খাদ্যশস্য ক্রয় বিকেন্দ্রীভূত করতে চলেছে কেন্দ্র, রাজ্য সরকার পাবে ভর্তুকি

Tuesday, 23 March 2021 08:14 PM
Food Grains ()

Food Grains ()

কৃষক ও ব্যবসায়ীদের যাতে শস্য বিপণনে কোনও ধরণের সমস্যা না হয় সেজন্য কেন্দ্রীয় সরকার বড় পদক্ষেপ নিতে চলেছে। আসলে, কেন্দ্রীয় সরকার খাদ্যশস্য ক্রয়ের বিকেন্দ্রীকরণ করতে চলেছে।

এখন শস্যের বিপণন এফসিআইয়ের পরিবর্তে সরাসরি রাজ্যগুলির মাধ্যমে হবে। এ জন্য রাজ্য সরকারগুলিকে ভর্তুকি দেওয়া হবে। রাজ্যগুলি থেকে সংগ্রহের পরে, শস্যগুলি এখন এফসিআইতে পৌঁছে যাবে। রাজ্যগুলি খাদ্যশস্যের মান পরীক্ষা করার জন্য দায়বদ্ধ থাকবে।

কী লাভ হবে এতে কৃষকদের (What will be the benefit) -

খাদ্যশস্যের বিক্রয় সহজ হবে, কারণ বিভিন্ন স্তরে কাজ বিভক্ত হবে এবং কাজের সাথে সম্পর্কিত দায়িত্বগুলি নির্ধারিত হবে। এর সাথে সাথে কৃষক এবং ব্যবসায়ীরা আর্থিক স্বায়ত্তশাসনও পাবেন, যার আওতায় তারা কেবল আঞ্চলিক স্তরের ইউনিটগুলি থেকে পরিষেবা গ্রহণ করতে সক্ষম হবেন। বিকেন্দ্রীকরণের একটি সুবিধা হ'ল কেন্দ্রের উপর এবং প্রশাসনিক কাজকর্মের উপর আর নির্ভর করতে হবে না এবং আঞ্চলিক পর্যায়ে প্রয়োজনীয় প্রশাসনিক কর্মকর্তা / কর্মচারীরা জবাবদিহি করবে।

কৃষকরা লাভবান হবেন (Farmers will be benefited) -

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে খাদ্যশস্য ক্রয়ের বিকেন্দ্রীকরণ কৃষকদের পক্ষে উপকারী হবে, কারণ এটি স্থানীয় পর্যায়ে সমস্যাগুলি বোঝা ও সমাধান করা সহজতর করবে। স্থানীয় স্তরের সুপারিন্টেন্ডেন্টরা আরও দ্রুত সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন যার কারণে কাজের গতি বাড়বে এবং অহেতুক দেরি হবে না।

আরও পড়ুন - ভোটের পরেই আবারও লোকডাউন রাজ্যে

সঠিক পরিমাণ অর্থ ব্যবহার করা হবে -

রাজ্যগুলি যখন শস্য সংগ্রহ করে, তখন এই কাজের সাথে যুক্ত অর্থের পরিমাণটি সঠিকভাবে ব্যবহৃত হবে, কারণ এটি স্থানীয় মানুষের তত্ত্বাবধানে থাকবে। একই সাথে, বিকেন্দ্রীভূত সংগ্রহ ব্যবস্থাটি উন্নয়ন প্রকল্পগুলির পরিকল্পনা ও বাস্তবায়নে স্থানীয় মানুষের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করবে। শুধু এটিই নয়, বিভিন্ন রাজ্য তাদের স্থানীয় স্তর এবং পরিবেশের প্রয়োজনীয়তা অনুসারে ক্রয়কাজকে অগ্রাধিকার দিতে সক্ষম হবে।

আরও পড়ুন - এমএসপি ছাড়াই চানা ডাল উৎপাদককারী কৃষক ক্ষতির মুখে, লোকসান ৮৭০ কোটি টাকা

English Summary: The Center is going to decentralize the purchase of food grains, the state govt will get subsidy

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.