(Health benefits of papaya) পেঁপের স্বাস্থ্যগুণ - চোখের দৃষ্টি সঠিক রাখতে খাওয়া শুরু করুন পেঁপে

Monday, 12 October 2020 10:34 AM
Papaya

Papaya

মানব স্বাস্থ্যের পক্ষে পেঁপে খাদ্য হিসাবে অত্যন্ত সুপাচ্য ও উপাদেয়। তবে পেঁপের গুণাগুণ হয়তো অনেকেই জানে না। পেঁপেতে প্রচুর পরিমাণ মিনারেল, অ্যানটিঅক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে যা স্বাস্থ্যের জন্য উপকারী। জেনে নিন পেপের উপকারিতা সম্বন্ধে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি - পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। এতে উপস্থিত ভিটামিন সি ত্বক, চুলের জন্য খুবই উপকারী। এছাড়া পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা চোখের জন্য উপকারী।

চোখের জন্য উপকারী -
পেঁপেতে আছে ক্যারোটিনয়েডস নামের উপাদান, যা চোখের জন্য উপকারী। এ ছাড়া বিটা ক্যারোটিন, জিয়াক্সনাথিন ও লুটেইনের মতো উপাদান পেঁপেতে বিদ্যমান, যা চোখের মিউকাস মেমব্রেনকে সঠিক রাখতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়ক।

হজমশক্তি বাড়ায় - পেঁপেতে প্রচুর পরিমাণে এনজাইম ও ফাইবার রয়েছে, যা খাবার হজমে সহায়তা করে থাকে। যাদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা নিয়মিত পাকা বা কাঁচা পেঁপে খেতে পারেন।

ত্বকের সুরক্ষা প্রদান -
ভিটামিন ‘এ’ আর প্যাপেইন নামের উপাদান আছে পেঁপেতে, যা শরীরের ত্বকের মৃত কোষ অপসারণ করে, ত্বককে আর্দ্র রাখে।

পেঁপে খোসার রস সেবন -

পেঁপে খোসার রসের সবথেকে বড় উপকারিতা হল শারীরিক অনাক্রম্যতা বৃদ্ধি করা ও এর সাথে সাথে মানব শরীরে ব্যাকটেরিয়ার গ্রোথকে ব্যাহত করতে সাহায্য করা। এছাড়া পেঁপে পাতার রস ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগীদের জন্য সঞ্জীবনীস্বরূপ, কারণ এই রস রক্তে কমতে থাকা অণুচক্রিকার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে, সাথে শারীরিক দুর্বলতাকে কাটিয়ে দৃঢ়তাকে ফিরিয়ে আনে। পেঁপের খোসার রস এর সবথেকে বড় উপকারিতা হল এটি অ্যান্টিকার্সিনোজেন হিসাবে কাজ করে, তাছাড়া ক্যান্সার রোগীদের শরীরে ক্যান্সার কোশ ছড়িয়ে পরতে বাধা দেয়। সুতরাং, পেঁপে ফলের সাথে সাথে তার খোসার সেবন করাটাও বিশেষভাবে জরুরি। 

Image source - Google

Related link - (Benefits of soaked peanuts) ভেজানো চিনাবাদামের উপকারিতা

English Summary: Start eating papaya for betterment of your eye health

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.