Water chestnut - পানিফল চাষে রোগপোকার আক্রমণ ও তার প্রতিরোধ ব্যবস্থা

KJ Staff
KJ Staff
Water chestnut (Image credit- Google)
Water chestnut (Image credit- Google)

জলে হয় বলে এই ফলের নাম পানিফল। প্রায় ৩ হাজার বছর আগে থেকেই চীন দেশে পানিফলের চাষ হয়ে আসছে বলে ধারণা করা হয়। বিগত কয়েক দশক থেকে আমাদের দেশেও পানিফলের চাষ হয়ে আসছে বিচ্ছিন্নভাবে। যদিও পানিফল নিয়ে তেমন কোনো গবেষণা বা পরিকল্পনা এখনও হয়নি।

পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যে পানিফল চাষ হয়ে থাকে; যেমন – পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খন্ড।

বিহারের দারভাঙ্গা, মধুবানী এবং সমস্তিপুর জেলায় পানিফলের ব্যাপক চাষ হয়ে থাকে এবং পশ্চিমবঙ্গের ও বেশ কিছু জেলা যেমন – দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, হুগলী এবং পূর্ব মেদিনীপুরের বেশ কিছু জায়গাতে, এমনকি মুর্শিদাবাদের ও কিছু এলাকায় পানিফল চাষ হয়ে থাকে। স্থির বা ধীর প্রবাহমান স্রোতের জলে পানিফল ভালো চাষ হয়। এই ফল দেখতে অনেকটা সিঙ্গাড়ার মতো,  তাই বেশ কিছু জায়গায় পানিফল সিঙ্গাড়া ফল নামেও পরিচিত। এটি একটি বর্ষজীবী জলজ উদ্ভিদ।

রোগ ও পোকার আক্রমণ এবং প্রতিকার (Disease Management) :

সিঙ্গাড়া বিটেল এবং জাব পোকা প্রধানত গাছের ক্ষতি করে থাকে। বিটেল এবং জাব পোকার জন্য কার্বারিল (Carbaryl) ০.৫ %, দুই থেকে তিন বার স্প্রে করতে হবে সাত থেকে দশ দিনের ব্যবধানে। গাছের মধ্যে ছত্রাক রোগ দেখা দিলে ব্যাভিস্টিন (Bavistin) ০.% স্প্রে করতে হবে।

ফুল ও ফল আসা:

আগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যেই গাছের ফুল আসা শুরু হয় এবং তা চলতে থাকে প্রায় ১২০ দিন পর্যন্ত। ফুল আসার ৩০ থেকে ৩৫ দিনের মধ্যেই ফল তোলার মতো পরিপক্ক হয়। ফুল আসা ও ফল ধরা একই গাছে পাশাপাশি চলতে থাকে।

ফসল তোলা ও ফলন (Harvesting) :

ফসল তোলা শুরু হয় সেপ্টেম্বর থেকে তা চলতে থাকে ডিসেম্বর পর্যন্ত। কিছু কিছু ক্ষেত্রে ফেব্রুয়ারি মাস পর্যন্ত ফলন পাওয়া যায়। ফল তোলার সময় ফলের আকার দেখে তা সংগ্রহ করতে হবে। ফল তোলার শুরুর দিকে ১৫ দিনে একবার ফল তুলতে হবে, পরে তা সপ্তাহে একবার এবং নভেম্বর মাসে প্রায় প্রত্যেক দিনই ফল তোলা যেতে পারে। সাধারণভাবে হেক্টরপ্রতি ৭.৫ থেকে ১০ টন ফলন হয়ে থাকে এবং সঠিক পরিচর্যা পেলে তা হেক্টরপ্রতি ১৫ থেকে ২০ টন পর্যন্ত ফলন পাওয়া যেতে পারে।

আরও পড়ুন - Organic Farming in Bangladesh: বাংলাদেশে বাড়ছে জৈব কৃষিকাজের গুরুত্ব

আমাদের দেশের বহু জলাশয়, নদী-নালা অব্যবহৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। এইসব জলাশয়ে সঠিক পরিচর্যার মাধ্যমে পানিফল চাষ করলে আমাদের দেশের চাষীভাইরা স্বল্প খরচে যথেষ্ট লাভবান হবেন।

আরও পড়ুন - Fenugreek Cultivation - সহজ পদ্ধতিতে মেথি চাষ করে আয় করুন প্রচুর মুনাফা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters