(Benefits of turmeric) ঔষধি গুণে সমৃদ্ধ হলুদ এই সকল রোগীদের জন্য হতে পারে মারাত্মক

Wednesday, 30 September 2020 09:52 AM
Turmic

Turmic

প্রাচীনকাল থেকেই হলুদ আমাদের স্বাস্থ্যের জন্য উত্তম রূপে বিবেচিত হয়, কারণ এটি প্রচুর পরিমাণে ঔষধি গুণে সমৃদ্ধ। তবে কিছু রোগে এটি গ্রহণ করা ক্ষতিকারক। আজ আমরা আপনাদের সেই সমস্ত রোগের বিষয়ে তথ্য দিতে চলেছি, যে সকল ক্ষেত্রে হলুদ খাওয়া উচিত নয়। যদি এই রোগগুলিতে হলুদ সেবন করা হয় তবে তা স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকারক হতে পারে। অনেকে রাতে ঘুমানোর আগে হলুদ মিশ্রিত দুধ সেবন করেন। এটি স্বাস্থ্যের জন্য খুব উপকারী, তবে কিছু রোগীদের এটি করা একেবারেই উচিত নয়।

ডায়াবেটিস -

এই রোগে আক্রান্ত রোগীদের বেশি পরিমাণে হলুদ সেবন করা উচিত নয়, কারণ তারা ওষুধ সেবন করে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। উচ্চ পরিমাণে হলুদ গ্রহণ রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে। সুতরাং, ডায়াবেটিস রোগীদের জন্য হলুদ ক্ষতিকারক হিসাবে প্রমাণিত হতে পারে।

জন্ডিস -

জন্ডিস রোগীদের হলুদ খাওয়া একেবারেই উচিত নয়। এটি অত্যন্ত ক্ষতিকারক। জন্ডিস রোগে আক্রান্ত ব্যক্তিদের হলুদ সেবন থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়।

স্টোনের সমস্যা -

এই রোগে আক্রান্ত রোগীদের হলুদ খাওয়া এড়ানো উচিত। এটি তাদের পক্ষে বেশ ক্ষতিকারক হতে পারে। স্টোনের সমস্যা থাকলে রোগীদের হলুদ সেবন করার আগে একবার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

রক্তক্ষরণ সম্পর্কিত সমস্যায় হলুদ সেবন করবেন না -

যে সমস্ত লোকের রক্তপাতের সমস্যা রয়েছে, যেমন নাক থেকে হঠাৎ রক্তক্ষরণ হয়, এই ধরণের লোকদের বেশি পরিমাণে হলুদ সেবন করা উচিত নয়।

গর্ভবতী মহিলারা হলুদ সেবন করবেন না -

গর্ভবতী মহিলাদের বেশি পরিমাণে হলুদ সেবন করা উচিত নয়। এটি তাদের অনেক সমস্যার কারণ হতে পারে। গর্ভবতী মহিলারা যদি এটি গ্রহণ করতে চান তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যানিমিয়ার রোগীরা -

এই রোগের রোগীদের খুব বেশি পরিমাণে হলুদ সেবন করা উচিত নয়। রক্তাল্পতা রোগীদের জন্য হলুদ বেশি ক্ষতিকারক হতে পারে।

Image source - Google

Related link - (Health benefits of Mushroom) পুষ্টিগুণে সমৃদ্ধ মাশরুম দেবে স্থূলত্ব থেকে সহজেই মুক্তি

English Summary: Turmeric rich in medicinal properties but can be fatal for all these patients

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.