এই ফল চাষ করলে বছরে ২৫ লাখ টাকা লাভ হবে

 রুপালী দাস
রুপালী দাস
এই ফল চাষ করলে বছরে ২৫ লাখ টাকা লাভ হবে

হালকা বাদামী রঙ, টক মিষ্টি স্বাদ, আঁশযুক্ত পৃষ্ঠ এবং সবুজ  কিউই এখন সর্বত্র জনপ্রিয়। ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মতো রোগের বিরুদ্ধে কিউই অত্যন্ত কার্যকর। এই ফল কেজিতে বিক্রি না হলেও একটি কিউই ফল বিক্রি হয় ২০ থেকে ৫০ টাকায়।

এক হেক্টর জমিতে কিউই চাষ করে একজন কৃষক ২৫ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। কিউই ভিটামিন বি এবং সি এবং ফসফরাস, পটাশ এবং খনিজ সমৃদ্ধ। কিউইতে অনেক ভালো গুণ রয়েছে যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও কিউই আপনাকে অনেক রোগের সাথে লড়াই করতে সাহায্য করে। কিউই নিয়মিত সেবন আপনার ঘুমের জন্য ভালো। এটি ওজন কমাতেও সাহায্য করে। কিউই খাওয়া আপনার চোখের জন্যও ভালো।

ভারতে কিউই ব্যাপকভাবে চাষ করা হয়

কিউই চীনে সবচেয়ে বেশি  উৎপাদিত পণ্য, যখন এটি নিউজিল্যান্ডে বাণিজ্যিকীকরণ করা হয়। আজ সারা বিশ্বে এর চাষ হচ্ছে। ভারতের অনেক রাজ্যে কিউই সফলভাবে চাষ করা হচ্ছে। কেরালা, উত্তরপ্রদেশ এবং মেঘালয়ের মতো রাজ্যে এর চাষ ব্যাপকভাবে শুরু হয়েছে।

আরও পড়ুনঃ  জাফরান চাষ: কখন এবং কিভাবে জাফরান চাষ করবেন, বিস্তারিত জেনে নিন

কিউইদের জন্য উপযুক্ত জলবায়ু এবং জমি

কিউই  লতার মতো, তবে শীতকালে এর পাতা ঝরে যায়। সমুদ্রপৃষ্ঠ থেকে 000 থেকে 2000 মিটার উচ্চতায়, বার্ষিক গড় বৃষ্টিপাত 50 সেমি এবং শীতকালে প্রায় 7 ° সেন্টিগ্রেড তাপমাত্রা সহ ভারতের হালকা উপ-গ্রীষ্মমন্ডলীয় এবং মৃদু নাতিশীতোষ্ণ অঞ্চলে কিউই সহজেই জন্মায়। প্রচণ্ড তাপ, ঝড় ও শিলাবৃষ্টিতে  পাতা, ফুল ও ফলের ক্ষতি হতে পারে। 

ভারতে কিউই ফলের প্রধান জাতগুলি হল অ্যালিসন, ব্রুনো, হেওয়ার্ড, মন্টি, অ্যাবট, অ্যালিসন এবং টমুরি। কিউই ফসলের সঠিক চাষ ও ব্যবস্থাপনার মাধ্যমে আপনি প্রতি বছর ২৫ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন।

আরও পড়ুনঃ  Top 10 Rainy Season Flowers:এই সেরা ১০টি ফুলের বাগান বর্ষাকালে করা যেতে পারে

Published On: 06 April 2022, 05:12 PM English Summary: If this fruit is cultivated, the profit will be 25 lakh rupees per year

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters