(Maintain skin freshness) এই মরসুমে ত্বকের সতেজতা বজায় রাখুন প্রাকৃতিক উপায়ে

Friday, 20 November 2020 09:35 AM
Winter skin care

Winter skin care

শীতের শুষ্কতায় ত্বক রুক্ষ, শুষ্ক ও প্রাণহীন হয়ে ওঠে। এই ঋতুতে ত্বক কোমল ও সুরক্ষিত রাখতে ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। শীতে ত্বক ফাটা, চুলকানি, বলিরেখা, মৃতকোষ হওয়া সহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। যাদের ত্বক তৈলাক্ত মুখ ধোয়ার পর তাদের ত্বকে দেখা যায় শুষ্ক টান টান ভাব। ত্বকের স্বাভাবিক লাবণ্য নষ্ট হয়ে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। স্বাভাবিক ত্বকও এ সময় লাবণ্যতা হারায়।

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ময়েশ্চার ধরে রাখতে হবে ত্বকে। কারণ ময়েশ্চারাইজার ত্বকের বাইরের অংশের জল ও আর্দ্রতা ধরে রাখে। ময়েশ্চারাইজার শুধু ত্বকের আর্দ্রতাই ধরে রাখে না, ত্বক কোমল ও উজ্জ্বল রাখে। সারা বছরই ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। তবে শীতে এর প্রয়োজনীয়তা একটু বেশিই।

কোন ত্বকে কেমন যত্ন চাই?

শুষ্ক ত্বক

যাদের ত্বক শুষ্ক তারা বাইরে থেকে ফিরে ক্লিনজিং লোশন কিংবা ক্রিমি ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন। এর পর ওমেগা ফ্যাটি এসিড অ্যান্টি অক্সিডেন্টযুক্ত মিল্কি টোনার ব্যবহার করুন। স্নানের বা হাত-মুখ ধোয়ার পর গ্লিসারিনের সঙ্গে সামান্য জল মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করবে। বাজারের কেনা ময়েশ্চারাইজার ব্যবহার করতে চাইলে বাদাম তেলসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ১ টেবিল চামচ দুধের সরের সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করুন। ত্বক মসৃণ ও উজ্জ্বল থাকবে।

তৈলাক্ত ত্বক

যাদের তৈলাক্ত ত্বক তাদের ময়েশ্চারাইজারসমৃদ্ধ লোশন ব্যবহার করা প্রয়োজন। এ সময় তৈলাক্ত ত্বকের জন্য বেছে নিন অয়েল ফ্রি ময়েশ্চারাইজার। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে স্নানের  আগে অলিভ অয়েলের সঙ্গে সামান্য জল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মধু, লেবুর রস ও বেকিং সোডার মিশ্রিত ফেসপ্যাক দিয়ে মুখের ত্বক স্ক্রাব করুন। ত্বকের মরা চামড়া উঠে ত্বক পরিষ্কার, উজ্জ্বল ও আর্দ্র থাকবে।

স্বাভাবিক ত্বক

হায়ালুরনিক এসিডযুক্ত ময়েশ্চারাইজার স্বাভাবিক ত্বকের জন্য উপকারী। হায়ালুরনিক এসিডযুক্ত ফেস সেরামও স্বাভাবিক ত্বকের ময়েশ্চারাইজার বজায় রাখে। দেবে বাড়তি জেল্লা। রাতে ঘুমানোর আগে ভিটামিন ‘বি’, ‘সি’ এবং ‘’সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। ত্বক নরম ও কোমল থাকবে। একটি পাকা কলা চটকে তার সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। প্যাকটি ত্বক আর্দ্র, কোমল ও উজ্জ্বল রাখবে।

ভালো মানের লোশন ব্যবহার করুন

শীতে প্রাকৃতিক উপাদানে ত্বকের ময়েশ্চার বজায় রাখা ত্বকের জন্য সবচেয়ে বেশি উপকারী। পাশাপাশি ময়েশ্চারাইজারসমৃদ্ধ লোশনও ব্যবহার করুন। শীতের শুরুতে মুখের ত্বক এবং শরীরের জন্য ময়েশ্চারাইজারসমৃদ্ধ ভালোমানের লোশন কিনে নিতে পারেন। স্নানের শেষে বা হাত-মুখ ধোয়ার পর ত্বক হালকা মুছে কিছুটা ভেজা থাকা অবস্থাতেই লোশন ব্যবহার করুন। রাতে ঘুমানোর আগেও লোশন ব্যবহার করুন। খুব বেশি পুরনো লোশন ব্যবহার করবেন না। পুরনো লোশন ত্বকের জন্য ক্ষতিকর। ত্বকের ধরন অনুযায়ী কিনুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Image source - Google

Related link - (Pineapple peel) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ত্বকচর্চা, আনারসের খোসার রয়েছে সকল গুণ

(Health benefits of Dragon fruit) স্বাদে-গুণে পুষ্টিতে ভরপুর ড্রাগন ফ্রুট রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও অতুলনীয়

English Summary: Maintain skin freshness this season in a natural way

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.