Reliance Foundation –এর বিনামূল্যে পশুচিকিৎসা শিবির ও ওষুধ থেকে উপকৃত সুভাষবাবু

KJ Staff
KJ Staff
Subhas Debnath (Image Credit - Google)
Subhas Debnath (Image Credit - Google)

ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার অন্তর্গত টেপানিয়া ব্লকের কারিয়ামুড়া গ্রামের পশুপালক সুভাষ দেবনাথ। সুভাষ বাবুর পারিবারিক জীবিকা মূলতঃ পশুপালন, পাশাপাশি সামান্য কিছু চাষের জমি থাকলেও যা রোজগার হয় তাতে চার সদস্য বিশিষ্ট পরিবারের পক্ষে অপর্যাপ্ত।

সুভাষবাবুর গাভীপালনের অভিজ্ঞতা বেশ কিছু দিনের, তিনটি গাভী থেকে প্রতিদিন প্রায় ২৭-৩০লিটার দুধ হতো। আর এলাকায় দুধের চাহিদাও যথেষ্ট। ফলে নিয়মিত cash flow থেকে দৈনন্দিন পারিবারিক খরচ মেটাতে খুব একটা অসুবিধা হতো না।

কিন্তু সম্প্রতি একটা গাভী চর্ম রোগে (স্থানীয় ভাষায় লাম্পি রোগ) আক্রান্ত হয়ে মারা যায়, অন্য দু 'টি গাভীও এই রোগে অসুস্থ হয় পরে। মূল রোজগারের মাধ্যম এইভাবে নষ্ট হতে দেখে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরেন সুভাষবাবু।

রিলায়েন্স ফাউন্ডেশন–এর সহযোগিতায় পশু চিকিৎসা শিবির (Veterinary camp in collaboration with Reliance Foundation) - 

এই অবস্থায় রিলায়েন্স ফাউন্ডেশন –এর একটি rural propaganda program থেকে বিভিন্ন তথ্য পরিষেবা ও কর্মসূচির কথাজানতে পারেন সুভাষ। এরপর প্রোগ্রাম সাপোর্ট দেবায়ন দাস –এর সহযোগিতায় রিলায়েন্স ফাউন্ডেশন আয়োজিত একটি পশু চিকিৎসা শিবিরে অসুস্থ গাভী দু'টিকে নিয়ে উপস্থিত হন এবং বিনামূল্যে ওষুধ পান।পাশাপাশি অভিজ্ঞ পশু চিকিৎসকরা কিছু পালন বিধি সুপারিশ করেন। প্রায়১০-দিন ওষুধ ও অন্যান্য পরামর্শ ব্যবহার করে গাভী দু'টি সুস্থ হয়ে যায়।

সুভাষবাবু আজ শুধু খুশি-ই নন, অত্যন্ত আত্মবিশ্বাসী, তাঁর কথায় "আমার মতো গরিব মানুষ-এর পক্ষে আধুনিক চিকিৎসা এবং সঠিক সু-পরামর্শ পাওয়া খুবই কঠিন, আর তার জন্য একটা গাভী মারা গেলো। রিলায়েন্স ফাউন্ডেশন –এর এই পশু চিকিৎসা শিবির রোজগারের রাস্তা বাঁচিয়ে দিলো,  আমরা চাই এই ধরণের শিবির নিয়মিত আমাদের গ্রামে হোক।"

আরওপড়ুন - WB Kharif Paddy Procurement Scheme ২০২১ – বাংলার ৭২ লক্ষ ধান চাষীর থেকে ধান সংগ্রহ করবে সরকার, কৃষকদের জন্য নয়া প্রকল্প

সর্বশেষে এই সফল কৃষক জানান, "আমাদের গ্রামের কৃষকরা আজ আর চিন্তিত হই নাকারণ আমাদের পাশে রিলায়েন্স ফাউন্ডেশন আছে। ধন্যবাদ রিলায়েন্স ফাউন্ডেশন"।

আরওপড়ুন - PM Tweet: রাজ্যে বজ্রাঘাতে নিহতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রীর

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters