নতুন জাতের টমেটো উদ্ভিদের বিকাশ

Monday, 29 July 2019 04:59 PM

ভারতীয় উদ্যানতত্ত্ব গবেষণা প্রতিষ্ঠান দ্বারা এক নতুন জাতের টমেটো উদ্ভিদের বিকাশ করা হয়েছে। ‘অর্ক রক্ষক’ নামে এই নতুন উচ্চ মানের টমেটো উদ্ভিদটি ভারতীয় উদ্যানতত্ত্ব গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন। নতুন জাতের এই টমেটোর একটি উদ্ভিদ ১৯ কেজি টমেটো উৎপাদন করতে সক্ষম।

নতুন জাতের টমেটো চাষের প্রতি কৃষকেরা অত্যন্ত আগ্রহী। এই নতুন জাতের টমেটো চাষ করে অনেক কৃষক প্রভূত পরিমাণ টমেটো উৎপাদন করেছেন। চিক্কাবল্লপুর জেলার দেবস্থানস হোসালাইয়ের চন্দ্রাপ্পা নামে একজন কৃষক তাঁর অর্ধ একর জমিতে এই উচ্চমানের টমেটো চাষ করেন। তিনি তাঁর জমিতে ২০০০ টি টমেটোর চারা লাগিয়েছিলেন, যার থেকে তিনি ৩৮ টন টমেটোর ফলন পেয়েছেন। তিনি জানিয়েছেন, অন্য ক্ষেত্রে অন্যান্য সংকর টমেটো থেকে উৎপাদন হয় ২০ টন, সেখানে এবারে এই উচ্চ ফলনজাত টমেটো থেকে তাঁর প্রভুত পরিমাণ ফলন এসেছে।

চন্দ্রাপ্পা বলেছেন, এই উচ্চমানের টমেটো উৎপাদন করতে প্রতি কেজিতে ৮০ হাজার টাকা কম খরচ পড়ে, অন্য জাতের টমেটো উৎপাদনের চেয়েএবং এর জন্য তিনি এর চাষে ৩ লাখ টাকা অধিক সঞ্চয় করেছেন।

ড. সদাশিবের মতে, টমেটোর উদ্ভিদে সাধারণত কিছু রোগ দেখা যায়- পাতা কুঁকড়ে যাওয়া, উইল্ট ব্যাকটেরিয়া প্রভৃতি। কিন্তু নতুন জাতের টমেটো উদ্ভিদের এই রোগগুলির বিরুদ্ধে প্রতিরোধের ক্ষমতা আছে।

এই নতুন জাতের টমেটোগুলির আরও কিছু সুবিধা রয়েছে। এই টমেটোগুলির বাইরের বর্ণ প্রগাঢ় বর্ণের হয় এবং এগুলিকে পরিবহনের মাধ্যমে সর্বাধিক দূরত্বে নিয়ে যাওয়া সহজ। অন্যন্য সাধারণ প্রজাতির টমেটো ফলনের পরে ৬ দিনের জন্য রাখা যেতে পারে। কিন্তু এই  নতুন জাতের টমেটোগুলি ১০ দিনের জন্য রাখা যেতে পারে। অন্য কোন প্রচেষ্টার জন্য এই টমেটোর নির্যাস ১৫ দিন পর্যন্ত রাখা যেতে পারে। সুতরাং, এই প্রজাতির টমেটো চাষ করলে কৃষকরা অধিক লাভবান হবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.