সারাদিনের স্ট্রেস থেকে রিলিফ মাত্র একটি লেবুতে! কি বলছেন বিজ্ঞানীরা

Monday, 11 January 2021 11:24 PM
Lemon drink (Image Credit - Google)

Lemon drink (Image Credit - Google)

আমাদের কর্মব্যস্ত জীবনে রাতে আমরা অনেকেই সঠিকভাবে ঘুমাতে পারি না। এর জন্য অনেক কারণ থাকতে পারে, যেমন- স্ট্রেস, উদ্বেগ, অনিদ্রা ইত্যাদি। অথচ ডাক্তারদের মত অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈহিক ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন, নাহলে হতে পারে হৃদরোগও।

তাই নির্দিষ্ট সময় ঘুম আবশ্যক। কিন্তু বিভিন্ন কারণে ঘুম না আসার সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে? একটি খুব সাধারণ কিন্তু কার্যকর পানীয় আপনাকে তাত্ক্ষণিকভাবে ঘুমিয়ে পড়তে সহায়তা করতে পারে। জেনে নিন কী সেই পানীয় যা আপনাকে অনিদ্রা থেকে সহজেই দিতে পারে মুক্তি।

খুব সাধারণ উপাদান যা আপনার বাড়িতে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়, তা এই গুরুতর সমস্যা সমাধানে সহায়ক। এই সাধারণ উপাদানটি হল লেবু। গবেষণা অনুসারে, স্ট্রেসের জন্য লেবু, যদি রাতে খাওয়া যায়, তবে ঘুম সম্পর্কিত সমস্যা থেকে মুক্তি পেতে তা সহায়তা করে। লেবুতে রয়েছে এমন কিছু উপাদান, যা আপনার ঘুমের হরমোনকে সক্রিয় করে তোলে।

স্ট্রেস হ্রাসে সহায়ক (Stress Relief within few mins) –

নিদ্রাহীনতার সবচেয়ে সবচেয়ে বড় কারণ স্ট্রেস। কেউ ব্যক্তিগত সমস্যায় ভুগছেন অথবা কেউ হয়তো কাজের চাপে বিধ্বস্ত। যখন কারও মনে মানসিক চাপ বৃদ্ধি পায়, তখন ঘুম আসা একপ্রকার প্রায় অসম্ভব। লেবুতে থাকা ভিটামিন সি স্ট্রেস হ্রাস করতে অনেকাংশে সহায়তা করে।

লেবুর গন্ধও আমাদের শরীরকে রিফ্রেশ করে তোলে। লেবুর পানীয় বানিয়ে খাওয়াও দেহে ঘুমের হরমোনের মাত্রা বাড়াতে সহজতম উপায়ে সহায়তা করতে পারে। দেখে নিন কীভাবে বানাবেন সেই পানীয়, যা ঘুমোতে যাওয়ার আগে আপনার পান করা উচিত।

উপকরণ (এক গ্লাস) (Ingredients) -

  • একটি লেবু

  • স্বল্প পরিমাণ লবণ

  • গ্লাস জল (সাধারণ তাপমাত্রা)

পদ্ধতি -

  • লেবু দু’ টুকরো করে নিন।

  • দুটি ভাগ থেকে লেবুর রস বের করে একটি জার/গ্লাসে রাখুন।

  • গ্লাসে জল ঢেলে লেবুর রস এক চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

  •  জলে এক চিমটি লবণ যোগ করুন এবং এটি ভালভাবে মেশান।

শুতে যাওয়ার আধ ঘন্টা আগে এই পানীয়টি সেবন করুন। ২-৩ দিনের নিয়মিত ব্যবহারে, আপনি আপনার ঘুমে একটি পার্থক্য লক্ষ্য করা শুরু করবেন। এটি একটি সাধারণ পানীয় তবে প্রাথমিক পর্যায়ে থেকে অনিদ্রা হ্রাস করতে খুব সহায়ক।

আরও পড়ুন - জানুন কিউই (Kiwi Nutritional Fruit) ফলের পুষ্টিগুণ ,উপকারিতা ও পার্শ্বক্রিয়া

English Summary: Relief from stress with just one lemon! What scientists say

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.