স্বাস্থ্যের উন্নতিতে গোলাপি ফল-সব্জির গুরুত্ব

Rupali Das
Rupali Das
স্বাস্থ্যের উন্নতিতে গোলাপি ফল-সব্জির গুরুত্ব

প্রকৃতির তৈরি এমন কিছু ফল, ফুল, এবং সব্জি রয়েছে যেগুলির রঙ দেখে আমরা মুগ্ধ হই বার বার। তবে এগুলির যে শুধু রঙ সুন্দর তেমন নয় এগুলি গুনেও ভরপুর থাকে। আজ আমরা গোলাপি রঙের বিভিন্ন শাক সব্জি এবং ফলের গুনের কথা বলব যেগুলি এক কথায় পুষ্টিগুনে ভরপুর। গোলাপি রঙের খাবারে অ্যান্থোসায়ানিন এবং বেটালাইনের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ । এটি আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে , যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। অ্যান্থোসায়ানিন এবং বেটালাইন ফ্ল্যাভোনয়েডে অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ থাকে যেগুলি  বিভিন্ন রোগের বিরুদ্ধে রক্ষা করে।

বিটরুট

এই সব্জিটি আমাদের শরীরের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। রক্তচাপকে শক্তিশালী রাখে। কাঁচা বিটরুটের রস সালাদ ও সবজি হিসেবে ব্যবহার করা উচিত । এটি আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় পরিমাণ ভিটামিন , মিনারেল এবং ফোলেট সরবরাহ করে। উপরন্তু , বিটরুটে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য রয়েছে বলে পরিচিত।

আরও পড়ুনঃ এক একরে ৬০ লাখ টাকা আয় হবে, এভাবেই চাষ হচ্ছে এই ফল

 

বেগুনি বাঁধাকপি

এই রঙিন পাতাযুক্ত  বাঁধাকপি অ্যান্টিঅক্সিডেন্টের একটি শক্তিশালী ভাণ্ডার , যা আমাদের শরীরের কোষের ক্ষতির বিরুদ্ধে কার্যকর প্রতিরক্ষা প্রদান করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ক্যারোটিন উপস্থিত থাকার পাশাপাশি পর্যাপ্ত ফাইবারও রয়েছে , যা আমাদের শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুনঃ  এই লঙ্কার দাম প্রতি কেজিতে ৭ হাজার টাকা, চাষ শুধুমাত্র ভারতে হয়

ডালিম 

ডালিম  আমাদের রক্তে শর্করা এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি আমাদের হজমের সমস্যার জন্যও উপকারী। এ ছাড়া এই ফলের মধ্যে রয়েছে প্রদাহ বিরোধী গুণ যা আমাদের রোগ থেকে রক্ষা করে। ডালিমের রস ইউরিন ইনফেকশন প্রতিরোধক হিসেবে কাজ করে।

ড্রাগন ফল

এই অনন্য আকর্ষণীয় গ্রীষ্মমন্ডলীয় ফল , এর সেবন আমাদের ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগ থেকে রক্ষা করে। খাবারে ড্রাগন ফল অন্তর্ভুক্ত করা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করে এবং হার্ট সম্পর্কিত রোগের জন্যও ভাল।

Published On: 17 August 2023, 04:32 PM English Summary: Importance of pink fruits and vegetables in improving health

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters