প্রতিদিন ডিম খেলেই হতে পারে ডায়াবেটিস! বলছে নয়া গবেষণা

 রুপালী দাস
রুপালী দাস

সান ডে হো ইয়া মনডে রোজ খাও আন্ডে।  আমাদের মধ্যে বেশিরভাগই আমাদের সকালের খাবারের সঙ্গে  ডিম খেতে পছন্দ করে কারণ এটি কেবল সুস্বাদু নয়, আমাদের শরীরের জন্যও খুব স্বাস্থ্যকর। সর্বাধিক উপকারের জন্য, বিশেষজ্ঞরা প্রতিদিন কমপক্ষে এক থেকে দুটি ডিম খাওয়ার পরামর্শ দেন। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বেশি ডিম খেলে ডায়াবেটিস হতে পারে!

আরও পড়ুনঃ  লাভজনক ব্যবসার ধারণা: মাত্র ১৫ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসায় ৩ মাসে উপার্জন করুন ৩ লাখ!

সমীক্ষা অনুসারে, প্রতিদিন এক বা একাধিক ডিম খাওয়া  ডায়াবেটিসের ঝুঁকি 60% বাড়িয়ে দেয় , যার প্রভাব পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে শক্তিশালী হয়। ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার নেতৃত্বে (1991 থেকে 2009) গবেষণাটি প্রথম চীনা প্রাপ্তবয়স্কদের একটি বড় নমুনায় ডিম খাওয়ার মূল্যায়ন করে। এটি চায়না মেডিকেল ইউনিভার্সিটি এবং কাতার ইউনিভার্সিটির সহযোগিতায় পরিচালিত হয়েছিল ।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে তিনি বলেন, “একই সাথে ডিমের ব্যবহার ক্রমশ বেড়েছে; 1991 থেকে 2009 পর্যন্ত, চীনে ডিম খাওয়া মানুষের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।" তিনি আরও বলেন, “চীনা প্রাপ্তবয়স্কদের মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি প্রায় 25% বাড়িয়ে দেয়। প্রাপ্তবয়স্করা যারা প্রতিদিন 50 গ্রামের বেশি ডিম খান (সমতুল্য) একটি ডিম থেকে ডায়াবেটিসের ঝুঁকি 60% বেড়ে যায়।"

আরও পড়ুনঃ সরিষার তেল নাকি অলিভ অয়েল! রান্নায় স্বাদে এবং স্বাস্থ্যের জন্য উপকারী কোন তেল?

ডিমে প্রচুর ইতিবাচক দিকও রয়েছে। আপনি কেমনভাবে ডিম খাচ্ছেন তার ওপর নির্ভর করে ডিমের পুষ্টি। ডিমকে সেদ্ধ করে গোল মরিচ এবং ধনে পাতার সঙ্গে খেতে পারেন। পাশাপাশি সবজি দিয়ে অমলেট বানিয়েও খেতে পারেন। ডিমে অতিরিক্ত তেল, মশলা প্রয়োগ না করেই খাওয়া উচিত।  

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters