Lemon Farming: সহজ উপায়ে লেবু চাষ পদ্ধতি ও সম্পূর্ণ পরিচর্যা

Wednesday, 09 June 2021 01:46 PM
Lemon tree (Image Credit - Google)

Lemon tree (Image Credit - Google)

পাতিলেবু বা লেবু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল | এতে সাইট্রাস জাতীয় ভিটামিন ’সি’ থাকে | করোনা আবহে বা এমনি প্রত্যহ লেবু খাওয়া উচিত | এতে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় | স্যালাড লেবু চারা প্রায় অসম্পূর্ণ |গরমে এক গ্লাস ঠান্ডা জলে লেবুর সরবত মূহুর্তে ক্লান্তি দূর করে। ছোট বড় সবার জন্য লেবু এক আশ্চর্য গুণসম্পন্ন সব্জি এবং ভেষজ।

এই লেবু চাষ করে (Lemon Cultivation) কৃষকরা বহু অর্থ উপার্জন করতে পারেন |

মাটি (Soil):

হালকা দোআঁশ ও নিকাশ সম্পন্ন মধ্যম অম্লীয় মাটিতে লেবু চাষ ভালো হয় |

চারা রোপণ:

গুটি কলম ও কাটিং তৈরি করে মধ্য বৈশাখ থেকে মধ্য আশ্বিন মাসে ২.৫ মিটার দূরে দূরে রোপণ করা হয়।মধ্য বৈশাখ থেকে মধ্য আশ্বিন মাস চারা রোপণের জন্য উপযুক্ত সময় |

সার প্রয়োগ (Fertilizer):

প্রতি গাছে টিএসপি সার ৪০০ গ্রাম,এমওপি সার ৪০০ গ্রাম,ইউরিয়া সার ৫০০ গ্রাম ও গোবর ১৫ কেজি প্রয়োগ করতে হয়।সার ৩ ভাগে প্রয়োগ করা হয় | যার প্রথম কিস্তি মধ্য ভাদ্র থেকে মধ্য কার্তিক মাসে,২য় কিস্তি মধ্য মাঘ থেকে মধ্য ফাল্গুন মাসে এবং৩য় কিস্তি মধ্য জৈষ্ঠ্য থেকে মধ্য আষাঢ় মাসে প্রয়োগ করতে হয়।

অঙ্গজ ছাঁটাই:

প্রতি বছর মধ্য ভাদ্র থেকে মধ্য কার্তিক মাসে গাছের অবাঞ্ছিত শাখা ছাঁটাই করতে হয়।

পরিচর্যা:

খরা মৌসুমে ২-৩ বার সেচ দেওয়া দরকার।জল  যাতে না জমে থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। জমিতে অতিরিক্ত আগাছা অপসারণ করতে হবে | চারা লাগানোর পর প্রথম ২-৩ মাস জল দেওয়া এবং আগাছা পরিষ্কার করা ছাড়া আর তেমন কিছুই করতে হয়না।গাছ একটু বড় হলে ২০ দিন অন্তর অন্তর সর্ষের খোল পচা জল হালকা করে গাছের গোড়ায় দিতে হবে। ১ থেকে ১.৫ বছরের মধ্যে লেবু গাছে ফল ধরবে।বর্ষা আসার পূর্বে ৭ দিন অন্তর অন্তর কয়েকবার ছত্রাকনাশক স্প্রে করলে ভাল হয়।এছাড়াও বছরে ৩  থেকে ৪ বার কোন ভাল কীটনাশক ব্যবহার করতে হবে। তবে লেবু গাছে ফুল থাকা অবস্থাতে কীটনাশক স্প্রে না করাই ভাল।গাছ লাগানোর ২ বছর পর থেকে প্রতি বছর বর্ষা শেষ হওয়ার সাথে সাথে টবের গাঁ ঘেঁষে ২ ইঞ্চি পরিমান প্রস্থে এবং ৬ থেকে ৮ ইঞ্চি গভীর করে মাটি ফেলে দিয়ে নতুন সার মিশ্রিত মাটি দিতে হবে।আমাদের দেশের আবহাওয়া লেবু চাষের উপযোগী।

রোগ ও প্রতিকার (Disease management system):

লেবুর প্রজাপতি পোকা:

এ পোকার কীড়া পাতার কিনারা থেকে খেতে শুরু করে এবং সম্পূর্ণ পাতা খেয়ে ফেলে।

প্রতিকার:

 ডিম ও কীড়াযুক্ত পাতা সংগ্রহ করে মাটির নীচে পুঁতে বা পুড়িয়ে ফেলতে হয়। আক্রমণ বেশি হলে ডাইমেক্রন ১০০ ইসি ১ মি.লি অথবা সেভিন ৮৫ এসপি ১ গ্রাম প্রতি লিটার জলে মিশিয়ে ১০-১৫ দিন পর পর স্পে করতে হয়।

লেবুর লাল ক্ষুদ্র মাকড়:

মাইট লেবু গাছের পাতা ও ফলের সবুজ অংশ খেয়ে ফেলে।ফলে পাতা হলুদ হয়ে যায় এবং ফলের গায়ে সাদা আবরণ দেখা যায়।পাতার নীচের দিকে লক্ষ্য করলে ক্ষুদ্র মাইট চলাচল করতে দেখা যায়।

প্রতিকার:

মাকড় সহ আক্রান্ত পাতা তুলে ধ্বংস করা।আক্রমণের মাত্রা বেশি হলে প্রতি লিটার জলে ২ মিলি ইথিয়ন ৪৬.৫ তরল বা নিউরণ ৫০০ তরল মিশিয়ে লেবুর পাতা ভিজিয়ে স্প্রে করতে হবে |

আরও পড়ুন - Reliance Foundation –এর বিনামূল্যে পশুচিকিৎসা শিবির ও ওষুধ থেকে উপকৃত সুভাষবাবু

ফসল সংগ্রহ:

ফল পূর্নতা প্রাপ্তি হলে সবুজ থাকা অবস্থায় সংগ্রহ করতে হবে।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Black Pepper Farming: এক বিঘা গোলমরিচ চাষে আপনার লাভ হতে পারে লক্ষাধিক

English Summary: Lemon Farming: Easy way lemon cultivation method and complete care

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.