চুল পড়া কমানোর উপায়

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

শীতকালে অতি পরিচিত একটি সমস্যা হল খুসকির সমস্য়া। সাধারনত আমরা সবাই কম বেশই এই সমস্য়ার সম্মুখীন হয়ে থাকি । শীতে এ সমস্যা আরো ভয়াবহ হয়ে ওঠে। শীতকালে খুশকি হলেই চুল ঝরতে শুরু করে।

খুশকি কী?

মেলাসেজিয়া নামক ছত্রাক স্ক্যাল্পে বৃদ্ধি পায়, তখন স্ক্যাল্পে খুশকির প্রবণতা বাড়ে।পুরোনোদিনের মানুষরা খুশকিকে ‘মরামাস’ বলতেন, মানে হচ্ছে মাথার ত্বকের শুকনো, মৃত কোষ৷ স্বাভাবিক নিয়মে কিছু মৃত কোষ সবার মাথাতেই থাকে, তা কিন্তু চোখে পড়ার আগেই ঝরে পড়ে যায়৷

খুশকি হওয়ার কারণগুলি কী কী ?

খুশকির মূল কারণ হচ্ছে ফাঙ্গাল ইনফেকশন৷ যাঁরা মাথার চুলে নিয়ম করে শ্যাম্পু ব্যবহার করেন না, তাঁদেরও খুশকির সমস্যা হতে পারে৷ সাধারণত শীতকালে ঠান্ডার কারণে শ্যাম্পু করতে ইচ্ছে হয় না৷ শ্যাম্পু লাগালেও তা ভালো করে জল ঢেলে ধোওয়া হয় না, ঝপ করে কোনওক্রমে স্নান শেষ করাতেই জোর দেন বেশিরভাগ৷ শ্যাম্পুর অবশিষ্টাংশ চুলের গোড়ায় জমলেই বিপদ!  চুল পড়া, মাথার ত্বকে চুলকানি, অতিরিক্ত চুলকানির ফলে নখের আঁচড়ে মাথার ত্বকে ইনফেকশন ইত্যাদি নানা রকম সমস্যা হতে পারে। অনেক সময় মাথার ত্বকে খুশকির পাশাপাশি ছোট ছোট দানার মতো কিছু গোটা হয়ে থাকে এবং রোগীর মাথার ত্বকে অতিরিক্ত চুলকানি হয়। 

আরও পড়ুনঃ আয় বাড়াতে করুন ফুল চাষ, পরামর্শ দিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

খুশকি রোধে করণীয়

খুশকিরোধে প্রচুর পরিমাণে জল পান করতে হবে। পাশাপাশি শীতকালীন ফলের রসও খেতে হবে বেশি বেশি। খুশকি দূর করার আরও এক মোক্ষম দাওয়াই হলো অ্যালোভেরা। প্রাকৃতিক এ উপাদানটি স্বাস্থ্য, ত্বক ও চুল ভালো রাখতে খুবই কার্যকরী। এ উপাদানটি বিভিন্ন প্রসাধনীতে ব্যবহার করা হয়। যদি আপনার স্ক্যাল্প শুষ্ক প্রকৃতির হলে শ্যাম্পু করার আগের রাতে অথবা শ্যাম্পু করার দুই ঘন্টা আগে অলিভ ওয়েল লাগাতে পারেন।

আরও পড়ুনঃ প্রতিদিন ডিম খেলেই হতে পারে ডায়াবেটিস! বলছে নয়া গবেষণা

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters