লেমন ঘাসের চাষ করেন উপার্জন করুন অতিরিক্ত অর্থ

Monday, 22 March 2021 11:55 PM
Lemon Grass (Image Credit - Google)

Lemon Grass (Image Credit - Google)

চাষিদের কাছে লেমন গ্রাসের চাষবাদ খুব ভালো স্টার্ট আপ হতে পারে, কারণ এই ঘাসের উৎপাদনে খুব বেশি টাকাপয়সার প্রয়োজন হয় না, এবং অন্যান্য ফসলের মতো এত পরিমাণ যত্নেরও কোনো প্রয়োজনীয়তা নেই। এটি এমন একটি কৃষিজ ফসল যাকে দেখতে অনেকটা সাধারণ জংলি ঘাসের মতো লাগে, কিন্তু আমাদের মধ্যে অনেক কম লোকই জানে যে লেমন গ্রাস মানব শরীরের পক্ষে কতখানি উপকারী, এবং এর বাজার মূল্য অন্যান্য হার্বস এর তুলনায় অনেকটাই বেশি এবং সেই সাথে এর চাহিদাও ব্যাপক। লেমন গ্রাসের সবথেকে বেশি ব্যবহার হয় চা (Lemon Grass Tea) এবং সুগন্ধি দ্রব্য হিসেবে। তবে ব্যবহারকারী নিজের পছন্দমতো একে ব্যবহার করতে পারে।

লেমন গ্র্যাস এমন একটি উদ্ভিদ, যা আপনি একবার প্রতিস্থাপন করলে বিশেষ প্রচেষ্টা ছাড়াই তা দ্রুত নিজে থেকে বেড়ে ওঠে। সর্দি, জ্বর বা গলা ব্যথার মতো যে কোনও সমস্যায় এর ব্যবহার শরীরকে স্বস্তি দেয়। ঔষধি ক্ষেত্রে এবং বিভিন্ন পণ্যে এর ব্যবহার করা হয়। অ্যারোমাথেরাপির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বিশ্বব্যাপী বাজারে লেমন গ্র্যাস-এর চাহিদাকে বাড়িয়ে তুলছে।

স্বাস্থ্য উপকারিতা (Health Benefits) -

লেমন গ্র্যাস –এর তৈরী চা খুবই স্বাস্থ্যকর। বিশেষজ্ঞদের মতে দুধের চা আমাদের শরীরের জন্য অনেক কারণেই খারাপ। এর গ্রহণে অনেকেরই রক্তে অ্যাসিডিক লেভেল বৃদ্ধি পায়। অপরদিকে লেমন গ্র্যাসের তৈরী চা খেলে এরকম সমস্যা তো হয়ই না, বরং তা উচ্চ রক্তচাপ, ঠাণ্ডা লাগা, রিউমাটিসম্‌ ইত্যাদি সমস্যা গ্রাস করে শরীরকে সতেজ রাখতে সহায়তা করে। বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিরাও প্রতিদিন সকালে ও সন্ধ্যায় লেমন গ্র্যাস-এর চা পান করতে পারেন।

লেমন গ্রাসে কীটনাশকের প্রয়োজনীয়তা নেই কারণ এই ঘাস এমনিতেই পতঙ্গ প্রতিরোধী মহৌষধি, তাই উৎপাদন বাড়ানোর জন্য এতে বিশেষ রাসায়নিক সার ব্যবহারের কোনো আবশ্যকতা নেই। যে কোনো ব্যক্তি নিজেদের ঘরেই এই ঘাসের উৎপাদন বাড়াতে পারেন, হয়তো এই ঘাস চাষ দিয়েই শুরু হতে পারে আপনার কৃষি জীবন।   

আরও পড়ুন - লাউয়ের বিভিন্ন পোকামাকড় দমন ও রোগ প্রতিরোধের পদ্ধতি

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতে, লেমন গ্রাস/ সিট্রনেলা চাষে কৃষক হতে পারেন দ্বিগুণ লাভবান। এই ঘাস চাষে কৃষকদের উৎসাহিত করতে তাদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে বিভিন্ন ব্লকে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে লেবু ঘাস চাষের উদ্যোগ নেওয়া হয়েছে।  

চাষে লাভের পরিমাণ (Amount of profit from cultivation) - 

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, লেবু ঘাস একবার কোনও জমিতে লাগালে তার গোড়া থেকেই নতুন করে গাছ জন্মায়, ফলে চাষে খরচ কম হয়। আর এই ধরণের সুগন্ধি ঘাস থেকে চা তৈরি ছাড়াও মূলত তেল নিষ্কাশন করা হয়, যা পারফিউম তৈরিতে ব্যবহৃত হয়। প্রতি হেক্টর জমিতে লেবু ঘাস চাষ করলে ১৫ থেকে ২০ টন ঘাস উৎপন্ন হয়।

এই ১৫-২০ টন ঘাস থেকে প্রায় ২০০ থেকে ২৫০ লিটার তেল পাওয়া যায়। আর বাজার মূল্য অনুযায়ী, এর প্রতি লিটার তেলের দাম ১৮,০০০-২০,০০০ টাকা। যে যন্ত্রের মাধ্যমে এর তেল নিষ্কাশন করা হয়, সেই যন্ত্রটিরও মূল্য কম। অর্থাৎ এর চাষে কৃষক অনেকটাই লাভবান হবেন।

এ রাজ্যে বিভিন্ন জেলায় লেবু ঘাস চাষে কেভিকেগুলি থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে লেবু ঘাসের চাষে ক্ষেত্র বাড়ানোর পরিকল্পনা রয়েছে জেলা প্রশাসনের।

আরও পড়ুন - রুক্ষ জমি থেকে কিভাবে করবেন ফসল এর অধিক উৎপাদন

English Summary: Earn extra money by cultivating lemon grass

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.