MFOI 2024 Road Show

হাইড্রোপনিক পদ্ধতিতে পুদিনা বাগান, জেনে নিন এর উপকারিতা

পুদিনা মাটিতে চাষ করা হয়। আজ আমরা আপনাকে হাইড্রোপনিক পদ্ধতিতে এর চাষ সম্পর্কে বলব । এটি একটি বেশ জনপ্রিয় হাইড্রোপনিক কৌশল

KJ Staff
KJ Staff
হাইড্রোপনিক পদ্ধতিতে চাষ করা

কৃষিজাগরন ডেস্কঃ পুদিনা মাটিতে চাষ করা হয়। আজ আমরা আপনাকে হাইড্রোপনিক পদ্ধতিতে এর চাষ সম্পর্কে বলব । এটি একটি বেশ জনপ্রিয় হাইড্রোপনিক কৌশল । পুদিনায় একটি স্বতন্ত্র সুগন্ধ এবং মিষ্টি স্বাদ আছে।আসুন আজ আমরা আপনাকে জলে অর্থাৎ হাইড্রোপনিক পদ্ধতিতে পুদিনা চাষ সম্পর্কে তথ্য দিই।

তাপমাত্রা

হাইড্রোপনিক পদ্ধতিতে পুদিনা চাষ করতে হলে সঠিক আলো ,পুষ্টি ,তাপমাত্রা এবং আর্দ্রতা প্রয়োজন। এই বৈজ্ঞানিক কৌশলে পুদিনা চাষ করতে হলে ছোট ছোট খুঁটিনাটি বিষয়ের যত্ন নিতে হয়। হাইড্রোপনিক্স প্রযুক্তি প্রচলিত মাটির তুলনায় কম সময় নেয়।

আরও পড়ুনঃ এক একরে ৬০ লাখ টাকা আয় হবে,এভাবেই চাষ হচ্ছে এই ফল

বীজ বপন

পুদিনা বীজের মাধ্যমে প্রচারিত হয়। সাধারণত এটি কাটিং ,ক্লোন বা রুটস্টকের মাধ্যমে বপন করা হয়।পুদিনার সর্বোত্তম চিকিত্সার জন্য, ৪৫ মিনিটের জন্য জলে রকউল এবং ভার্মিকুলাইট ভিজিয়ে রাখুন।এটি যথেষ্ট আর্দ্রতা শোষণ করবে ,যা তাদের বৃদ্ধি করা সহজ করে তুলবে।

আরও পড়ুনঃ গোলাপ চাষে বাড়তি লাভ, শিখে নিলেই কেল্লাফতে!

প্রতিস্থাপন

যখন বীজগুলি তাদের পাতাগুলি প্রদর্শন করতে শুরু করে,গাছগুলিকে একটি হাইড্রোপনিক সিস্টেমে প্রতিস্থাপন করা যেতে পারে । আর্দ্র প্রতিস্থাপনের জন্য, এর গাছপালা ছোট বাক্সে রোপণ করতে হবে। গাছের সম্পূর্ণ বিকাশ হতে  ৩ সপ্তাহ সময় লাগে।

যত্ন

হাইড্রোপনিক্স কৌশল ব্যবহার করে জন্মানো সবজির বিশেষ যত্ন প্রয়োজন। এজন্য জল , পরিষ্কার , তাপমাত্রা ও জলের ক্রমাগত ব্যবস্থারের মাধ্যমে গাছের গোড়ায় সার পৌঁছে দিতে হবে।

ফলন

ঐতিহ্যগত চাষের তুলনায় হাইড্রোপনিক্সে পুদিনা উৎপাদন বেশি হয়। এমতাবস্থায় কৃষক ভাইয়েরা যদি এই বৈজ্ঞানিক পদ্ধতিতে পুদিনা চাষ করেন তাহলে তাদের শুধু ফলনই হবে না, রোজগারের পথও বাড়বে। 

Published On: 27 September 2023, 04:31 PM English Summary: Hydroponic mint garden, know its benefits

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters