Post Covid Hair Care: করোনা সারলেও, বেড়েছে চুল পড়া? দেখে নিন কিছু ঘরোয়া টিপস

রায়না ঘোষ
রায়না ঘোষ
Post Covid hair care (image credit- Google)
Post Covid hair care (image credit- Google)

করোনা থেকে সেরে উঠলেও বহু মানুষের চুল পড়া বেড়েছে | সাধারণত কোভিড থেকে সেরে ওঠার তিন-চার মাসের মাথায় প্রচুর পরিমাণে চুল পড়া শুরু হয়। চিকিৎসকরা বলছেন, সেই চুল ফিরে আসতে কিছুটা সময়ও লাগে। অনেকের ক্ষেত্রেই আগের মতো চুলের ঘনত্ব পেতে ৬ মাসের বেশি সময় লেগে যেতে পারে। কিন্তু কিছু ঘরোয়া উপায়ে দ্রুত চুলের ঘনত্ব ফিরিয়ে আনা সম্ভব। কোভিড পরবর্তী সময়ে ঘরোয়া উপায়ে কী ভাবে চুলের যত্ন (Hair fall remedies) নেবেন? কী ভাবে দ্রুত ফিরিয়ে আনবেন আগের মতো চুল? জেনে নিন কিছু দারুন টিপস,

১) পেঁয়াজের রস(Onion juice):

রোজ স্নানের এক ঘণ্টা আগে পেঁয়াজের রস লাগান। এতে প্রচুর সালফার আছে। চুল দ্রুত বাড়বে সালফারের কারণে। পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে নিলে আরও উপকার পাবেন।

২) নারকেল তেল(Coconut oil):

সপ্তাহে ২ দিন মাথার তালুতে ভাল করে নারকেল তেল লাগান। এই তেলে প্রচুর পটাসিয়াম এবং আয়রন আছে। সেগুলি চুলের আগের ঘনত্ব ফিরিয়ে আনতে সাহায্য করবে।

৩) ডিম(Egg):

২ ভাবে ডিম ব্যবহার করতে পারেন। প্রতিদিন যদি ডিম খেতে পারেন, তা হলে চুলের গোড়া মজবুত হবে। যদি ডিম না খান, তা হলে চুলের গোড়ায় ডিম লাগাতে পারেন। তাতেও চুলের ভাল বৃদ্ধি হবে।

আরও পড়ুন - Health benefits of Triphala: ত্রিফলার আশ্চর্য গুনে ভালো থাকবেন আপনিও

৪) আমলকির রস(Amla):

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট আছে। লেবুর রসের সঙ্গে আমলকির রস মিশিয়ে মাথায় মাখুন। দ্রুত চুলের বৃদ্ধি হবে। অল্প নুন আর মধু মিশিয়ে এই রস খেতেও পারেন। তাতেও শরীরের নানা উপকার হবে।

৫) ওমেগা(Omega-3):

ওষুধের দোকানে সামুদ্রিক মাছের তেলের ক্যাপসুল পাওয়া যায়। রোজ একটি করে ক্যাপসুল খেতে পারেন। এর ওমেগা-৩ রোগপ্রতিরোধ শক্তি তো বাড়াবেই, পাশাপাশি বাড়িয়ে দেবে চুল গজানোর হার।

৬) ধ্যান করুন(Yoga):

অনেক সময় অতিরিক্ত অবসাদ এবং চিন্তা থেকে চুল পড়তে পারে। সেক্ষেত্রে মাথা ঠান্ডা করে চিন্তা মুক্ত হলে চুল পড়ার সমস্যা কমে যায়। এর জন্য ধ্যান করতে পারেন। ধ্যানের ফলে আপনার চিন্তা দূর হবে এবং চুল পড়ার সমস্যা কমে যাবে।

৭) অ্যালোভেরা(Aloevera):

চুলের বৃদ্ধিতে সাহায্য করে অ্যালোভেরা। এটি মাথার পিএইচ লেভেল ঠিক রাখতে সাহায্য করে। যার ফলে চুল পড়ার সমস্যা রোধ করা যায়। মাথায় অ্যালোভেরার রস মেখে এক ঘণ্টা রেখে দিন। তারপর হালকা গরম জল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার অ্যালোভেরা মাখুন। এছাড়া সকালে খালি পেটে অ্যালোভেরার রস খেলেও চুল পড়ার সমস্যা রোধ করা যায়।

৮) বিট(Beet):

বিট আপনার শরীর এবং চুলের জন্য খুবই ভালো। বিটে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, পটাশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন বি ও সি চুলের জন্য খুবই উপকারি। বিট সিদ্ধ করে হেনার সঙ্গে মিশিয়ে মাথায় মাখতে পারেন। তারপর মিনিট ১৫ রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত্য দুবার ব্যবহার করার ফলে চুল পড়ার হাত থেকে রক্ষা পাবেন।

৯) মাথায় ম্যাসেজ করুন(Oil massage):

অনেক সময় মাথায় রক্ত চলাচল ঠিক মতো হয়না। তার জন্য সপ্তাহে অন্তত দুবার ম্যাসেজ করুন। সেক্ষেত্রে আমন্ড অথবা এসেন্সিয়ান কোনও ওয়েল দিয়ে ম্যাসেজ করতে পারেন। দেখবেন এতেও আপনার চুল পড়ার সমস্যা দূর হয়ে যাবে।

১০) গরম তেল ম্যাসেজ করুন(Hot-oil massage):

অলিভ ওয়েল, নারকেল তেল ইত্যাদি তেল মাথায় ভালো করে ম্যাসেজ করুন। ম্যাসেজের পর ১ ঘণ্টা মাথা ঢাকা দিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। এতে আপনার চুল নরম হবে এবং পড়বে কম |

আরও পড়ুন - Monsoon Veg and Fruits: বর্ষায় রোগ-প্রতিরোধ বাড়াতে খান এই কয়েকটি সবজি ও ফল

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters