দোপাটি ফুলের চাষ করতে অনুসরন করুন এই পদ্ধতির

KJ Staff
KJ Staff
দোপাটি ফুলের চাষ

দোপাটি ফুল চাষ – শীত, গ্রীষ্ম ও বর্ষা তিন ঋতুতে দোপাটি ফুল চাষ হতে দেখা যায়। তবে গ্রীষ্ম ও বর্ষাকালে এর ফুল অধিকতর বড় ও সুন্দর হয়।হালকা উর্বর মাটি এবং প্রচুর জল দোপাটি চাষে সহায়ক। আঙ্গিনার জমিতে ও টবে দোপাটির চাষ হয়। আগষ্ট-সেপ্টেম্বর মাসে এর চাষ শুরু করার জন্যে বীজ বপন করা হয়। বাণিজ্যিক মূল্য এ ফুলের তেমন একটা নেই।

চারা লাগানোর জমি প্রস্তুত

দোপাটি ফুল চাষের জমি উর্বর, উঁচু, শুষ্ক ও সহজে জল নিষ্কাশন করা যায় এমন জমিই উত্তম। দক্ষিণ খোলা উর্বর হালকা দোআঁশ মাটি মোরগঝুঁটি চাষে উপযোগী। তবে এটেল মাটি আরো ভালো।

আরও পড়ুনঃ শসা চাষে লাভ করতে চান ? চাষ করুন এই পদ্ধতিতে । Method of cucumber cultivation

  • নির্বাচিত জমি লাঙ্গল বা কোদাল দিয়ে ৪ থেকে ৫ বার গভীর ভাবে কর্ষণ করে মাটিকে ঝুরঝুরে করতে হবে ।

  • আগাছা, ইট, পাটকেল, পাথর, আবর্জনা ইত্যাদি পরিষ্কার করে প্রতি ১০০ মিটার। জায়গায় ২০০ কেজি পাতা পচা সার বা গোবর সার, ৬-১০ কেজি কাঠের ছাই, ২-৩ কেজি এস এস পি সার মাটিতে মিশিয়ে দিতে হবে।

  • এটেল মাটির জমিতে চাষের সময় সামান্য চুন মিশাতে হবে যা দো-আঁশ মাটিতে দরকার হবে না। মাটি শোধণের জন্যে সমগ্র মাটিতেই ৩০ গ্রাম অলড্রিন এবং ২৫০ গ্রাম ব্রাসিকল ২০ সামান্য গুড়া সারের সাথে মিশিয়ে দিতে হবে।

  • এই অবস্থায় মাটি সমতল করে ৩ থেকে ৪ সেঃ মিঃ বীজের ও ৪-৫ টি পাতার কলমের চারা রোপনের ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুনঃ বিভিন্ন রোগের মহৌষধ! জেনে নিন এই বিশেষ জাতের হলুদের গুনাগুন

ফুল সংগ্রহ

জুলাই-আগস্ট মাসে অর্থাৎ চারা লাগানো ২-৩ মাসের মধ্যেই দোপাটির গাছ ফুলে ফুলে ভরে ওঠে। এ সময় নিজস্ব ব্যবহারের জন্যে। লম্বা বোটাসহ তুলে এনে সাজানো যায়। এ ফুলের বাণিজ্যিক মূল্য এখনো তেমন একটা সৃষ্টি হয়নি। তবে এর বাণিজ্যিক মূল্য বৃদ্ধির সম্ভাবনা অচিরেই সৃষ্টি হতে পারে।

Published On: 28 April 2022, 05:24 PM English Summary: Follow this method to cultivate double flowers

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters