ত্বকের উজ্জ্বলতা থেকে শরীরের রোগ নিরাময় – জুড়ি মেলা ভার টমেটোর (Benefit of Tomato)

KJ Staff
KJ Staff

টমেটো - আলু, লেটুস এবং পেঁয়াজের পরেই চতুর্থ সর্বাধিক জনপ্রিয় তাজা সবজি। ত্বক পরিচর্যা থেকে শুরু করে শরীরে পুষ্টির যোগান- নেই টমেটোর বিকল্প। অনেক ডাক্তারদের মতে, টমেটো ক্যান্সার থেকে রক্ষা করতে, রক্তচাপ বজায় রাখতে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তের গ্লুকোজ হ্রাস করতে এবং শরীরে পুষ্টির উপস্থিতি বাড়িয়ে (Increasing Nutrients Level) তুলতে পারে।

টমেটোতে লুটেইন এবং লাইকোপিনের মতো বিটা ক্যারোটিনয়েড থাকে, যা বয়সের সাথে সম্পর্কিত চোখের রোগ এবং নিওভাসকুলার এএমডি হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ পর্যন্ত হ্রাস করে।

এ তো গেল শরীরের কথা, ত্বকের উজ্জ্বলতা

আনতেও জুড়ি নেই টম্যাটোর। ক্লিয়ার ও গ্লোয়িং স্কিন (glowing skin) কে না পছন্দ করে? আপনার ত্বক যদি স্বাস্থ্যকর হয়, তবেই তো উজ্জ্বল মেকআপ আপনার ওপর ভালো লাগবে। এই রকম অবস্থায় আমাদের অবশ্যই নিজেদের রান্নাঘরকে ধন্যবাদ জানানো উচিত। কারন আমাদের রান্নাঘরে এমন অনেক উপকরণ আছে, যা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। টমেটোতে বিটা ক্যারোটিন, ভিটামিন সি এবং লাইকোপিন আছে। লাইকোপিন আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই টমেটো আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল বানাতে সাহায্য করে।  

ত্বকের সমস্যা থাকলে টমেটোর জুস খান।  আপনি তা আপনার ত্বকেও লাগাতে পারেন। কারণ টমেটোর রস ত্বকের জন্য অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে। এক চামচ টমেটোর রসের সাথে চার-পাঁচ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন এবং তা মুখে লাগান। একটু বাদে হালকা উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখে বন্ধ হয়ে যাওয়া রোমকূপের মুখ খুলে যাবে। ব্ল্যাকহেড প্রভাবিত স্থানে টমেটোর টুকরো ঘষলে আপনার মুখ অনেকটা পরিষ্কার লাগবে। টমেটো ন্যাচরাল ব্লিচ হিসেবে কাজ করে।

টমেটোতে ভিটামিন- সি থাকে, যা আপনার মুখের ত্বক পরিষ্কার করতে সাহায্য করবে। টমেটো লাগান ও ফলাফল দেখুন। বহু গবেষণা করে দেখা গেছে, টমেটো ন্যাচারাল সানস্ক্রিন হিসাবে ব্যবহৃত হয়। এর মধ্যে অবস্থিত  অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন আল্ট্রা ভায়লেট রে থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করে। যার ফলে আপনি পেতে পারেন উজ্জ্বল ত্বক। টমেটো সেলুলার ড্যামেজ -এর সাথে লড়াই করে।  আপনার ত্বকে আদ্রর্তা বজায় রাখে, যার ফলে মুখের চামড়া কুঁচকে যায় না। টমেটোর ভেতরে যে অ্যাসিড থাকে, তা আপনার ত্বককে ব্রণর হাত থেকে বাঁচায়।

তবে বিশেষজ্ঞদের মতে, কীটনাশকের অবশিষ্টাংশের মাত্রা রয়ে যায়, এমন ১০ টি ফলের মধ্যে শীর্ষে রয়েছে টমেটো। তাই খাওয়ার আগে টমেটো খুব ভালো করে ধুয়ে ফেলুন।

স্বপ্নম সেন 

Related link - https://bengali.krishijagran.com/health-lifestyle/important-health-benefits-of-tomato/

https://bengali.krishijagran.com/horticulture/how-to-cultivate-tomato-in-greenhouse-for-its-more-outturn/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters