অতিরিক্ত আঙুর খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর কেন? কি বলছেন বিজ্ঞানীরা? (Extra Grapes May Harm Your Body)

Friday, 22 January 2021 01:43 PM
Grapes (Image Credit - Google)

Grapes (Image Credit - Google)

আঙ্গুর একটি অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন, ভিটামিন খাদ্যগুণ সম্পূর্ণ সুপরিচিত ফল। কিন্তু ফল খাবারও কিছু নিয়ম আছে যখন তখন ফল খাওয়া ভালো না। ফলের যেমন ভালো দিক আছে তেমনই কিছু কিছু ফলের কিছু খারাপ দিকও আছে। এরকমই একটি ফল হল আঙুর যা অতিরিক্ত খাওয়া ভালো না। অতিরিক্ত আঙুর খাওয়ার কিছু ক্ষতিকর দিক আছে যেগুলি হয়তো আমরা তেমন ভাবে জানি না। 

আসুন জেনে নি কেন অতিরিক্ত আঙুর (Grapes) খাওয়া ভালো না -

অ্যালার্জি (Allergy) - 

অনেকেরই আঙুরে অ্যালার্জি হয়। আবার খেতেও হয় না, অনেকের আঙুরে হাত দিলেই অ্যালার্জি হয়। আঙুরের কিছু উপাদান অ্যালার্জির সমস্যা সৃষ্টি করে। অনেকের লাল লাল ফুসকুড়ির মত অ্যালার্জি হয়। আবার অনেকের অতিরিক্ত আঙুর খাবার ফলে শ্বাসকষ্টের সমস্যাও হয়। এছাড়াও হাঁচি হয়। এগুলি সবই আঙুরের পার্শ্বপ্রতিক্রিয়া। এগুলি এক একজনের ওপর এক এক রকম। যদি অ্যালার্জির সমস্যা থাকে তাহলে আঙুর না খাওয়াই ভালো।

ওজন বৃদ্ধি (Weight Gain) -

আঙুরে ক্যালোরি কম থাকে। এক কাপ আঙুরের রসে ১০০ গ্রাম ক্যালোরি থাকে যেটি বেশি না। কিন্তু আঙুর খুব ছোট ফল হবার ফলে আমরা একসঙ্গে অনেক আঙুর নিয়ে খাই। তার ফলে ক্যালোরির পরিমাণ বেড়ে যায়। যেটি ওজন বাড়াতে সাহায্য করে। যদি রোজ আঙুর খাওয়া হয় তাহলে অতিরিক্ত ক্যালোরি ওজন বাড়াতে সাহায্য করে। তাই রোজ খুব বেশি পরিমাণ আঙুর খেলে এই সমস্যা হতে পারে।

হজমের সমস্যা - 

আঙুর খেলে অনেকেরই বদহজম হয়। অতিরিক্ত আঙুর খেলে হজমের সমস্যা হয়। আবার এর ফলে ডায়রিয়ার সমস্যাও হতে পারে। পাকা আঙুর ও শুকনো আঙুর দুটিতেই হয়। আঙুরের একটি কমন সাইড এফেক্ট। যাদের ফ্রুকটোজ উপাদানে শরীরে সমস্যা হয় তাদের আঙুর না খাওয়াই ভালো। কারণ আঙুরে থাকা এই উপাদানটি শরীরে নানা সমস্যা, বিশেষত কিডনি ড্যামেজের মত সমস্যাও হতে পারে।

গ্যাস - 

এখন প্রচুর মানুষ গ্যাসের সমস্যায় ভোগেন। এর একটি কারণ আঙুরও হতে পারে। এর কারণ আঙুরে থাকা ফ্রুকটোজ। ফ্রুকটোজ এই উপাদানটি সহজে হজম হয় না, আর পেটের ভেতরে গ্যাসের সৃষ্টি করে। এর কারণে গ্যাসের ব্যাথাও হয়। তাই যাদের গ্যাস অম্বলের সমস্যা আছে তাদের আঙুর না খাওয়াই ভালো।

অতিরিক্ত কার্বোহাইড্রেড -

আঙুরে অতিরিক্ত পরিমাণ কার্বোহাইড্রেড থাকে। এই অতিরিক্ত কার্বোহাইড্রেড শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়। কার্বোহাইড্রেড আমাদের প্রতিদিন দরকার। কিন্তু অতিরিক্ত কার্বোহাইড্রেড গ্লুকোজে পরিনত হয় এবং এই অতিরিক্ত গ্লুকোজ শরীরের জন্য ভালো না। এর ফলেই সুগারের মত সমস্যা হয়।

আরও পড়ুন - জেনে নিন সফেদার পুষ্টিগুণ ও স্বাস্থ্য রক্ষায় এর উপকারিতা (Health Benefits Of Safeda)

English Summary: Extra grapes harmful to health? What experts say?

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.