কাঠ গোলাপ বা ফ্রাংগিপানি ফুলের চাষ পদ্ধতি (Frangipani Flower Cultivation)

Monday, 01 March 2021 02:06 PM
Frangipani Flower (Image Credit - Google)

Frangipani Flower (Image Credit - Google)

কাঠগোলাপ (Frangipani) Apocynaceae পরিবারের একটি সপুষ্পক উদ্ভিদের গণের নাম। কাঠগোলাপ মেক্সিকো, মধ্য আমেরিকা, ভেনেজুয়েলা ও দক্ষিণ ভারতের স্থানীয় ফুল। কাঠগোলাপ বিভিন্ন নামে পরিচিত যেমন গুলাচি, গোলাইচ, গোলকচাঁপা, চালতাগোলাপ, গরুড়চাঁপা ইত্যাদি। শহর হোক বা গ্রামাঞ্চল, বসতবাড়ীর আশেপাশে দু একটা কাঠগোলাপের গাছ প্রায় দেখা যায়।

পরিচিতি -

কাঠগোলাপ তরুণ প্রজন্মের কাছে এক নান্দনিক ফুল হিসেবে জনপ্রিয়। কবিতা, গানের কলি কিংবা সাহিত্যের বই থেকে কাঠগোলাপের সাথে অনেকের প্রথম প্রণয় ঘটে। বৃষ্টির দিনে পিচঢালার ধার ঘেষে ছড়িয়ে থাকে ঝরে পড়া কাঠগোলাপ। 

কাঠগোলাপের গন্ধ, আকৃতি, রঙ যতটা তরুণ প্রজন্মকে নাড়া দেয়, ততটা হয়ত এই একবিংশ শতাব্দীতে অন্যান্য ফুলগুলো অর্জন করে উঠতে পারেনি। 

তাই অনায়াসে এই ফুলের চাহিদা বাজারে খুব বেশি। বর্তমানে চাষীরা এই ফুল চাষে খুব আগ্রহী হচ্ছে।

আসুন জেনে নেই এই চাষের পদ্ধতি।

কাঠগোলাপ চাষ (Cultivation Process) -

জমি প্রস্তুতি এবং বীজ বপন (Land Preparation) -

বসন্তের শেষের দিকে বা গ্রীষ্মের শুরুতে আপনার কাঠের গোলাপের বীজ বপন করুন।প্রথমে একটি নৈপুণ্য ছুরি দিয়ে বীজ কেটে ২৪ ঘন্টা ভিজিয়ে রাখুন।বালু এবং কেবলমাত্র পরিমিত উর্বর জমিতে বীজ ১/২ ইঞ্চি গভীর এবং ৫ ফুট দূরে রোপণ করুন। 

মাটির স্যাঁতসেঁতে ভাব বজায় রাখুন এবং এক সপ্তাহ থেকে এক মাসের মধ্যে বীজ অঙ্কুরিত হওয়ার জন্য দেখুন। এগুলি বড় হওয়ার সাথে সাথে গাছগুলিকে পর্যাপ্ত পরিমাণে জল দেওয়া চালিয়ে দিন যাতে মাটি নিয়মিত আর্দ্র থাকে তবে সুগন্ধযুক্ত না হয়। 

সার প্রয়োগ ব্যবস্থাপনা-

কাঠের গোলাপের জন্য উচ্চ-নাইট্রোজেন সার ব্যবহার থেকে বিরত থাকুন কারণ এই পদক্ষেপটি গাছগুলিকে প্রচুর পাতা তবে কয়েকটি ফুল উত্পাদন করতে উত্সাহিত করতে পারে। এর পরিবর্তে, প্রতি গ্যালন পানিতে প্রায় ৩ টেবিল চামচ ব্যবহার করে ০-১০-১০ হিসাবে একটি তরল জৈবিক পুষ্প-সহায়তাকারী সার দিয়ে মাসে একবার উদ্ভিদকে প্রদান করুন । 

রোগবালাই ব্যবস্থাপনা-

স্পাইডার মাইটের জন্য নজর রাখুন যা সাধারণত দেখা যায় না, তবে স্পাইডার মাইটগুলি দাগযুক্ত পাতা এবং সেই পাতাগুলিতে ঝাঁকুনির দ্বারা চিহ্নিত করা হয়। যদি আপনি এই ধরনের লক্ষণগুলি লক্ষ্য করেন, তবে ২ শতাংশ হর্টিকালচারাল অয়েল দ্রবণ দিয়ে খুব সকালে বা শেষ বিকালে গাছগুলিকে পুরোপুরি স্প্রে করুন। পায়ের পাতার মোজাবিশেষ থেকে পাতাগুলিকে মাঝে মাঝে জল দিয়ে ছিটিয়ে দিন। এবং এই পদক্ষেপটি মাইটগুলি নিরুৎসাহিত করবে কারণ মাকড়সা মাইটগুলি শুকনো অবস্থাকে পছন্দ করে না।   

আরও পড়ুনতুলসী চাষে আগাছা নিয়ন্ত্রণ এবং রোগ-পোকা ব্যবস্থাপনা (Pest Management In Tulsi Farming)

ফুল সংগ্রহ-

বসন্ত এবং গ্রীষ্মে ফুলগুলি  তোলা হয়। ঠান্ডামুক্ত জলবায়ুতে এগুলো চিরসবুজ থাকে ।

আরও পড়ুন(Rubber Tree Plantation) কলম পদ্ধতিতে উপযুক্ত পরিচর্যার মাধ্যমে রাবার গাছ রোপনের পদ্ধতি (Rubber Tree Plantation)

English Summary: Cultivation method of wood rose or frangipani flower

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.