Indoor Rose Cultivation টবে গোলাপ চাষের সহজতম পদ্ধতি

Rose Farming
Rose Farming

দেখতেও যেমন অপূর্ব, তেমনই মনমাতানো গন্ধ। কোনো শুভ অনুষ্ঠান গোলাপ ফুল ছাড়া কল্পনাই করা যায় না। সাহিত্য থেকে সংগীত শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রগুলিতেও গোলাপের প্রসঙ্গ এসেছে বারবার। বাজারে গোলাপ ফুলের চাহিদা গোটা বছরই থাকে। দাম ঠিকঠাক যেহেতু পাওয়া যায়, তাই অনেকেই বর্তমানে গোলাপ ফুলের চাষে মেতেছেন। বাগানে গোলাপ চাষ ছাড়াও, টবেও সহজ উপায়ে গোলাপ চাষ করা যায়। 

টবে গোলাপ চাষ পদ্ধতি নিয়ে অনেকের ধারণা নেই। আসুন তবে জেনে নেওয়া যাক টবে সহজ উপায়ে গোলাপ চাষের পদ্ধতি।

চারা রোপণ (Planting)

গোলাপের চারা রোপণ নতুন অথবা পুরনো দুই চারা দিয়েই করা যেতে পারে। অবশ্যই সোজাভাবে গর্তের মধ্যে চারা প্রতিস্থাপন করতে হবে। চারা লাগানো হয়ে গেলে তার শেকড় ভালোভাবে মাটি দিয়ে ঢেকে দিতে হবে। মনে রাখতে হবে জোড় কলমের মাধ্যমে উৎপাদিত চারার জোড়ের স্থানটি মাটি থেকে যেন ৩ থেকে ৪ সেন্টিমিটার ওপরের দিকে থাকে।

গাছ ছাঁটাই

 

গোলাপের শাখা ভালোভাবে যাতে বেড়ে উঠতে পারে তার জন্য পুরনো ডাল, ক্ষত ও রোগাক্রান্ত ডাল কেটে দেওয়া উচিত। বড় গোলাপের জন্য নিয়মিত গোলাপ গাছ ছাটাই করা দরকার।

সার প্রয়োগঃ (Fertilizer)

যতদিন না গোলাপ গাছ ছাঁটাই হয় তার ১০ থেকে ১২ দিন আগে সার ভালো ভাবে দিতে হবে। গোলাপ গাছ ধরে ধরে প্রত্যেকটায় ২ থেকে ৩ কেজি পচা শুকনো গোবরের সাথে ৫০ গ্রাম টিএসপি ও ৫০ গ্রাম পটাশ মিশিয়ে দিতে হবে। টবের উপরের দিকে মাটি আলগা করে সার মাটিতে মিশিয়ে দেওয়াই গাছের পক্ষে ভালো। সার প্রয়োগ করতে গিয়ে যাতে শিকড়ের কোনও ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখা উচিত।

আরও পড়ুন: Farmer’s son gets job at Amazon: কৃষক পুত্র পেলেন ৬৭ লাখ প্যাকেজের অ্যামাজনে চাকরি

জল দেওয়া (Water)

প্রথমদিকে গোলাপের চারার গোড়ায় কিছুক্ষন পরপরই জল দিতে হবে। চারা ওঠার পর খরা মরসুমে প্রত্যেক ১০ দিন বাদে বাদে সেচের মতো জল প্রদান করতে হবে। নজর দিবে মাটির দিকেও। প্রত্যেকবার সেচ হয়ে গেলে গাছের গোড়ার মাটি ঝুরঝুরে করে দেওয়া উচিত।

 

পোকা আক্রমণ রোগ প্রতিরোধ (Pest Control)

টবে গোলাপ চাষের সময় রোগপোকা আক্রমণ করলে জৈব কীটনাশক ব্যবহার করা উচিত।  জলে রসুন থেঁতো করে এবং গুঁড়ো লঙ্কা দিয়ে রাতে ভিজিয়ে পরেরদিন গাছে স্প্রে করলেই পোকামাকড়ের উৎপাত কমবে। গোলাপরের চারা টবে লাগানোর পর টব পরিষ্কার রাখা উচিত। লক্ষ্য রাখতে হবে যাতে আগাছা না জন্মায়।

গোলাপ গাছের পরিচর্যা (Caring)

চারা লাগানোর পর টবের নিচে ডালপালা বিস্তার হলে কেটে দেওয়া উচিত। প্রথম দিকে বের হওয়া ফুলের কলি ভেঙে দিলে ফুল বড় পাওয়া যাবে। গোলাপের যেসব ডাল পুরোনো সেইসব ডাল কেটে দেওয়া উচিত। ফুল পুরোনো ডালে ভালো হয় না, তাই এই ডালগুলো কেটে দেওয়া উচিত। ক্ষতিকর কীটের থেকে গোলাপ গাছ বাঁচাতে পর্যাপ্ত পরিমাণে সার দেওয়া উচিত।

আরও পড়ুন: Agricultue Career & Job – কি নিয়ে পড়লে কৃষিতে চাকরি পাবেন? জেনে নিন কৃষিক্ষেত্রে সেরা কাজ এবং বেতন সম্পর্কে

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters