পশ্চিমবঙ্গে ক্রমাগত বাড়ছে কালো চালের চাহিদা (Black Rice Cultivation)

KJ Staff
KJ Staff
Black Rice (Image Credit - Google)
Black Rice (Image Credit - Google)

এ রাজ্য থেকে কর্ণাটক ও তামিলনাডু যাচ্ছে কালো চাল। বাংলার কালো চালের (Black Rice) ভালো বাজার তৈরি হচ্ছে ইউরোপের দেশে। চাষের এলাকা বাড়াতে কৃষি দপ্তর থেকে বীজ দেওয়া হয়। সঙ্গে প্রযুক্তিও দেওয়া হয়।

কালো চাল চাষ (Black rice cultivation) -

শুধুমাত্র আমনের মরশুমেই ব্ল্যাক রাইস চাষ করা যাবে। বোরো মরশুমে চাষ হয় না । কারণ এর ফুল ফোটার সময় যদি তাপমাত্রা বেশি থাকে তাহলে ফুল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই শ্রাবণের মাঝামাঝি ধান লাগানো হয়। ১৩৮-১৪০ দিনের ফসল। চালের তুষ, চাল মিলের ছাই, চিটে গুড়, কেচো সার দিয়ে জৈবসার তৈরি করে তা জমিতে প্রয়োগ করা হয়। মাজরা পোকা ও দানের পাতা মোড়া রোগ দমনে মহুয়া খোল ও নিম খোলের নির্যাস ব্যবহারের পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা।

কালো চালের পুষ্টিগুণ -

কালো চাল সাদা চালের চেয়ে অনেক বেশি পুষ্টিকর ও স্বাস্থ্যকর। ক্যানসার রোগ প্রতিরোধে কালো চাল অনন্য। এই চালে শর্করার পরিমাণ সাদা চালের চেয়ে কম, আয়রন ও ভিটামিন বি-এর পরিমাণ বেশি। কালো চালে উপস্থিত পুষ্টি উপাদানগুলি হল- ফ্যাট ১.৫ গ্রাম (৩%), কার্বোহাইড্রেট ১১%, আঁশ ৫%, ভিটামিন এ ২%, আয়রণ ৬%। উপকারীতার জন্য পশ্চিমবঙ্গে কালো চালের চাহিদা দিন দিন বাড়ছে।

মণিপুরী কালো চাল –

মণিপুর স্মল ফার্মারস এগ্রি বিজনেস কনসোর্টিয়াম-এর মতে, চাখাও আমুবি এবং চাখাও পোইরিটন, এই দুই প্রকারের কালো চাল জনপ্রিয়৷ দ্বিতীয়টি তুলনামূলকভাবে বেশি জনপ্রিয়৷ তবে এই চাল বাণিজ্যিকভাবে উৎপাদিত হয় না৷ এর ফলন হয় বিক্ষিপ্তভাবে৷ এই চালের প্রতি কেজি মূল্য প্রায় ১০০-১৫০টাকা৷

চাখাও চালের গুণাগুণ-

মণিপুরে, চাখাও-এর অর্থ সুস্বাদু৷ সাধারণত, বিশেষ বিশেষ উৎসবে এই কালো চালের ব্যবহার সীমাবদ্ধ৷ এটি ভাত বা খিচুড়ি হিসেবে খাওয়া হলেও, গরম দুধ দিয়ে পায়েস তৈরির ক্ষেত্রেও এই কালো (গাঢ় বেগুনি বর্ণের) চাল ব্যবহার করা হয়৷ এছাড়া এর গুণাগুণ বিচার করে স্থানীয় ভাবে চিকিৎসা ক্ষেত্রেও এটি ব্যবহৃত হয়৷ মণিপুরের এই কালো চাল উচ্চমাত্রায় ভিটামিন এবং খনিজ পদার্থে সমৃদ্ধ৷ রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানও৷ মনে করা হয়, এই কালো চাল হাইপারটেনশন, আর্থ্রাইটিসের মতো বেশ কিছু রোগ বা শারীরিক সমস্যাকে প্রতিহত করতে সাহায্য করে৷ এছাড়া, অ্যালঝাইমার্স-এর মোকাবিলা থেকে ক্যানসারের মতো রোগকে প্রতিহত করার ক্ষমতা রাখে এই চাল, এমনও মনে করা হয়৷

আরও পড়ুন - কৃষকবন্ধুরা মরসুম বিশেষে মাছ চাষ করে অধিক উপার্জন করুন (Seasonal fish cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters