MFOI 2024 Road Show

থাইরয়েড নিরাময়ের সহজ উপায়, এই বিষয়গুলি মাথায় রাখুন

আজকের যুগে অধিকাংশ মানুষ থাইরয়েডের শিকার, ছোট বাচ্চাদেরও এখন থাইরয়েডের সমস্যা দেখা যায়, এটা প্রতিরোধ করতে তাদের প্রতিদিন

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আজকের যুগে অধিকাংশ মানুষ থাইরয়েডের শিকার, ছোট বাচ্চাদেরও এখন থাইরয়েডের সমস্যা দেখা যায়, এটা প্রতিরোধ করতে তাদের প্রতিদিন সকালে খালি পেটে থাইরয়েডের ওষুধ খেতে হয়।কিন্তু আপনি কি জানেন যে সঠিক সময়ে এর চিকিৎসা করা হলে আপনি এর বৃদ্ধি রোধ করতে পারবেন।

থাইরয়েড কখন হয়?

ভিটামিন, খনিজ ইত্যাদির মতো, হরমোনের কম এবং বেশি উত্পাদন শরীরের জন্য এই সমস্যার কারণ হতে পারে।এমন পরিস্থিতিতে এটি থাইরয়েডের রোগ বাড়াতে সহায়ক। থাইরয়েড ব্যাধি সাধারণত ঘটে যখন থাইরক্সিন বা টেট্রাডোথাইরোনিন (টি ৪) এবং ট্রাইওডোথাইরোনিন (টি ৩) এর মাত্রা থাইরয়েড গ্রন্থি দ্বারা উত্পাদিত হরমোন, যা মানব দেহের অন্যতম গুরুত্বপূর্ণ হরমোন গ্রন্থি।

আরও পড়ুনঃ পাথর হওয়া এড়াবেন না! এর থেকে শুরু হতে পারে আরও অনেক রোগ

হাইপারথাইরয়েডিজম একটি হরমোন-বর্ধক অবস্থা এবং একটি হ্রাসমান অবস্থা হ'ল হাইপোথাইরয়েডিজম। হাইপারথাইরয়েডিজমের প্রধান লক্ষণগুলি হ'ল ওজন হ্রাস, অতিরিক্ত খিদে পাওয়া, চুল পড়া, উদ্বেগ, অস্থিরতা, ঘুমের অভাব,অতিরিক্ত ঘাম এবং হাত কাঁপা। হাইপোথাইরয়েডিজমের প্রধান লক্ষণগুলি হ'ল ক্লান্তি, হতাশা, ঠান্ডা সহ্য করতে অসুবিধা, জয়েন্টে ব্যথা, শুষ্ক ত্বক, কোষ্ঠকাঠিন্য এবং অনিয়মিত মাসিক চক্র।

থাইরয়েড রোগের চিকিৎসায় এই বিষয়গুলো মাথায় রাখুন

ধূমপান বিষাক্ত কারণগুলি প্রকাশ করে, যা গ্রন্থিতে হরমোনের উত্পাদনকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে এবং তাদের অত্যন্ত সংবেদনশীল করে তুলতে পারে।

আরও পড়ুনঃ অজান্তে লিভারের ক্ষতি করছেন? এই পাঁচটি জুস আপনার লিভারকে নিরাপদ রাখবে

প্রক্রিয়াজাত খাবার

এতে অনেক ধরণের রাসায়নিক থাকে। থাইরয়েড গ্রন্থিগুলি এই রাসায়নিকগুলির প্রতি সংবেদনশীল। এটি গ্রন্থিতে হরমোনের উত্পাদনকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে এবং শরীরের বৃদ্ধি এবং বিকাশকে প্রভাবিত করতে পারে। হরমোন উত্পাদনের পরিবর্তনগুলিও থাইরয়েডের বড় রোগের কারণ হতে পারে।

স্ট্রেস

স্ট্রেসের কারণেও থাইরয়েডের সমস্যা হতে পারে। স্ট্রেস থাকলে হরমোন কর্টিসল উৎপন্ন হয়। এটি থাইরয়েড গ্রন্থিগুলির উত্পাদন ব্যাহত করে।

সুষম খাদ্য শরীর সুস্থ রাখার সর্বোত্তম উপায়। প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মুরগি, ডিম, দুধ এবং মাছ খাদ্যতালিকায় বেশি অন্তর্ভুক্ত করা উচিত। প্রক্রিয়াজাত খাবার, ফাস্টফুড প্রধানত এড়ানো উচিত।

Published On: 23 July 2023, 10:46 PM English Summary: Easy way to cure thyroid, keep these things in mind

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters