তুলসী চাষে আগাছা নিয়ন্ত্রণ এবং রোগ-পোকা ব্যবস্থাপনা (Pest Management In Tulsi Farming)

Sunday, 28 February 2021 05:20 PM
Medicinal Plant Tulsi (Image Credit - Google)

Medicinal Plant Tulsi (Image Credit - Google)

ভারত, নেপাল, চট্টগ্রাম এবং মহারাষ্ট্র চীন, ব্রাজিল, এবং পারস্যের পশ্চিমাঞ্চলগুলিতে  তুলসীর চাষ হয়। “লামিয়াসিয়া” পরিবারের অন্তর্ভুক্ত এই উদ্ভিদটির একাধিক ব্যবহারের জন্য অনেকেই এর চাষ করে থাকেন। লবঙ্গ তেলের তুলনায় তুলসীর তেলে ৭০ শতাংশ ইউজেনল রয়েছে। এটি গলার ব্যাধি, অ্যাসিডিটি এবং কুষ্ঠরোগ নিরাময়ে ব্যবহৃত হয়। এছাড়াও তুলসীর বেশ কয়েকটি ঔষধি গুণও রয়েছে।

তুলসীর উদ্ভিদ থেকে দু ধরণের পণ্য পাওয়া যায়, বীজ এবং পাতা। যদি তুলসীর বীজ সরাসরি বাজারে বিক্রি করা যায়, তবে বীজের দাম প্রতি কেজি প্রায় দেড়শ থেকে ২০০ টাকা এবং এর তেলের দাম প্রতি কেজি প্রায় ৭০০ থেকে ৮০০ টাকা। সুতরাং, এই উদ্ভিদের চাষ করে সহজেই লক্ষাধিক আপনি উপার্জন করতে পারবেন।

তবে চাষ কার্যে রোগ পোকা নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। চলুন জেনে নেওয়া যাক, তুলসী চাষে আগাছা নিয়ন্ত্রণ এবং রোগ-পোকা ব্যবস্থাপনা সম্পর্কে কিছু তথ্য ।

আগাছা নিয়ন্ত্রণ (Weed control) -

জমিকে আগাছা থেকে মুক্ত রাখতে হবে, আগাছা যদি অনিয়ন্ত্রিত থাকে তবে তা ফসলের বৃদ্ধি হ্রাস করবে। প্রথমদিকে প্রথম চার সপ্তাহ পরে অর্থাৎ রোপণের এক মাস পরে আগাছা নিড়াতে হবে। পরে দুই মাস পর নিড়াতে হবে।

সেচ (Irrigation) - 

গ্রীষ্মে, প্রতি মাসে ৩ বার সেচ প্রয়োগ করুন এবং বর্ষাকালে কোনও সেচের প্রয়োজন হয় না। এক বছরে ১২-১৫ সেচ দিতে হবে। চারা রোপণের পরে প্রথম সেচ এবং তারপরে চারা স্থাপনের সময় দ্বিতীয় সেচ দেওয়া উচিত। এরপরে ঋতু নির্ভর করে সেচ দিতে হবে।

আরও পড়ুন - ১৫০০০ টাকা বিনিয়োগে এই ঔষধি উদ্ভিদের চাষ করে উপার্জন করুন ৪ লক্ষ পর্যন্ত টাকা

চারা গাছের সুরক্ষা

কীটপতঙ্গ নিয়ন্ত্রণ (Pest Management) -

লিফ রোলার: -

শুঁয়োপোকা পাতা, কুঁড়ি আক্রমণ করে। তারা পাতার পৃষ্ঠকে রোল করে দেয়। লিফ রোলার নিয়ন্ত্রণ করতে, প্রতি একরে ১৫০ লিটার জলে ৩০০ মিলি কুইনালফোস দিয়ে স্প্রে করুন।

তুলসী লেস উইং: -

এই কীট পাতা ভক্ষণ করে। প্রাথমিক পর্যায়ে পাতাগুলি কুঁকড়ে যায় এবং তারপরে পুরো গাছটি শুকিয়ে যায়। এর নিয়ন্ত্রণে, আজাদিরচটিন ১০,০০০ পিপিএম ৫ এমএল / লিটার জল- এ মিশিয়ে স্প্রে করতে হবে।

রোগ নিয়ন্ত্রণ (Disease Management) -

পাউডারি মিলডিউ: -

ছত্রাকের সংক্রমণে পাতায় সাদা গুঁড়া দাগ দেখা যায় এবং এটি উদ্ভিদের বিস্তৃত অংশকে প্রভাবিত করে। এই রোগ থেকে মুক্তি পেতে ম্যানকোজেব গ্রা /লি. জলের সাথে স্প্রে করুন

সিডলিং ব্লাইট -

এটি একটি ছত্রাকের সংক্রমণ, যাতে বীজ বা চারা মারা যায়। এর নিয়ন্ত্রণ করতে, ফাইটো-স্যানিটারি পদ্ধতিটি পরিচালনা করুন।

রুট পচা:

নিকাশী ব্যবস্থার দুর্বলতার কারণে গাছের শিকড় পচে যায়। এটি পরিচালিত ফাইটোস্যান্টারি পদ্ধতি দ্বারাও প্রতিরোধ পেতে পারে। সিভিডিং ব্লাইট এবং রুট পচা উভয়ই বাভিস্টিন ১% দিয়ে নার্সারি বেড ভিজিয়ে প্রতিরোধ করা হয়।

ফসল সংগ্রহ -

চারা রোপণের ৩ মাস পরে ফলন শুরু হয়। ফুল ফোটার সময়কালে ফসল সংগ্রহ করা হয়। শাখাগুলির  পুনর্জন্মের জন্য গাছটি মাটির উপরে কমপক্ষে ১৫ সেমি উপরে থাকতে হবে। সংগ্রহের পর সতেজ পাতাগুলি ব্যবহার করা হয় বা এটি ভবিষ্যতে ব্যবহারের জন্য শুকনো হয়।

ফসল সংগ্রহ পরবর্তী ব্যবস্থাপনা -

ফসল কাটার পরে পাতা শুকানো হয়। তারপরে তুলসী তেল পাওয়ার জন্য বাষ্প পাতন করা হয়। পরিবহণের জন্য এটি এয়ারটাইট ব্যাগে প্যাক করা হয়। পাতা শুকনো জায়গায় সংরক্ষণ করতে হবে। এর থেকে পঞ্চ তুলসী তেল, তুলসী আদা, তুলসী গুঁড়ো, তুলসী চা এবং তুলসী ক্যাপসুলগুলি প্রক্রিয়াজাতকরণের পরে তৈরি করা হয়।

আরও পড়ুন - এই মরসুমে আপনার রান্নাঘরেই তৈরি করতে পারেন মনের মতো শাকসবজীর বাগান (Kitchen Garden Idea)

English Summary: Weed control and pest management in Tulsi plant cultivation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.