ছাগলের দুধ: ছাগলের দুধ হতে পারে শিশুদের জন্য বিপজ্জনক, জেনে নিন কেন?

Rupali Das
Rupali Das
ছাগলের দুধ: ছাগলের দুধ হতে পারে শিশুদের জন্য বিপজ্জনক, জেনে নিন কেন?

শিশুদের স্বাস্থ্যের জন্য দুধ খুবই গুরুত্বপূর্ণ। এটি ছাড়া, কোন শিশুর  শরীরের  বিকাশ হতে পারে না। ছাগলের দুধের কথা নিশ্চয়ই শুনেছেন। যদি দেখা যায়, ছাগলের দুধ খুবই উপকারী, তবে বাবা-মায়ের মনে সবসময় একটি প্রশ্ন থাকে যে বাচ্চাদের ছাগলের দুধ দেওয়া উচিত কি না। আজকের নিবন্ধটি এই প্রশ্নের উত্তর এবং  শিশুদের স্বাস্থ্য সম্পর্কিত  বিষয়গুলি বলার জন্য।

বাচ্চাদের ছাগলের দুধ দেওয়া উচিত কি না?

ছাগলের দুধের সাথে সম্পর্কিত একটি কথা বলে রাখি যে ছাগলের দুধ শিশুদের জন্য নিরাপদ নয়। কারণ এর ভিতরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা শিশুরা সহজে হজম করতে পারে না। এ ছাড়া ছাগলের দুধে ফোলেটের পরিমাণও খুবই কম। 

ফোলেট একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান , যা শিশুদের বিকাশের জন্য গ্রহণ করা হয়। এমন অবস্থায় শিশুদের ছাগলের দুধ খাওয়ালে রক্তশূন্যতাও হতে পারে। এ কারণে চিকিৎসকরা শিশুদের বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেন। 

আর যদি কোনো কারণে মায়ের দুধ শিশুর কাছে না পাওয়া যায় তাহলে চিকিৎসকরা শিশুকে গরুর দুধ খাওয়ানোর পরামর্শ দেন। গরুর দুধ খুবই হালকা, তাই ডাক্তাররাও পান করতে বলেন।

আরও পড়ুনঃ  পানের জৈব চাষঃ পান চাষ করে লাখ লাখ টাকা! এই বিষয়গুলি মাথায় রাখুন

শিশুদের ছাগলের দুধ খাওয়ালে এসব রোগ হতে পারে

  • এক বছরের কম বয়সী বাচ্চাকে ছাগলের দুধ খাওয়ালে রক্তশূন্যতা হতে পারে। যার কারণে রক্তশূন্যতার সমস্যা হতে পারে। 

  • শিশুদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। 

  • এছাড়াও  বমির  সমস্যা হতে পারে  । 

এর পাশাপাশি এক বছরের বেশি বয়সী শিশুকে ছাগলের দুধ খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুনঃ  খরিফ ফসলের MSP বৃদ্ধি, 50 থেকে 85 শতাংশ মুনাফা পাবেন কৃষকরা

 

Published On: 11 June 2022, 02:41 PM English Summary: Goat's milk: Goat's milk can be dangerous for children, find out why?

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters