আমলকীর চমৎকারিতা

Monday, 25 February 2019 04:37 PM

আমলা অর্থাৎ আমলকির ঔষধি হিসেবে প্রচুর গুণাগুণ আয়ুর্বেদিক এবং প্রচলিত চিকিৎসায় বহুল স্বীকৃত। বিভিন্ন লাইফস্টাইল ডিজিজের চিকিৎসায় আয়ুর্বেদে আমলকি ব্যবহারের কথা বলা হয়েছে। ইমিউনিটি বাড়াতে, হাড়ের সুস্বাস্থ্য এবং ওজন কমানোর ক্ষেত্রে আমলকি খুবই কার্যকর। এরমধ্যে অজস্র প্রয়োজনীয় উপাদান যেমন পলিফেনল, আয়রন, ভিটামিন, খনিজ রয়েছে।

আমলা রস ছাড়াও আমলা চুর্ণ দেশের বিভিন্ন এলাকার মানুষ ব্যবহার করেন। এ ছাড়াও আমলকির আচার, লজেন্স, মোরব্বা, চাটনি খুবই জনপ্রিয় পদ। দক্ষিণ ভারতে আমলকি দিয়ে এক ধরনের ডাল বানানো হয়।

আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট অর্থাৎ পলিফেনালও ভালো পরিমাণে পাওয়া যায়। তাই অনেকে মনে করেন ক্যান্সার প্রতিরোধে আমলকি খুব কার্যকর। বিভিন্ন শ্যাম্পু, মাথার তেল, টনিক, ফেসিয়াল, স্ক্রাব তৈরিতে আমলকি ব্যবহার করা হয়।

দিল্লির ওজন ম্যানেজমেন্ট এক্সপার্ট গার্গী শর্মা বলেন, ‘সর্দিকাশি, মুখের ঘা, খুস্কি, কোষ্ঠবদ্ধতা এবং অ্যাসিডিটির সমস্যায় আমলকি ভীষণ ভালো কাজ দেয়।''

প্রতিদিনের খাবারে আমলকি রাখলে কিছুদিনের মধ্যে পরিবর্তনটা নিজেরাই টের পাবেন নিজেই।

রইল তিনটি আমলকির রেসিপি:

আমলকির চাটনি

মেথি-মৌরি এবং ব্রাহ্মী পাতা সহযোগে আমলকিকে মিক্সিতে পেস্ট করে তার মধ্যে সামান্য কোনও ফোড়ন দিয়ে আমলকির চাটনি বানাতে পারেন।

আমলকির চাটনি দিয়ে মিষ্টি আলু ভাজা

মিষ্টি আলুকে পাতলা পাতলা করে কেটে নিন। সঙ্গে আমলকির চাটনি সহযোগে খান।

আমলকীর মোরব্বা

আমলকিকে চিনির সিরায় ভালোভাবে জ্বাল দিন। এক চিমটে এলাচ দিন তার মধ্যে। ঘন হয়ে এলে তাকে ঠান্ডা করে শুকিয়ে তৈরি করে নিন মোরব্বা।

ত্বক আর চুলের স্বাস্থ্যের মিরাকেল আনার জন্য আমলাকে অবশ্যই রোজকার ডায়েটে রাখুন।

- Sushmita Kundu (sushmita@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.