খড় ও মাটির তৈরি পাত্রে রাখুন ফল, ৬ মাস তাজা থাকবে

 রুপালী দাস
রুপালী দাস
খড় ও মাটির তৈরি পাত্রে রাখুন ফল, ৬ মাস তাজা থাকবে

এই গরমের মধ্যে রোজ বাজার গিয়ে টাটকা সব্জি এবং ফল কিনে আনতে সকলেরই কষ্ট হয়। তাই বেশিরভাগজনই একেবারে বাজার গিয়ে এক সপ্তাহের ফল কিনে আনেন। আর সেই ফল রেখে দেন রেফ্রিজারে। কিন্তু ফ্রিজে দীর্ঘদিন রাখা ফল খেলে শরীরে অজান্তেই প্রচুর রোগ ডেকে আনেন। তাই এর বিকল্প হিসেবে একটি বিশেষ বিষয় নিয়েই এই প্রতিবেদন। যাতে ফলও থাকবে তাজা আর শরীরও থাকবে সুস্থ।

আফগানিস্তানে খাদ্য সংরক্ষণের জন্য এমন একটি অনন্য প্রযুক্তি তৈরি করা হয়েছে, যাতে ফলগুলি দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করা যায়। আইএফএস সুশান্ত নন্দা তার টুইটারে এই তথ্য দিয়েছেন, যেখানে বলা হয়েছে যে আফগানিস্তানের কিছু বিশেষজ্ঞ কাদা এবং খড় থেকে একটি নতুন প্রযুক্তি তৈরি করেছেন। যেটিতে ফলকে প্রায় ৬ মাস তাজা ও নিরাপদ রাখা যায়। বিশেষজ্ঞদের দ্বারা উদ্ভাবিত এই কৌশলটি কাগিনা টেকনিক নামে পরিচিত।

আরও পড়ুনঃ  ব্লাড সুগার সারাতে ঢেঁড়স জলের উপকারিতা

কাগিনা কৌশলটি একটি মাটির পাত্রের মতো যাতে খাবারের জিনিসগুলি সিল করা হয়। এই পাত্রটি ভেঙ্গে ফল বার হয়। আফগানিস্তানে ফল সংরক্ষণের জন্য খাদ্য সংরক্ষণের এই পদ্ধতি ব্যবহার করা হয়। বলা হয়, এই প্রযুক্তি উদ্ভাবনের উদ্দেশ্য হলো, যারা বেশি খরচ করে রেফ্রিজারেটর কেনার সামর্থ্য রাখে না, এবং তাজা ফলের স্বাদও খেতে পারে না, তাই তাদের সুবিধার্থে কিছু বিশেষজ্ঞ এই প্রযুক্তি উদ্ভাবন। 

আরও পড়ুনঃ  Summer Tips- এই রঙের ছাতা সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে দেবে সুরক্ষা

Published On: 26 April 2022, 05:17 PM English Summary: Put the fruit in a straw and earthenware container, it will stay fresh for 6 months

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters