পাত্রে সহজেই চাষ করুন ড্রাগন ফল, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

Saikat Majumder
Saikat Majumder

ড্রাগন ফল আপনারা সবাই দেখেছেন। দেখতে যতটা সুন্দর, তত বেশি উপকারী এই ফলটি। একটি প্রতিবেদনে বলা হয়েছে, ড্রাগন ফলে , অ্যান্টিঅক্সিডেন্ট , ভিটামিন সি, ভিটামিন বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের ভালো উৎস পাওয়া যায়। এটি একটি ক্যাকটাস ধরনের উদ্ভিদ। এই কারণে, এই গাছপালায় খুব কম জল প্রয়োজন। বাজারে ড্রাগন ফলের দাম  অনেক বেশি। আপনিও যদি ড্রাগন গাছ লাগিয়ে বাজারে ভালো আয় করতে চান। তাহলে এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য...

তো চলুন জেনে নিই ..

একটি পাত্রে ড্রাগন ফল লাগানোর জন্য এই পদ্ধতি অনুসরণ করুন

আপনার অবগতির জন্য, আমরা আপনাকে বলে রাখি যে ড্রাগন গাছ  থেকে ফল পেতে প্রায় ৪  থেকে ৫ বছর সময় লাগে। আপনি যদি এই গাছটি আপনার বাড়িতে চাষ করেন, তবে আপনাকে লাল মাটি, কোকোপিট, কম্পোস্ট এবং বালি সংগ্রহ করতে হবে । মনে রাখবেন যে আপনি যদি এই ফলের কাটিং নেন, তবে এটি রোপণের ৪ দিন আগে খোলা রেখে দিন, এতে এটি সম্পূর্ণ শুকিয়ে যাবে ।  তারপর আপনি একটি পাত্রের মধ্যে গাছ রোপণ করুন । এরপর পাত্রের মাটিতে জল দিন।

আরও পড়ুনঃ ভারতে দ্রুত বর্ধনশীল ৫টি ফলের গাছ, যা কম সময়ে বেশি লাভ দেবে!

উদ্ভিদ বৃদ্ধির জন্য অপরিহার্য

পাত্রে গাছ লাগানোর পর, আপনি এটি এমন জায়গায় রাখুন । যেখানে সূর্যের আলো ভালোভাবে পৌছায় ।  ড্রাগন ফল রোদে দ্রুত বৃদ্ধি পায় । এই গাছের মাটি শুকিয়ে গেলেই জল দিন ।  যখন গাছ বাড়তে শুরু করে । তাই কিছু সমর্থন প্রয়োজন ।  অতএব পাত্রে একটি লাঠি রাখুন এবং এই গাছটি বেঁধে দিন।

ড্রাগন  গাছের যত্ন

ড্রাগন উদ্ভিদের জন্য ১৫-২৪ ইঞ্চি চওড়া এবং ১০-১২  ইঞ্চি গভীর পাত্রগুলি সেরা হিসাবে বিবেচিত হয় । পাত্রে দুটি বা তিনটি গর্ত থাকতে হবে।

আরও পড়ুনঃ বাড়িতে গোলাপ ফুল চাষ করার সেরা উপায় জেনে নিন

পিঁপড়া ড্রাগন গাছে আক্রমন করে তাই , এই সমস্যা মোকাবেলা করার জন্য, আপনার জৈব কীটনাশক ব্যবহার করা উচিত। বাজারে এখন সহজেই জৈব পাওয়া যায়।  

আপনি সহজেই যেকোনো কিছুতে ড্রাগন গাছ চাষ করতে পারেন। এর জন্য ড্রাগন ফল সম্পর্কে সঠিক তথ্য থাকতে হবে।

Published On: 22 March 2022, 02:01 PM English Summary: Easily cultivate dragon fruit in pots, know the complete method

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters