আদা -চা আপনার শরীরে কোনরকম ক্ষতি করছে না তো?

Thursday, 21 May 2020 03:27 AM

আদা-চা খেতে কে পছন্দ করে না? গ্রীষ্ম বা শীত যে কোন সময়েই গরম গরম আদা চা পান করার স্বাদই আলাদা । আদা ভিটামিন, খনিজ এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় এটির আশ্চর্যজনক স্বাদের পাশাপাশি অনেক স্বাস্থ্যসমত গুনাগুণও রয়েছে। তবে আদা চায়ের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে, যা সম্পর্কে বেশিরভাগ লোকই জানেন না।

জেনে নিন, এর ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে-

আদা চা স্বাদে মনোরম হলেও তা বেশীমাত্রায় পান করলে পেটে জ্বালা অনুভূত হয়।

আপনার যদি রাতে আদা চা পান করার অভ্যাস থাকে, তবে আপনার ঘুমের সমস্যা হতে পারে। দীর্ঘদিন ধরে রাতের দিকে যদি আপনি এই চা পান করতে থাকেন, তবে ইনসোমনিয়ার মত গুরুতর সমস্যা হতে পারে।

অতিরিক্ত আদা খাওয়া রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে। লো ডায়বেটিসে আক্রান্ত মানুষদের যতটা সম্ভব কম আদা খাওয়া উচিত।

আদা চা অতিরিক্ত মাত্রায় সেবনে অ্যাসিডিটি, হার্টের প্রদাহ এবং ডায়রিয়া হতে পারে। কারণ আদা চা রক্তের অ্যাসিডিক লেভেল বৃদ্ধি করে।

  • অত্যধিক আদা চা পান করায় মূল সমস্যাগুলি -
  • ব্লাড প্রেসার লেভেল কমিয়ে দেয়।
  • পেটের প্রদাহ সৃষ্টি হয়।
  • নিদ্রাহীনতা দেখা যায়।
  • অ্যাসিডিক লেভেল বৃদ্ধি পায়।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, আদাতে রয়েছে স্যালিসিলেট, এই রাসায়নিক রক্তকে পাতলা করে দেয়। যাদের রক্ত বন্ধ না হওয়ার প্রবণতা রয়েছে, অথবা যাদের আঘাত লাগলে অতিরিক্ত রক্তপাত হয়, তাদের এই আদা-চা বিশেষভাবে এড়িয়ে চলাই উচিৎ।

স্বপ্নম সেন

English Summary: Is Ginger Tea good for your Health

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.