Poppy Seed Farming: জেনে নিন পোস্ত বীজ উৎপাদন পদ্ধতি

Saturday, 05 June 2021 12:13 PM
Poppy Seed (Image Credit - Google)

Poppy Seed (Image Credit - Google)

ভেষজ উদ্ভিদ পোস্ত (পাপাভার) পোস্ত পরিবারের প্রতিনিধি। এই জেনাস ১০০  টিরও বেশি প্রজাতির একত্রিত করে। এই জাতীয় গাছের আবাসভূমি দক্ষিণ এবং মধ্য ইউরোপ, অস্ট্রেলিয়া এবং এশিয়া হিসাবে বিবেচিত হয়। এগুলি শুকনো জায়গায় বৃদ্ধি পেতে পছন্দ করে, উদাহরণস্বরূপ, মরুভূমি,  আধা-মরুভূমিতে এবং পাথর এবং শুকনো এলাকায়। এই জাতীয় ফুল একটি আলংকারিক এবং ঔষধি গাছ হিসাবে চাষ করা হয়।

বেশিরভাগ দেশে পোস্ত চাষ নিষিদ্ধ, যেহেতু এর প্রজাতির বেশিরভাগ অংশেই মাদকদ্রব্য রয়েছে। কিছু দেশে আফিম উৎপাদনের জন্য বাণিজ্যিকভাবে পোস্ত চাষ (Poppy seed cultivation) করা হয়, যা অপরিশোধিত বাক্স থেকে পাওয়া যায়।

পপি একটি ভেষজঘটিত রাইজোম উদ্ভিদ, যা বহুবর্ষজীবী, দ্বিবার্ষিক বা বার্ষিক হতে পারে। মূল শিকড়টি মাটির গভীরে চলে যায়। পুরো পাতার প্লেটগুলি বিপরীতভাবে বা পর্যায়ক্রমে অবস্থিত হতে পারে, তাদের পৃষ্ঠের উপর, একটি নিয়ম হিসাবে, একটি লোমশ-ব্রষ্টলি যৌবনে রয়েছে। এপিকাল নিয়মিত ফুলের প্রচুর পরিমাণে স্টিমেন থাকে; তারা শক্তিশালী এবং তুলনামূলকভাবে দীর্ঘ পেডানুকুলগুলিতে থাকে। একটি নিয়ম হিসাবে, ফুল নিঃসঙ্গ হয়, তবে এমন কিছু প্রজাতি রয়েছে যেখানে তারা প্যানিকুলেট ইনফুলোরেন্সগুলির অংশ। ফলটি ক্লাব-আকৃতির ফর্মের একটি বাক্স, যার মধ্যে বীজ থাকে, এটি একটি ফ্ল্যাট বা উত্তল ডিস্কের সাথে "জড়িত" থাকে। বাক্সটি পাকা হয়ে গেলে এটি ফেটে যায় এবং এর বীজগুলি একটি শালীন দূরত্বে বিভিন্ন দিকে পৃথকভাবে উড়ে যায়। বীজ 3-4 বছর ধরে ব্যবহারযোগ্য থাকে।

বীজ উৎপাদন:

বার্ষিক পোস্ত চারাগাছের মাধ্যমে জন্মায় না, কারণ এটি খোলা জমিতে বপন করার সময় ভাল চারা দেয়। এছাড়াও, আপনি যদি চারাগাছের মাধ্যমে এই জাতীয় উদ্ভিদ বৃদ্ধি করেন তবে সম্ভবত এটি প্রতিস্থাপনের পরে মারা যাবে। বহুবর্ষজীবী পোস্ত চাষ করা যায় চারাতে। সত্যিকারের পাতার ফলকগুলির প্রথম জোড়াটি চারাগুলিতে উপস্থিত হওয়ার পরে, তাদের খোলা মাটিতে স্থায়ী স্থানে বসানো উচিত।

চাষের সময়:

এটি নিজেই বীজগুলি আগেই স্তরসম্পন্ন করা দরকার, এগুলির জন্য তারা শরত্কালে বা শেষ শীতের সপ্তাহগুলিতে তুলনামূলকভাবে উষ্ণ শীত সহ অঞ্চলগুলিতে বপন করা হয় এবং এটি প্রয়োজনীয় যে বীজ ঠান্ডা মাটিতে জমাট বাঁধতে পারে। যদি আপনি বসন্তের শেষের দিকে পোস্ত বপন করার ইচ্ছা করেন, তবে বীজগুলি আগেই স্তরিত করতে হবে, এর জন্য তারা ৪ সপ্তাহের জন্য শাকসব্জির জন্য নকশাকৃত রেফ্রিজারেটরের শেল্ফটিতে সরানো হবে। যদি বীজ স্তরিত না হয় তবে চারাগুলি অনেক পরে উপস্থিত হবে, যখন তাদের বিকাশ ধীর হবে।

কিভাবে চাষ করা হয় (Farming process):

প্রায় সব ধরণের এবং বিভিন্ন ধরণের ফুল ভাল প্রজ্জ্বলিত অঞ্চলে ভাল জন্মায়। মাটি সম্পর্কে, সমস্ত প্রজাতি এবং জাতগুলির নিজস্ব নির্দিষ্ট পছন্দ রয়েছে। দরিদ্র মাটিতে ভাল জন্মায় এমন একটি জাতের সাইটের প্রাক-রোপণের প্রস্তুতির প্রয়োজন হয় না। যদি উদ্ভিদের পুষ্টিকর মাটির প্রয়োজন হয়, তবে আপনার কম্পোস্ট বা হাড়ের খাবারের প্রবর্তন সহ মাটি গর্ত করতে হবে। বপন সহজতর করার জন্য, এটি 1:10 অনুপাতের সাথে বীজের সূক্ষ্ম বালি দিয়ে একত্রিত করার পরামর্শ দেওয়া হয়। অঞ্চলটির মাটিটি তিন সেন্টিমিটার গভীরতায় আলগা করুন, তারপরে সমানভাবে পৃষ্ঠের উপরে এমন বীজ বিতরণ করুন যা পৃথিবীর একটি পাতলা স্তর দিয়ে শীর্ষে ছিটিয়ে দেওয়া দরকার। এই গাছটি সারিতে বপন করা বাহিত হয় না, কারণ আপনি যে জায়গায় রেখেছেন সেখানে তারা থাকতে পারে না। শস্য ক্ষেত্রের মাটি সর্বদা কিছুটা আর্দ্র থাকে তা নিশ্চিত করুন। চারাগুলি প্রদর্শিত হওয়ার পরে, তাদের পাতলা করে ফেলা প্রয়োজন, যখন গাছগুলির মধ্যে ১৫-২০ সেন্টিমিটার দূরত্ব লক্ষ্য করা উচিত।

আরও পড়ুন - Rambutan Fruit Cultivation: জানুন কিভাবে বিদেশি ফল পুষ্টিগুণসম্পন্ন রাম্বুটানের চাষ করবেন

যদি বসন্তে বপন করা হয়, তবে প্রথম চারা ১-১.৫ সপ্তাহ পরে প্রদর্শিত হবে। পোস্ত বপনের দিন থেকে ৩-৩.৫ মাস পরে পুষ্পিত হবে, ফুলের সময় ১-১.৫ মাস হয়।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Black Pepper Farming: এক বিঘা গোলমরিচ চাষে আপনার লাভ হতে পারে লক্ষাধিক

English Summary: Poppy Seed Farming: Learn how to produce poppy seeds

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.