আন্তর্জাতিক কফি দিবস

Wednesday, 02 October 2019 11:03 AM

আমাদের দৈনন্দিন জীবনে কফি একটি নিত্য প্রয়োজনীয় উপাদান। এটি আমাদের জীবনে এক অন্যরকম বর্ণ নিয়ে আসে, যখন আমাদের ক্লান্তি আসে, তখন এটি আমাদের গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে সহায়তা করে। প্রতি বছর ১ ই অক্টোবর বিশ্বজুড়ে আন্তর্জাতিক কফি দিবস পালিত হয়। তদুপরি, এই দিনটি বিশ্বজুড়ে উদযাপন করা গুরুত্বপূর্ণ । কারণ কয়েক মিলিয়ন কৃষক আমাদের কাছে এই আশ্চর্যজনক পানীয় সরবরাহ করার জন্য কঠোর পরিশ্রম করে। প্রতিবেদন অনুসারে, কফি তেলের পরে পৃথিবীতে দ্বিতীয় বৃহত্তম পণ্যদ্রব্য !

আসুন জেনে নেওয়া যাক, ভারতের প্রধান কফি উত্পাদিত অঞ্চলগুলি এবং কফি কৃষকদের সম্পর্কে।

প্রতিবেদন অনুসারে, কর্ণাটক সহ দক্ষিণাঞ্চলের পার্বত্য অঞ্চলে ভারতবর্ষের কফি উত্পাদন (৭১ %) প্রাধান্য পেয়েছে।

ভারতে কফি রোপণ -

Chikmagalur-‘চিকমাগালুর’- ‘কর্ণাটকের কফি ল্যান্ড’ নামে পরিচিত, এখানে কফি প্রথম উপস্থাপিত হয়েছিল। চিকমাগালুর কর্ণাটক রাজ্যের অন্যতম বিখ্যাত হিল স্টেশন, যা মুল্লায়ানাগিরি রেঞ্জের পাদদেশে অবস্থিত।

এর ভৌগোলিক অবস্থান এবং জলবায়ু কফি চাষের জন্য আদর্শ এবং এটিকে কোডাগু, কুর্গ এবং হাসান- এর পরে কর্ণাটকের বৃহত্তম কফি এস্টেটগুলির একটিতে পরিণত করেছে। মুল্লায়ানাগিরি কর্ণাটকের সর্বোচ্চ শিখর, পশ্চিম ঘাটের বাবা বুদান গিরি রেঞ্জে অবস্থিত এবং হিমালয় ও নীলগিরির মধ্যে দীর্ঘতম চূড়া, কর্ণাটকের ট্র্যাকিংয়ের জন্য সেরা স্থান হিসাবে পরিচিত

Yercaud- ইয়ারকড - এটি তামিলনাড়ু রাজ্যের একটি ছোট্ট হিল স্টেশন, যা সালেম জেলায় অবস্থিত। ইয়ারকড পূর্ব ঘাটের শেভারয়েস রেঞ্জে অবস্থিত এবং বনাঞ্চল হ্রদের কাছাকাছি হওয়ায় লেক ফরেস্ট নামটি পেয়েছে।

এটি শীতল জলবায়ুর কারণে ভারতের সেরা কফি চাষের অঞ্চল হিসাবে পরিচিত। কুনুর এবং কোডাইকনাল তামিলনাড়ুর অন্যান্য জায়গা, যা কফি চাষের জন্য ভারতে পরিচিত, এছাড়া নীলগিরি জেলা চা চাষের জন্যও পরিচিত

আরাকু -এটি ভারতের অন্ধ্র প্রদেশের একটি হিল স্টেশন, যা বিশাখাপত্তনম জেলায় অবস্থিত, এখানে বিভিন্ন ধরণের উপজাতি বসবাস করে। আরাকুতে কফি প্ল্যান্টেশন উপজাতিদের দ্বারা  উত্পাদিত জৈব কফি ব্র্যান্ডের জন্য প্রথম পরিচিত। তবে কফি চাষের শিল্পটি এখানে গৌণ, কারণ রাজ্য জুড়ে উপজাতীয়রা মরিচ এবং রাবার চাষ করেন

Daringbadi – দারিংবাড়ি- এটি উড়িষ্যার কাশ্মীর নামে পরিচিত, যা ওড়িশার পার্বত্য অঞ্চলে এবং রাজ্যের একমাত্র পার্বত্য কেন্দ্রে অবস্থিত। এটি ভারতের কনিষ্ঠতম কফি রোপনের অঞ্চল, এটির পরে চিনতাপল্লি, হিমাচল প্রদেশ এবং আসাম-এর নাম উল্লেখযোগ্য।

উড়িষ্যার কোরাপুট অঞ্চলটি হ'ল আর একটি জায়গা, যা বেশিরভাগ ব্যবসায়িক পণ্য এবং সমৃদ্ধ কফি বাগানের জন্য বিশেষ পরিচিত।

ভারতের কফি চাষের কৃষকদের সত্যই প্রশংসা করা উচিত, যারা কফির মাধ্যমে আমাদের দিনকে আনন্দদায়ক করে তুলতে কঠোর পরিশ্রম করে চলেছেন। ‘কফি কিং’ প্রয়াত ভিজি সিদ্ধার্থ, (সিসিডির মালিক) - এর মতো আরও বেশি উদ্যোক্তাদের আমাদের উত্সাহ দেওয়া দরকার। তিনি যেমন ভারতের কফির খ্যাতিকে এক অন্য স্তরে নিয়ে গিয়েছিলেন, তেমনই কফি চাষীদের ক্ষেত্রে ও কৃষিকাজে অনেক অবদান রেখেছিলেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.