MFOI 2024 Road Show

সার প্রয়োগের সময় বাগানের যত্ন করবেন যেভাবে

স্প্রে করার সময় গাছগুলি থেকে যথেষ্ট দূরত্ব বজায় রাখুন, নাহলে আপনি সরাসরি উপরের দিকে স্প্রে করলে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ স্প্রে করার সময় গাছগুলি থেকে যথেষ্ট দূরত্ব বজায় রাখুন, নাহলে আপনি সরাসরি উপরের দিকে স্প্রে করলে তরল আপনার উপর পড়তে পারে। সর্বোচ্চ ৪৫ ডিগ্রী কোনে স্প্রে করুন। বিষ এড়ানোর জন্য পিপিই পরুন। স্প্রে করার আগে স্প্রেয়ারের ফোর্স ক্যালিব্রেট করুন। পরামর্শ মত, কীটনাশক প্রয়োগের আগে গাছের চারপাশে যথাযথ বেসিন তৈরি করুন।

প্রয়োগ করার সময় রাসায়নিকগুলি যাতে আপনার নখে না ঢোকে সেই জন্য সাবধানতা অবলম্বন করুন। এই পদ্ধতি অনুসরণ করার সময় জুতা/ বুট পরা আবশ্যক। ডিটারজেন্টের সাথে স্প্রে করার আগে এবং পরে ড্রাম সঠিকভাবে ধুয়ে নিন, ড্রামের জল কোনও জলের উৎসের সাথে মিশতে দেবেন না। মনে রাখুন, শিশু এবং প্রাণী সাধারনত পৌঁছতে পারে না এমন জায়গায় অন্য সবের থেকে আলাদা করে ধোবেন

আরও পড়ুনঃ জমিতে সার স্প্রে করার পরে সুরক্ষাবিধি না মানলে বাড়তে পারে ঝুঁকি

বিভিন্ন প্রাণীর জন্য সুরক্ষা নির্দেশ

১.মৌমাছি-মৌমাছি, বিশেষত মধুকর, খাদ্য শস্যের পরাগায়নের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। মৌমাছিদের খাবার আহরণের সক্রিয় সময়ে স্প্রে করবেন না।

২.পাখি-পাখির জনসংখ্যা যাতে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য শুধু খুব ভোরে বা সন্ধ্যায় স্প্রে করুন। পাখির মৃত্যুর সম্ভাবনা কমানোর জন্য শুধু গাছের একেবারে মাথায় স্প্রে করুন, খোলা হাওয়ায় নয়।

৩.মাছ-জলাশয়ের কাছে বা যেখানে মৎস্য চাষ হয় সেখানে কীটনাশক স্প্রে করা উচিত নয়। জলে বিষাক্ত জিনিস মেশার কারনে জলজ প্রাণীর মৃত্যু হতে পারে। সাবধানতার জন্য লেবেল পড়ুন।

কীটনাশক নিয়ে কাজ করার সময় চাষিভাইদের কীটনাশকের ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচতে অবশ্যই স্ব-রক্ষামূলক উপকরণ ব্যবহার করা দরকার। কীটনাশক অবশ্যই সঠিক প্যাকেজিংয়ে সংরক্ষণ এবং পরিবহন করতে হবে যা বাইরের পরিবেশের সাথে তাদের মিথস্ক্রিয়া নিষিদ্ধ করে এবং কীটনাশকের কাছাকাছি যে কোন ধরনের আগুনের শিখা ব্যবহার এড়ানো উচিত।

আরও পড়ুনঃ জমিতে সার স্প্রে করার আগে মানতে হবে বিভিন্ন সুরক্ষাবিধি

প্রশিক্ষণ ছাড়াই কীটনাশক ব্যবহারকে নিরুৎসাহিত করতে হবে, তাছাড়া কীটনাশক প্রয়োগের পর হাত ও কাপড় সঠিকভাবে ধোয়ার পরামর্শ দেওয়া হয়। কীটনাশক প্রয়োগের সময় কৃষকদের অবশ্যই মাস্ক পরতে হবে এবং তাদের খালি পাত্রগুলিকেও কোনও সুরক্ষিত জায়গায় ফেলার আগে ভালো করে ধুয়ে দিতে হবে। সামগ্রিকভাবে, বর্তমান সময়ে কৃষকদের কীটনাশক ব্যবহারের ধরণ বা আচরণের প্রতি যথেষ্ট আগ্রহী ও সচেতন হওয়া উচিত এবং সকলপ্রকার সুরক্ষবিধিগুলিকে যতটা সম্ভব চাষিভাইদের মধ্যে ছড়িয়ে দেওয়া দরকার।

Published On: 06 June 2023, 04:04 PM English Summary: How to take care of the garden during fertilizer application

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters