সরিষার তেল নাকি অলিভ অয়েল! রান্নায় স্বাদে এবং স্বাস্থ্যের জন্য উপকারী কোন তেল?

 রুপালী দাস
রুপালী দাস

 

ভারতীয়দের অন্যতম দুর্বলতা হল খাবার। খেতে খুবই ভালবাসে ভারতীয়রা। আক্ষরিক অর্থে বলা চলে খাওয়ার জন্যই আমরা বাঁচি। আর এই খাবার তৈরির জন্য অন্যতম প্রধান উপকরণ হল তেল। রান্নার তেলের ক্ষেত্রে সরিষার তেলের ব্যবহার সেই প্রাচীন যুগ থেকে। এমনকি বাড়ির বয়স্করা বলেনও যে ভালো খাবার তৈরির জন্য এবং ভালো স্বাস্থের জন্য বিশেষ উপকারী সরিষার তেল। তবে বর্তমানে অধিকাংশ খাবার প্রিয় মানুষেরা ঝুঁকছেন অলিভ অয়েলের দিকে। কিন্তু স্বাস্থ্য এর জন্য কোনটা বেশি উপযোগী? আসুন জেনে নেওয়া যাক।

আরও পড়ুনঃ আবহাওয়া আপডেটঃ আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি এবং কুয়াশার সম্ভাবনা এই রাজ্যগুলিতে, জেনে নিন

দুটি তেলেই রয়েছে অসম্পৃক্ত চর্বি। তবে কোনোটায় বেশি আবার কোনোটায় কম। আমাদের শরীরের অসম্পৃক্ত চর্বি প্রয়োজন কারণ তারা আমাদের রক্তের কোলেস্টেরলের মাত্রা উন্নত করে, প্রদাহ কমায়, হার্টের ছন্দ স্থিতিশীল করে এবং অন্যান্য অনেক উপকারী ভূমিকা পালন করে। সরিষার  তেলে মনোস্যাচুরেটেড ফ্যাটের শতাংশ অনেক বেশি  সরিষার তেলে সাধারণত 11% স্যাচুরেটেড ফ্যাট, 59% মনোস্যাচুরেটেড ফ্যাট এবং 21% পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে আর  অলিভ অয়েলে 13% স্যাচুরেটেড ফ্যাট, 72% মনোস্যাচুরেটেড ফ্যাট এবং 10% পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে।

সরিষার তেল ওমেগা ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এই অ্যাসিডগুলি হৃদরোগের ঝুঁকি কমাতে, কোলেস্টেরল কমাতে এবং ধমনীতে ব্লক হওয়া প্রতিরোধ করতে সাহায্য করে । সরিষার তেলে 21% এবং অলিভ অয়েলে মাত্র 9% ফ্যাটি অ্যাসিড থাকে। পাশাপাশি সরিষার তেলে রয়েছে ক্যালসিয়াম আবার অলিভ অয়েলে রয়েছে ভিটামিন। অলিভ অয়েলে 1% পটাসিয়াম, 1% ক্যালসিয়াম এবং 0.5% আয়রন রয়েছে। 

আরও পড়ুনঃ রাজ্যের চাষিদের জন্য খুঁশির খবর, এবার থেকে কৃষকদের লাভ হবে দ্বিগুন

স্বাদের দিক থেকে দুটি তেলেই খুব সুস্বাদু। তবে সরিষার তেলের একটি ঝাঁঝাল গন্ধ রয়েছে। আর অলিভ অয়েলে রয়েছে হালকা স্বাদ এবং গন্ধ একদমই নেই।

এবার আসা যাক দামে। সরিষার তেল প্রতি লিটারে পড়ে ৮৩ থেকে ১১৩ টাকা। আর অলিভ অয়েলে প্রতি লিটার প্রতি পড়ে ৬০০ থেকে ১০০০টাকা।

সরিষার তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। অন্যদিকে, অলিভ অয়েলে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট এবং উচ্চতর মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। এর দাম, প্রাপ্যতা এবং অন্যান্য স্বাস্থ্য সুবিধা বিবেচনা করে সরিষার তেল হল সেরা দেশীয় রান্নার তেল। 

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters