জানুন কামরাঙ্গা ফলের পুষ্টিগুণ ও উপকারিতা (Benefits of Star fruit)

KJ Staff
KJ Staff
Star fruit (Image Credit - Google)
Star fruit (Image Credit - Google)

কামরাঙ্গা বা ক্যারাম্বোলা বা স্টারফ্রুট গ্রীষ্মমন্ডলীয় দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয় প্রজাতির  ফল । ফলটি সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগর, মাইক্রোনেশিয়া, পূর্ব এশিয়ার কিছু অংশ এবং ক্যারিবীয় অঞ্চলে হয়। গাছটি বিশ্বের ক্রান্তীয় অঞ্চলজুড়ে চাষ করা হয়।

পুষ্টিগুণ : 

কামরাঙ্গা ফল একটি অত্যন্ত স্বল্প-ক্যালোরি ফল যা  ফাইবার, ভিটামিন এ, বি এবং সি, জিংক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়রন এবং পটাসিয়ামে সমৃদ্ধ। অধিকন্তু, এতে পলিফেনলিক যৌগ যেমন  কোরেসেটিন, গ্যালিক অ্যাসিড এবং এপিকেচিনের মতো উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে

একটি মাঝারি আকারের (৯১-গ্রাম) কামরাঙ্গা ফলের পুষ্টি উপাদান (Nutrition Value)

  • ফাইবার: ৩ গ্রাম

  • প্রোটিন: ১ গ্রাম

  • ভিটামিন সি: আরডিআইয়ের ৫২%

  • ভিটামিন বি ৫: আরডিআইয়ের ৪%

  • ফোলেট: আরডিআইয়ের ৩%

  • তামা: আরডিআইয়ের ৬%

  • পটাশিয়াম: আরডিআইয়ের ৩%

  • ম্যাগনেসিয়াম: আরডিআইয়ের ২%

কামরাঙ্গা ফলের মধ্যে এমন অন্যান্য উপাদান রয়েছে যা এটিকে আরও স্বাস্থ্যকর করে তোলে (Health Benefits) - 

  • এটি কোরেসেটিন, গ্যালিক অ্যাসিড এবং এপিকেচিন সহ স্বাস্থ্যকর উদ্ভিদ যৌগগুলির একটি দুর্দান্ত উৎস।

  • এই যৌগগুলিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এবং বিভিন্ন স্বাস্থ্য গুণাগুণ রয়েছে।

উপকারিতা:

১. প্রদাহ বিরোধী (Anti Inflammatory) - 

 কামরাঙ্গা  ফলে ব্যতিক্রমী পরিমাণে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের ব্যাধিগুলি ডার্মাটাইটিসের মতো প্রতিরোধ করতে পারে। ভিটামিন সি এর উপস্থিতি শরীর থেকে টক্সিনগুলি বের করে  দেয়  এবং শরীরকে সুস্থ রাখতে  সহায়তা করে।

২. হার্ট  বান্ধব (Heart-friendly) -

কামরাঙ্গা  ফলটি সোডিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ যা দেহে ইলেক্ট্রোলাইট হিসাবে কাজ করে যা ফলস্বরূপ রক্তচাপ বজায় রাখতে সহায়তা করে। এই খনিজগুলি শরীরে নিয়মিত হার্টবিট  এবং স্বাস্থ্যকর রক্ত প্রবাহকেও নিশ্চিত করে

৩.ওজন হ্রাস  করে (Promotes weight loss) -

 কামরাঙ্গা  ফলের মধ্যে নগণ্য  পরিমানে ক্যালোরি রয়েছে; অতএব, ক্ষুধা যন্ত্রণা  কমানোর জন্য  এটি একটি   সুন্দর নাস্তা  হতে পারে। তদুপরি, ফলের মধ্যে থাকা ফাইবারের উপাদানগুলি বিপাকের গতি বাড়িয়ে তুলতে সহায়তা করে যা আপনার ওজন হ্রাস করতে সহায়তা করে।  অতিরিক্ত খাদ্য গ্রহণের সম্ভাবনা কমিয়ে ফাইবার আপনাকে দীর্ঘক্ষণ সতেজ থাকতে সাহায্য করে।

৪. রক্তচাপ নিয়ন্ত্রণ করে (Regulates blood pressure) - 

কামরাঙ্গা  ফলের  ক্যালসিয়ামের উপস্থিতি রক্তনালী এবং ধমনীতে স্ট্রেস উপশম করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো হার্ট সমস্যার ঝুঁকি হ্রাস করে। প্রেসার কমিয়ে রক্ত প্রবাহকে কার্যকর করে তোলে।  এতে করে দেহে তারল্যের ভারসাম্য বজায় থাকে।

বি দ্র :যাদের কিডনির রোগ রয়েছে তাদের জন্য এই কামরাঙ্গা  ক্ষতিকারক (বিষাক্ত) প্রভাব ফেলতে পারে। কামরাঙ্গাতে থাকা নিউরোটক্সিন পদার্থগুলি মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে এবং স্নায়বিক অসুস্থতা সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন শীতের এই মরসুমে চা-এর পরিবর্তে পান করুন জিঞ্জার মিল্ক, কীভাবে বানাবেন এই পানীয়, কেনই বা খাবেন, রইল সকল তথ্য (Ginger Milk)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters