লেমন গ্র্যাস –এর চা কেন খাবেন? কি এর উপকারিতা (Lemon Grass Tea)

Friday, 29 January 2021 10:55 PM
Lemon grass tea (Image Credit - Google)

Lemon grass tea (Image Credit - Google)

লেমন গ্রাস এমনি একটি কৃষিজ ফসল যাকে দেখতে অনেকটা সাধারণ জংলি ঘাসের মতো লাগে, কিন্তু আমাদের মধ্যে অনেক কম লোকই জানে যে লেমন গ্রাস মানব শরীরের পক্ষে কতখানি উপকারী, এবং এর বাজার মূল্য অন্যান্য হার্বস এর তুলনায় অনেকটাই বেশি এবং সেই সাথে এর চাহিদাও ব্যাপক। লেমন গ্রাসের সবথেকে বেশি ব্যবহার হয় চা (Lemon Grass Tea) হিসেবে আর ব্যবহারকারী নিজের পছন্দমতো একে ব্যবহার করতে পারে।

লেমন গ্র্যাস-এর উপকারিতা (The benefits of lemon grass)-

লেমন গ্র্যাস চা হিসাবে ব্যবহৃত হয়। উদ্ভিদটি অনেক স্বাস্থ্য সমস্যা দূরীকরণে সহায়ক। এর নির্যাসের চা শরীরের ক্লান্তি দূর করে এবং সতেজ বোধ হয়। শহরগুলিতে এর চাহিদা বিশেষত বৃদ্ধি পাচ্ছে, তাই এর উত্পাদনও গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

লেমন গ্র্যাস-এর চা (Lemon Grass Tea) - 

লেমন গ্র্যাস –এর তৈরী চা খুবই স্বাস্থ্যকর। বিশেষজ্ঞদের মতে দুধের চা আমাদের শরীরের জন্য অনেক কারণেই খারাপ। এর গ্রহণে অনেকেরই রক্তে অ্যাসিডিক লেভেল বৃদ্ধি পায়। অপরদিকে লেমন গ্র্যাসের তৈরী চা খেলে এরকম সমস্যা তো হয়ই না, বরং তা উচ্চ রক্তচাপ, ঠাণ্ডা লাগা, রিউমাটিসম্‌ ইত্যাদি সমস্যা গ্রাস করে শরীরকে সতেজ রাখতে সহায়তা করে। বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিরাও প্রতিদিন সকালে ও সন্ধ্যায় লেমন গ্র্যাস-এর চা পান করতে পারেন।

লেমন গ্র্যাস এমন একটি উদ্ভিদ, যা আপনি একবার প্রতিস্থাপন করলে বিশেষ প্রচেষ্টা ছাড়াই তা দ্রুত নিজে থেকে বেড়ে ওঠে। সর্দি, জ্বর বা গলা ব্যথার মতো যে কোনও সমস্যায় এর ব্যবহার শরীরকে স্বস্তি দেয়। ঔষধি ক্ষেত্রে এবং বিভিন্ন পণ্যে এর ব্যবহার করা হয়। অ্যারোমাথেরাপির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বিশ্বব্যাপী বাজারে লেমন গ্র্যাস-এর চাহিদাকে বাড়িয়ে তুলছে।

কেমনভাবে বানাবেন লেবু ঘাসের চা?

লেমন ঘাসের চায়ের সাহায্যে যে কোনো মানুষ তাঁর সর্দির সমস্যা, জ্বরের সময় মুখের স্বাদ ফেরাতে, বা গলার খুসখুসে সমস্যা থেকে সাময়িক ছুটকারা পাবার জন্য লেমন ঘাসের তৈরি চায়ের সেবন করতে পারেন।

এখন প্রশ্ন হচ্ছে কি করে বানাবেন এই চা?

  •  একটা কেটলিতে দু গ্লাস জল ঢালবেন এবং গরম করবেন।

  •  এই গরম জলে লেমন ঘাসের পাতা চটকে ফেলতে হবে।

  •  এখন এর মধ্যে আদা, লেবু, ও ১০ থেকে ১২ টি চায়ের পাতা ফেলে দিতে হবে।

এছাড়াও আপনার যদি মনে হয় আপনি পুদিনার ডাল ভিজিয়ে দিতে পারেন। এর ফলে এই চা আরো উন্নত গুণমানের ও অধিক সুস্বাদু হতে  বাধ্য।

আরও পড়ুন - জেনে নেন পুদিনা পাতার ভেষজ উপকারিতা (Mint Leaves)

English Summary: Why drink lemon grass tea? What are the benefits? Learn more about it

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.