজোফুরান নামে রাসায়নিক যৌগ রয়েছে। তাই, স্বাস্থ্য বিশেষজ্ঞরা গর্ভবতী মহিলা এবং ছোট বাচ্চাদের এটি না খাওয়ার পরামর্শ দেন। গবেষণায় আরও দেখা যায় যে বাঁশের লবণে আর্সেনিক থাকে। আপনি যদি অন্যান্য ওষুধ গ্রহণ করেন তবে বাঁশের লবণ এড়ানো ভাল। যদি কোনও গুরুতর অসুস্থতার জন্য চিকিত্সা চলছে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে বাঁশের লবণ খান।

Published On: 06 June 2022, 05:27 PM English Summary: Bamboo salt 250 grams cost 7 thousand rupees

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters