মুখশুদ্ধি মৌরি কমাবে ওজনও, প্রত্যহ পান করুন মৌরি ভেজানো জল (Fennel Seed)

Tuesday, 05 January 2021 11:01 PM
Fennel soaked water (Image Credit - Google)

Fennel soaked water (Image Credit - Google)

প্রায়শই খাবার খাওয়ার পরে মুখশুদ্ধি হিসেবে মৌরি খাওয়া হয়। মৌরিতে রয়েছে বেশ কিছু এসেনশিয়াল অয়েল, যা রক্তে মিশে যাওয়া মাত্র পাচক রসের ক্ষরণ বাড়ে। সঙ্গে পেট (stomach) এবং অন্ত্রের (intestine) প্রদাহও কমায়। অন্য দিকে মৌরিতে থাকা ফাইবার, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে।

মৌরি কমায় নানা পেটের রোগের প্রকোপও। চলুন জেনে নেওয়া যাক, মৌরি ভেজানো জল খাওয়ার কিছু উপকারিতা -

১) মৌরি চা পান –

মৌরি চা নিয়মিত পান করলে রক্ত থেকে অতিরিক্ত তরল পদার্থ নির্গত হয়ে যায়। এছাড়াও, মৌরি বীজ বিষাক্ত পদার্থ দূর করতে সহায়তা করে এবং মূত্রনালীর সমস্যা হ্রাস করে। এটিতে ডায়োফেরেটিক বৈশিষ্ট্যও রয়েছে যা শ্বেত নিয়ন্ত্রণ করে।

২) মৌরি বীজ হাঁপানি নিয়ন্ত্রণ করে -

মৌরি বীজ এবং এতে থাকা ফাইটোনিউট্রিয়েন্টস ব্রংকাইটিস, সর্দি এবং কাশি নিয়ন্ত্রণে সাহায্য করে, এর তৈরি চা প্রত্যহ পান করলে যাদের অ্যাজমা রয়েছে, তারা এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুনশীতের এই মরসুমে চা-এর পরিবর্তে পান করুন জিঞ্জার মিল্ক, কীভাবে বানাবেন এই পানীয়, কেনই বা খাবেন, রইল সকল তথ্য (Ginger Milk)

৩) রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে –

জার্নাল অফ ফুড সায়েন্সে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে মৌরি বীজ চর্বণ, লালাতে নাইট্রাইটের পরিমাণ বাড়িয়ে তুলতে সহায়তা করে, এটি রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করতে এক দুর্দান্ত প্রাকৃতিক উপায়। এ ছাড়াও মৌরি বীজ পটাসিয়ামের উত্স এবং যেহেতু পটাসিয়াম কোষ ও দেহের তরলগুলির একটি প্রয়োজনীয় উপাদান, সুতরাং এটি আপনার হার্ট রেট ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

৪) চোখের স্বাস্থ্যের উন্নতি করে -

আপনি কি জানেন যে মৌরি ভেজানো জল আপনার চোখের দৃষ্টি উন্নত করতে সহায়তা করতে পারে? মৌরি বীজের ভিটামিন এ রয়েছে যা আপনার চোখের দৃষ্টি সঠিক রাখার জন্য খুবই উপকারী।

৫) স্থূলত্ব হ্রাস -

মৌরিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা অতিরিক্ত খাদ্য গ্রহণের ইচ্ছা হ্রাস করে। ফলে দেহে মেদ জমার আশঙ্কাও আর থাকে না।

৬) ডায়াবেটিস নিয়ন্ত্রণ - 

চিকিৎসাবিজ্ঞানীদের মত অনুযায়ী, গ্লাইসেমিক ইনডেক্স (Glysemic Index) তালিকার একেবারে নীচের দিকে আছে মৌরি। তাই ডায়াবেটিক পেশেন্টরা নিশ্চিন্তেই এটা খেতে পারেন। নিয়মিত মৌরি ভেজানো জল খেলে ডায়াবেটিস সম্পর্কিত নানা সমস্যা থেকে মিলবে মুক্তি।

৭) হজম শক্তি বৃদ্ধি -

মৌরি ভেজানো জল খেলে শরীরে ব্যথা বা যন্ত্রণা দূর হওয়ার সাথে সাথে হজম শক্তিও ভালো হয়। ভারী খাবার খাওয়ার আগে কিছুটা মৌরি দিয়ে খানিকটা চা বানিয়ে খেলে তা দ্রুত খাবার হজমে সহায়তা করে।

আরও পড়ুনজানুন কামরাঙ্গা ফলের পুষ্টিগুণ ও উপকারিতা (Benefits of Star fruit)

English Summary: Drink fennel soaked water every morning & see the magic

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.