এই জাতের গোলাপ চাষে মিলবে প্রচুর লাভ, রইল পদ্ধতি

 রুপালী দাস
রুপালী দাস

সারা বিশ্বে হাজার হাজার রকমের ফুল আছে , কিন্তু গোলাপ তার মধ্যে অনন্য এবং অন্যতম। তাকে ফুলের রানী বলা হয়। গোলাপকে বিশ্বের সবচেয়ে সুন্দর এবং সুগন্ধি ফুল বলে মনে করা হয়। বিভিন্ন রঙের গোলাপ খুব আকর্ষণীয় দেখায়। গোলাপকে ভালোবাসার প্রতীক মনে করা হয়। মহিলারা বিশেষ করে এই ফুলটি পছন্দ করে। আমরা সবসময় বিবাহ বা অন্যান্য অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদের সম্মান জানাতে গোলাপ ব্যবহার করি।

গোলাপ চাষ বাণিজ্যিক ফসলের ফুল হিসেবে পরিচিত। গোলাপ চাষ চাষীদের জন্য অনেক আর্থিক সুবিধা হতে পারে। তবে এর জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা। সব বাণিজ্যিক ফুলের ফসলের মধ্যে গোলাপ একটি গুরুত্বপূর্ণ ফসল। গোলাপের বৃদ্ধির পদ্ধতি অনুসারে , হাইব্রিড টি, ফ্লোরিবুন্ডা, মিনিয়েচার, ভেলির মতো গোলাপের জাত রয়েছে । এর মধ্যে হাইব্রিড চা চাষীরা বাণিজ্যিকভাবে উৎপাদনে ব্যবহার করেন। ফ্লোরিবুন্ডা , ক্ষুদ্রাকৃতি এবং লতা জাতীয় গোলাপ বাগানের পাশাপাশি টবে জন্মায়। 

আরও পড়ুনঃ  আপনার বাড়ির বাগানে গোলাপ জন্মানোর সেরা উপায়

গোলাপ গাছগুলি ছায়ায় ভালভাবে বৃদ্ধি পায় না এবং প্রস্ফুটিত হয় না। অতএব, গোলাপের ভাল বৃদ্ধির জন্য, কমপক্ষে 6 ঘন্টা তীব্র সূর্যালোক প্রয়োজন। মাঝারি কালো , লাল , ভাল নিষ্কাশন সহ হালকা মাটি গোলাপ ফসলের জন্য ভাল বলে মনে করা হয়। জল নিষ্কাশন না হলে মাটিতে শিকড় পচে যায় এবং গাছ মরে যায়। 

আরও পড়ুনঃ  সূর্যমুখী ফসলের প্রধান রোগ এবং তাদের প্রতিরোধ ব্যবস্থা

জুন এবং অক্টোবরে গোলাপ ছাঁটাই করা হয়। ছাঁটাই করার সময় একটি ধারালো ছুরি এবং কাঁচি ব্যবহার করুন এবং ছাঁটাইয়ের পরে ছত্রাকনাশক স্প্রে করুন। গোলাপের সঠিক বৃদ্ধি এবং উচ্চ ফলনের জন্য সর্বদা মাটি ভাল অবস্থায় রাখুন। গোলাপের গড় ফলন হেক্টর প্রতি আড়াই থেকে তিন লাখ ফুল হতে পারে। গোলাপের প্রধান জাতগুলি হল গ্ল্যাডিয়েটর , সুপারস্টার , মোটেজুমা , পিস হ্যাপিনেস , আইফেল টাওয়ার , লাডোরা , কুইন এলিজাবেথ , কনভারজেন্স , এডওয়ার্ড ইত্যাদি।

ভারতে এই ফুলের সবচেয়ে বেশি চাষ হয় পুনে , মুম্বাই , নাসিক , নাগপুর , দিল্লি , জয়পুর , কোটা , চেন্নাই , আহমেদাবাদ। আমাদের দেশে হাজার হাজার প্রজাতির ফুল রয়েছে তবে গোলাপ সবচেয়ে জনপ্রিয়। 

Published On: 15 May 2022, 03:15 PM English Summary: There are many benefits to cultivating this variety of roses

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters