জেনে নিন গোল মরিচের পুষ্টিগুণ ও স্বাস্থ্য রক্ষায় এর উপকারিতা (Nutritional Value Of Pepper)

Saturday, 06 February 2021 09:34 PM
Black Pepper (Image Source - Google)

Black Pepper (Image Source - Google)

গোল মরিচের (Black Pepper) বৈজ্ঞানিক নাম 'পিপার নিগ্রাম'।একটি ভরপুর পুষ্টিতে ভরা ঝাঁঝালো ও শুকনো ফল যা সাধারণত মশলা হিসেবে প্রতিটি রান্নাঘরে ব্যবহার করা হয়। 

ভারতের বিশেষ করে দক্ষিণ অঞ্চলে ও এশিয়ার দক্ষিণ দেশগুলিতে এই গোল মরিচ সব থেকে বেশি চাষ করা হয়। ভারতের কেরালা রাজ্যে যে পরিমাণ গোল মরিচ চাষ করা হয়, সেখান থেকে প্রথিবীর বিভিন্ন অঞ্চলে এই গোল মরিচ রপ্তানি পর্যন্ত করা হয়ে থাকে।

গোল মরিচের পুষ্টিগত মান (Nutritional Value) – 

পুষ্টিগত মান  শতাংশ -

  • শক্তি ২৫৫ কিলো ক্যালোরি১৩%

  • কার্বোহাইড্রেট ৬৪.৮১ গ্রাম৪৯%

  • পাইরোডক্সিন ০.৩৪০ মিলিগ্রাম২৬%

  • রিবোফ্ল্যাবিন  ০.২৪০ মিলিগ্রাম১৮%

  • থায়ামিন       ০.১০৯ মিলিগ্রাম৯%

  • ভিটামিন এ ২৯৯ আই ইউ১০%

  • ভিটামিন সি ২১ মিলিগ্রাম৩৫%

  • ভিটামিন ইঁ ৪.৫৬ মিলিগ্রাম৩০%

স্বাস্থ্যের জন্য গোল মরিচের উপকারিতা (Health Benefits Of Pepper) – 

স্বাস্থ্যের জন্যে গোল মরিচের উপকারিতা প্রচুর। গোল মরিচে রয়েছে এন্টি অক্সিডেন্ট ও এন্টি ব্যাক্টিরিয়াল উপাদান যা ক্যান্সার, ডায়াবেটিস, হজম ও মস্তিরকের স্বাস্থ্যের জন্যে খুব ভাল।

হজমের জন্যে গোল মরিচ: 

হজমের জন্যে যে সমস্ত প্রয়োজনীয় এনজাইম বা হরমোনের প্রয়োজন হয়, তা গোল মরিচের দ্বারা ভালোভাবে তৈরী করা যায়। খাওয়ার সময় গোল মরিচ খেলে তা প্যানক্রিয়াস ও লিভারের হজম ক্ষমতা বাড়িয়ে তোলার জন্যে খাদ্যগুলিকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভেঙে এনজাইম দ্বারা হজম  করতে সাহায্য করে । এছাড়া গোল মরিচের বিভিন্ন উপাদান পেটের গ্যাস রোধ করতে সাহায্য করে। তাই এখন থেকে রান্নায় লঙ্কার গুঁড়ো ব্যবহার করার বদলে গোল মরিচ ব্যবহার করার অভ্যেস করুন। পেটে জ্বালাভাব ও ব্যাথা কমাতেও গোল মরিচের উপকারিতা অনবদ্য।

সর্দি কাশি ও ঠান্ডা লাগার জন্যে গোল মরিচ: 

প্রাচীন বৈজ্ঞানিক ও ঔষধিক শাস্ত্রে গোল মরিচকে এক বিশেষ স্থান দেওয়া হয়। সর্দি কাশি ও ঠাণ্ডা লাগার ক্ষেত্রে এই গোল মরিচ দারুণ কাজ দেয়। ২ চামচ গোল মরিচের গুঁড়োর সাথে এক চামচ মধু এক কাপ গরম জলে মিশিয়ে পান করলে তা সর্দি ও  নাক বন্ধের ক্ষেত্রে প্রাকৃতিক ঔষধির কাজ করে। এটি দিনে ৩ বার পান করুন।

যাদের এস্থেমা বা সাইনাসের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও গোল মরিচ বেশ কাজ দেয়। শ্বাস কষ্ট ও কাশির ক্ষেত্রে এই গোল মরিচ বিশেষভাবে উপকারী।

দাঁত ও মুখের জন্যে গোল মরিচ: 

কিছু কিছু টুথপেস্টে গোল মরিচ ব্যবহার করা হয় কারণ এটি দাঁতে ব্যাথা ও মুখের জন্যে খুব উপকারী। গোল মরিচের এন্টি ব্যাক্টিরিয়াল উপাদান দাঁত ও মুখের জন্যে  বিশেষভাবে উপকারী।

মাড়ির সমস্যা হলে বা ফুলে গেলে এক চিমটি নুনের সাথে একটুখানি গোল মরিচের গুঁড়ো মিশিয়ে মাড়িতে হালকা করে মালিশ করুন। অবশ্যই ভাল ফল পাবেন। তবে এটি করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে নেবেন।

ওজন কমাতে গোল মরিচ:

মোটা হয়ে যাওয়া বা ওজন বেড়ে যাওয়া রোধ করতে গোল মরিচ খুব উপকারী ভূমিকা নেয়। শরীরে যেই সমস্ত কোষগুলি মেদ সৃষ্টি করে, গোল মরিচ সেগুলির বিরুধ্যে কাজ করে মেদ ঝরাতে সাহায্য করে ।

ওজন কমানোর জন্যে আপনি যেই খাদ্য তালিকা অনুসরণ করেন, সেখানে অবশ্যই গোল মরিচ যোগ করুন। যেকোনো সুস্বাদু খাদ্যকে অন্য কোনো মশলাপাতি দিয়ে ম্যারিনেট না করে, লেবু ও গোল মরিচ ব্যবহার করুন কারণ এতে রয়েছে মাত্র ৮ ক্যালোরি।

গ্যাসের জন্যে গোল মরিচ: 

গ্যাসের সমস্যায় ভুগলে গোল মরিচ দারুণ উপকার প্রদান করে কারণ এতে রয়েছে কিছু উপাদান যা পেট ফেঁপে থাকা বা টক ঢেকুর থেকে নিমেষেই মুক্তি দেয়। গ্যাস হলে এক কাপ গরম জলে এক চামচ গোল মরিচ মিশিয়ে সেটি পান করুন, ফল অবশ্যই পাবেন

খিদে বাড়াতে গোল মরিচ: 

আগেই বলা হয়েছে যে গোল মরিচ হজমের ক্ষেত্রে প্রবল সাহায্য করে। এর ফলে আপনার  ক্ষুধাভাব স্বাভাবিক হয়ে আসে ও আপনার খাওয়ার ইচ্ছে বেড়ে যাবে। ফলে অল্প খেলেই যে পেটে জ্বালাভাব, ভার, বা অন্যান্য হজমের সমস্যা হয়ে থাকে, সেগুলি কেটে যায়। এর জন্যে রোজ খাওয়ার পাতে যেকোনো খাদ্যের সাথে বা ফলের সাথে এক চিমটি করে গোল মরিচ যোগ করে খাওয়ার অভ্যেস করুন।

মানসিক চাপ বা বিষন্নতা কমাতে গোল মরিচ: 

মানসিক চাপ বা বিষন্নতা দূর করতে গোল মরিচ দারুণ একটি ওষধির কাজ করে। গোল মরিচ থেকে কিছু বিশেষ এসেনশিয়াল অয়েল বা সুগন্ধি তেল তৈরী হয় যা শরীরে মালিশ করলে সারাদিনের ক্লান্তিভাব কেটে যায়। এমনকি, মাথায় গোল মরিচের তেল মালিশ করলেও মাথা ধরা ও চাপ কমে যায় ও খুব ভাল ঘুম হয়। এছাড়া, বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হয়েছে যে, উচ্চ রক্তচাপ কমিয়ে আনতেও গোল মরিচ বিশেষ ভাবে সাহায্য করে ।

আরও পড়ুন - উচ্চ রক্তচাপ রয়েছে? হাড়ে ব্যথা? প্রতিদিন প্রাতঃরাশে রাখুন ৪-৫ টি কাজু (Cashew Nut Health Benefits)

ডায়াবেটিস কমাতে গোল মরিচ: 

গোল মরিচে থাকা এন্টিঅক্সিডেন্ট রক্তে গ্লুকোসের উচ্চ পরিমাণ স্বাভাবিক করতে সাহায্য করে ও হাইপারগ্লাইসেমিয়া নিয়ন্ত্রণ করে। বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত  হয়েছে যে গোল মরিচ তেলে থাকা বিভিন্ন পুষ্টিকর উপাদান ২ রকমের এনজাইম সৃষ্টি করে যা স্টার্চকে গ্লুকোসে পরিণত করতে সাহায্য করে। এর ফলে ডায়াবেটিসের প্রবণতা অনেক কমে আসে।

ডায়াবেটিসের জন্যে প্রয়োজনীয় বিভিন্ন রকমের ঔষধ যেমন মেটফরমিন শরীরে দীর্ঘদিন প্রবেশ করতে করতে কিছু কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। গোল মরিচ এই সব পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সহজেই কমিয়ে আনে ও ধীরে ধীরে আপনার মেটফরমিন নেওয়ার  প্রয়োজনও ফুরিয়ে আসে ।

বাত বা আর্থ্রাইটিসের জন্যে গোল মরিচ: 

গোল মরিচ থেকে তৈরী তেল বাতের ব্যাথা বা আর্থ্রাইটিসের জন্যে বেশ উপকারী। অনেক আয়ুর্বেদিক ও ভেষজ চিকিৎসায় গোল মরিচ থেকে তৈরী তেল দিয়ে আর্থ্রাইটিসের ব্যাথা মালিশ করে ঠিক করা হয়। এছাড়া গোল মরিচে রয়েছে ক্যালসিয়াম যা হাড়ের স্বাস্থ্যের জন্যে খুবই ভাল।

সংক্রমণের বিরুদ্ধে কাজ করে: 

গোল মরিচের এন্টিব্যাক্টিরিয়াল উপাদান শরীরের যে কোনো রকমের সংক্রমণের বিরুধ্যে দারুণ কার্যকরী ভূমিকা পালন করে। একটি দক্ষিণ আফ্রিকান পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে গোল মরিচে থাকা পিপারাইন শরীরে যেকোনো জীবাণুর বিরুধ্যে লড়াই করে, বিশেষ করে যখন সেই জীবাণু শরীরে প্রবেশ করে প্রজনন শুরু করে। এর ফলে আপনি নানারকমের অসুখ থেকে মুক্তি পেয়ে যাবেন ।

ধূমপান ছাড়াতে গোল মরিচ: 

বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে গোল মরিচ ধূমপানের মত নেশা ছাড়াতে খুব সাহায্য করে। প্রতিদিন নিয়ম করে গোল মরিচ দিয়ে ফোটানো জলের ভাপ নিলে ধূমপানের নেশা ধীরে ধীরে চলে যায় ।

আরও পড়ুন - জেনে নিন পোস্তদানার পুষ্টিগুণ ও তার কিছু বিশেষ উপকারিতা (Nutritional Value Of Poppy Seeds)

English Summary: Know about the nutritional value and health benefits of pepper

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.