ফসলে অনুখাদ্যের অভাব জনিত রোগ লক্ষণ

Wednesday, 24 July 2019 06:17 PM

অনুখাদ্যের অভাব জনিত কারণে ফসলে শারীরবৃত্তীয় বিঘ্ন ঘটে ফলে গাছে এমন কিছু লক্ষণ প্রকাশ পায়, যেগুলি রোগের মত দেখতে হয়। এই সমস্যা গুলি দূরীকরণে অণুখাদ্য প্রয়োগ দরকার । 

বোরনের (B) অভাব জনিত লক্ষণ - বাঁধাকপি ও ফুলকপির ফাঁপা কাণ্ড, ফুলকপির গোলাপী রঙ, আলু, বেগুন,  মূলো, কপি ফেটে যাওয়া,  টমাটো ও পেয়ারার ফলের গায়ে উঁচু দাগ, গাছের ডগা কালো হয়ে শুকিয়ে যাওয়া,  মূলো ও বীটের ভিতরে কালো পচন, কুমড়ো জাতীয় ফসলে কান্ড ফাটা, সূর্যমুখীর চিটে দানা ইত্যাদি ।

 

প্রতিকার - অভাবী জমিতে জমি তৈরির সময় 4 কেজি বোরক্স জৈব সারের জৈব সারের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করা যেতে পারে। অন্যভাবে প্রতি লিটার জলে 2 গ্রাম বোরক্স বা 1 গ্রাম বোরিক অ্যাসিড গুলে ফসলের  1  ও 1•5 মাস বয়সে  যথাক্রমে 100লিটার ও  200লিটার মিশ্রণ / একর জমীতে পাতায় স্প্রে করতে হবে । লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে ।

 

জিঙ্কের (Zn)অভাব জনিত লক্ষণ

ধান গাছের মরচে রোগ, গমের হলদে সাদা পাতা, ভুট্টার সাদা পাতা, সর্ষের নীলচে বেগুনি পাতা,আলুর ব্রোঞ্জ রঙের পাতা, টমাটোর মোটা, ছোট ও কোঁচকানো পাতা,লেবুর ছোট ও বিকৃত ফল ইত্যাদি ।

প্রতিকার - অভাবী জমিতে জমি তৈরির সময়  একর প্রতি 10 কেজি জিঙ্ক সালফেট জৈব সারের সাথে মিশিয়ে প্রয়োগ করা হয়। অথবা প্রতি লিটার জলে 0•5গ্রাম চিকলেটেড জিঙ্ক গুলে 1  ও 1•5 মাস বয়সে  যথাক্রমে 100লিটার ও  200লিটার মিশ্রণ / একর জমীতে পাতায় স্প্রে করতে হবে । লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে ।

 

মলিবডেনামের (Mo) অভাবজনিত লক্ষণ

ফুলকপির কাস্তের মত সরু পাতা, বাঁধাকপির পাতা মুরে কাপের মত আকৃতি,  টমাটোর পাতা বেঁকে  কাপের মত আকৃতি,  আলুর পাতায় ফ্যাকাসে ছোপ, বেগুন, সূর্যমুখী,  পেঁপের পাতার অংশ কমে যাওয়া  ইত্যাদি।

প্রতিকার - অ্যামোনিয়াম মলিবডেট জৈব সারের সাথে মিশিয়ে প্রয়োগ করতে হবে। অথবা প্রতি লিটার জলে 0•5গ্রাম  অ্যামোনিয়াম মলিবডেট , 1  ও 1•5 মাস বয়সে  যথাক্রমে 100লিটার ও  200লিটার মিশ্রণ / একর জমীতে পাতায় স্প্রে করতে হবে । লক্ষণ প্রকাশ পাওয়া ফসলে এই মিশ্রণ 15 দিন বাদে 2বার প্রয়োগ করতে হবে ।

English Summary: Loss of crops due to lack of crop

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.