ঔষধি গুণে ভরপুর Lemon grass/Citronella/লেবু ঘাস

Sunday, 31 May 2020 03:01 AM

লেমনগ্রাস Botanically known as Cymbopogon sp

Family: Poaceae (Graminae)

গুণের কথা বলে শেষ করা যাবে না। তাও এর কয়েকটি গুনাগুণ উল্লেখ করা হল-

১) হজমশক্তি বাড়ায়: (Increasing Immunity) - লেমন গ্রাস পেট পরিষ্কার রাখে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে।এর মধ্যে Citral নামক এক উপাদান উপস্থিত যা হজম শক্তিতে সহায়তা করে।এটি বদহজম, পেটে ব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠ্যকাঠিন্য ইত্যাদি যাবতীয় পেটের রোগের উপশমে ভালো কাজ করে। 

২) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে :- লেমন গ্রাস একটি প্রাকৃতিক উপাদান যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে উপযোগী। এটি পটাশিয়াম সমৃদ্ধ যা শরীরে প্রস্রাব এর উৎপাদন বৃদ্ধি করে রক্ত সঞ্চালন কে উত্তেজিত করে রক্ত চাপ কমায়।এটি লিভার কে শুদ্ধ করতে সহায়তা করে।এটি হৃদরোগ সংক্রান্ত সমস্যা কমাতে উপকারী ভূমিকা পালন করে। 

৩) ওজন হ্রাস করতে সহায়ক :- লেমন গ্রাস ওজন হ্রাসে সহায়ক। এটি আপনার বিপাক কে বাড়িয়ে তুলতে সাহায্য করে, যা হজম কে আরও দ্রুত করে। এটি ক্যালরি হ্রাস করতে সাহায্য করে।

৪) ত্বক ও চুলের পক্ষে উপকারী :- লেমন গ্রাস ভিটামিন A ও ভিটামিন C এ ঠাসা, যা ত্বক ও চুলের জন্য খুব গুরুত্বপূর্ণ নিউট্রিয়েন্ট। এটি রক্ত সঞ্চালন উন্নত করে ত্বক কে পরিষ্কার রাখে।

৫) সর্দি, কাশি ও জ্বরে উপকারী :- এটি প্রাচীনকাল থেকেই সর্দি কাশি ইত্যাদি রোগের নিরাময় রূপে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল গুণে সমৃদ্ধ, যা সর্দি, কাশি, জ্বর ইত্যাদির সঙ্গে মোকাবিলায় সাহায্য করে এবং এতে উপস্থিত ভিটামিন C ইমিউনিটি শক্তি বাড়ায়। লেমন গ্রাস, তুলসী পাতা ও এলাচের গরম মিশ্রণ সর্দি কাশির নিরাময়ে দারুন কাজ করে।

৬) কার্যকারী ডিটিক্সিফায়ার:- লেমনগ্রাসের শোধন বৈশিষ্ট্য, শরীর থেকে টক্সিন বের করে দেয়। লেমনগ্রাস একাধারে লিভার, অগ্ন্যাশয়, কিডনি এবং মুত্রথলি পরিষ্কার করার পাশাপাশি সার্বিকভাবে রক্ত চলাচল বাড়ায়। প্রতিদিন, লেমনগ্রাস চা খেলে সেটা রক্তস্রোত থেকে সব ধরনের ক্ষতিকারক উপাদান বের করে দিয়ে শরীরকে ডিটক্সিফাই করে।

৭) আর্থারাইটিসের ব্যথা নিরাময় করে:- লেমনগ্রাসের মধ্যে অ্যান্টি-ইনফ্লামেটারি এবং ব্যথা নিরাময়কারী গুণ ভরপুর থাকার ফলে এটা আর্থারাইটিস, রিউমাটিজম, গাউট এবং গাঁটের অন্যান্য ব্যথা-যন্ত্রণার নিরাময় করে। লেমনগ্রাস পেশীকে শিথিল করে এবং সেই কারণে খিঁচুনি এবং মচকানির দ্রুত নিরাময় হয়। দিনে দুবার লেমনগ্রাস চা খেলে, আর্থারাইটিসের ব্যথার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। লেমনগ্রাস তেল দিয়ে মালিশ করলেও উপকার পাওয়া সম্ভব। নারকেল তেলের সাথে লেমনগ্রাস তেল মিশিয়ে ক্ষতিগ্রস্ত স্থানে মালিশ করলে উপকার পাওয়া যায়।

লকডাউন Period এ সুস্থ থাকুন, সাবধানে থাকুন। কমপক্ষে একটা বা দুটো লেবুঘাস ঘরে রাখুন...... লেবুঘাস এর চা খান........ Natural immunity বাড়ান।

শুভ্রজ্যোতি চ্যাটার্জ্জী  

Related link - https://bengali.krishijagran.com/health-lifestyle/is-ginger-tea-good-for-your-health/

 

English Summary: Full of medicinal properties "Lemon grass/Citronella /lemon grass

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.