জানুন জি আই ট্যাগ প্রাপ্ত হিমালয়ের জাফরান (Himalaya Saffron) চাষ কিভাবে হয়

Saturday, 20 February 2021 02:37 PM
Himalaya Saffron (Image Credit - Google)

Himalaya Saffron (Image Credit - Google)

জাফরান বিশ্বের সর্বাপেক্ষা মূল্যবান মসলার একটি। এটি গ্রীসে প্রথম চাষ করা হয়েছিল।

বর্তমানে হিমালয়ের জাফরান জি আই ট্যাগ এর অন্তর্গত।।হিমালয়ের পিরপাঞ্চল জম্মুর অর্থনীতি শিল্পসম্পৃদ্ধ হলেও কাশ্মির ভ্যালির অর্থনীতি মূলত কৃষি নির্ভর।এ অঞ্চলের জেলা পুলওয়ামায় সবচেয়ে বেশি জাফরান ও অনন্তনাগ জেলায় সবচেয়ে বেশি আপেল জন্মায়।

স্পেনের ‘লা মাঞ্চা’ অঞ্চলের জাফরানের সুবাস সবচেয়ে ভাল এবং পৃথিবীর সরবরাহকৃত জাফরানের ৭০ ভাগ উৎপাদিত হয় স্পেনে। এছাড়াও তুরস্ক, পাকিস্তান, ইরান, ইতালিসহ ইউরোপ ও এশিয়ার প্রায় ২০টি দেশে জাফরান চাষ হয়।

জাফরানের উপকারিতা - 

জাফরান গ্যাস্ট্রিক, উচ্চ রক্তচাপ, হৃদপিণ্ডের সমস্যা দূর করে এবং খাদ্য হজমে সহায়তা করে থাকে। পরিমাণমত জাফরান নিয়মিত খেলে ফুসফুসের বিভিন্ন রোগ দূর হয়ে যায়। অনিদ্রা দূর করে জাফরান। যে কোনো ধরণের ব্যাথা নিরাময়ে জাফরান অত্যন্ত কার্যকরী। স্মৃতিশক্তি ও চিন্তাশক্তি বৃদ্ধিতেও এটি বেশ সহায়ক। এছাড়াও আরো অনেক রোগের উপকার করে।

জাফরান চাষ পদ্ধতি -

মাটি-

প্রায় সব ধরনের মাটিতেই জাফরান চাষ করা যায় তবে বেলে-দোঁআশ মাটি এ ফসলের জন্য বেশি উপযোগী। এঁটেল মাটিতে বিশ শতাংশ বালু ও চল্লিশ শতাংশ জৈব সার মিশিয়ে চাষের উপযোগী করা যায়।

পদ্ধতি-

জাফরান ফুল দেখতে যেমন আকর্ষনীয় তেমনি সুগন্ধ এর। প্রাকৃতিক কারণে জাফরান ফল তৈরি করতে পারে না। ফলে বংশ বিস্তারের জন্য মানুষের সাহায্য প্রয়োজন হয়। বীজ না হওয়ার কারণ হচ্ছে এই উদ্ভিদের দেহে কোন মিয়োসিস কোষ বিভাজন হয় না। পুং রেণু আর স্ত্রী রেণু তৈরি হয় মিয়োসিস কোষ বিভাজন থেকে। পুং রেণু ও স্ত্রী রেণুর মিলনেই বীজ তৈরি হয়। যেহেতু এর দেহে মিয়োসিস বিভাজন হয় না সেহেতু পুং রেণু ও স্ত্রী রেণুও তৈরি হয় না বিধায় বীজও হয় না।

তাহলে প্রশ্ন থাকে বীজ ছাড়া উদ্ভিদ জন্ম নেয় কীভাবে? চার বছর পর পর জাফরান উদ্ভিদের মূলে ক্রোম বা টিউব সৃষ্টি হয়। অভিজ্ঞ ব্যক্তিরা খুব সাবধানে এটি সংগ্রহ করে রোপন করে। দেখতে অনেকটা পেঁয়াজের মত। রোপনের প্রথম বছর সাধারণত গাছে ফুল আসে না। একটি জাফরান গাছ পর পর তিন থেকে চার বছর ফুল দিয়ে থাকে।

আরও পড়ুন - হলুদ চাষে উন্নত ফলনের জন্য রোগ পোকার প্রতিকার (Turmeric Cultivation)

সংগ্রহ-

জাফরান ফুলে লাল বর্ণের তিনটি গর্ভদণ্ড থাকে। এই গর্ভদণ্ড সংগ্রহ করে শুকিয়ে জাফরান প্রস্তুত করা হয়। এক গ্রাম জাফরান পেতে প্রায় ১৫০টা ফুটন্ত ফুলের প্রয়োজন হয়। প্রতি কেজি জাফরানের মূল্য প্রায় তিন থেকে চার লাখ টাকা।

আরও পড়ুন - আধুনিক উপায়ে আনারস চাষের কৌশল (Pineapple Cultivation)

English Summary: Know how to cultivate Himalayan saffron

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.