বিভিন্ন রোগের মহৌষধ! জেনে নিন এই বিশেষ জাতের হলুদের গুনাগুন

 রুপালী দাস
রুপালী দাস
বিভিন্ন রোগের মহৌষধ! জেনে নিন এই বিশেষ জাতের হলুদের গুনাগুন

ভারতীয় রান্নায় স্বাদ এবং রঙ আনতে হলুদের এক আলাদায় ভূমিকা রয়েছে। রান্না ছাড়াও এর রয়েছে বহু স্বাস্থ্য উপকারিতা। আয়ুর্বেদে হলুদকে ওষুধের ভাণ্ডার বলা হয়। গুঁড়ো হলুদের তুলনায় কাঁচা হলুদের গুনাগুন আরও বেশি। পুষ্টিগুণে ভরপুর এমনই একটি হলুদের প্রজাতি হল লকাডং টারমারিক। হলুদের এই বিশেষ প্রজাতি পাওয়া যায় এই দেশেই। মেঘালয়ের উপত্যকায় পাওয়া যায় এই প্রজাতির হলুদ।

মেঘালয়ের জয়ন্তী পাহাড়ে লকাডং উপত্যকায় এই হলুদের চাষ করা হয়। এই হলুদের প্রজাতিটি বিশ্বের অন্যতম সেরা হলুদের প্রজাতি হিসেবে পরিচিত। এই হলুদের গুন অন্যান্য হলুদের চেয়ে অনেক বেশি। মেঘালয় থেকে এই হলুদ অন্যান্য দেশেও রপ্তানি করা হয়।

আরও পড়ুনঃ  ব্লাড সুগার সারাতে ঢেঁড়স জলের উপকারিতা

প্রসঙ্গত, হলুদে কারকিউমিন নামের একটি উপাদান থাকে যার জন্যই হলুদের গুন এত বেশি। তবে লকাডং হলুদে কারকিউমিনের শতাংশ অন্যান্য হলুদের তুলনায় ৭ গুন বেশি হয়। তাই এই প্রজাতির হলুদের স্বাস্থ্যগুন অন্যান্য হলুদের তুলনায় অনেক বেশি।

এই হলুদের চাষের ধরণও অন্যান্য হলুদের তুলনায় আলাদা। এই হলুদ কৃষ্ণ মৃত্তিকায় চাষ করা হয়। পাশাপাশি এই হলুদ চাষের সময় কোনরকম সার বা কীটনাশক ব্যবহার করা হয়না। তাই এই হলুদ অনেক বেশি শুদ্ধ।

আরও পড়ুনঃ  খড় ও মাটির তৈরি পাত্রে রাখুন ফল, ৬ মাস তাজা থাকবে

Published On: 28 April 2022, 04:51 PM English Summary: Herbal medicine for various diseases! Find out the qualities of this special variety of turmeric

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters