(Successful farmer) এক একর জমিতে লাউ চাষ করে লক্ষাধিক উপার্জন করছেন এই কৃষক, আপনিও এই পদ্ধতিতে চাষ করুন আর দ্বিগুণ উপার্জন করুন

Tuesday, 03 November 2020 12:36 PM
Gourd

Gourd

হরিয়ানার কর্ণাল জেলার গারহি ভরাল গ্রামের ৩৭ বছর বয়সী কৃষক ইরফান চৌধুরী চৌধুরী এক একর জমিতে শাকসব্জী চাষ করেছেন। তিনি লক্ষাধিক অর্থ আয় করে সমগ্র এলাকার ধনী কৃষকদের মধ্যে নিজের নাম রেখেছেন। ইরফান তার গ্রামে লাউ চাষ করেন, যা তাকে অতিরিক্ত অর্থ লাভের সুযোগ করে দিয়েছে। কৃষি জাগরণ তার সাথে কথা বলেছে এবং তার সফলতার রহস্য সম্পর্কে আজকে আমরা ব্যক্ত করতে চলেছি -

এই নিবন্ধে, আমরা আপনাকে ইরফান চৌধুরী এর সাফল্যের গল্প সম্পর্কে অবহিত করব।

কীভাবে ইরফান চাষ শুরু করলেন?

ইরফান পরিবারের পৈতৃক সূত্রে কৃষিকাজ করেন। তিনি দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিলেন এবং তারপরে চাষ শুরু করেছিলেন। তাঁর দুই ভাই, স্ত্রী ও সন্তান রয়েছে তবে তিনি একাই কৃষিকাজের সমস্ত কাজ করেন। শ্রমিকদের সাহায্য নেন তিনি তার কৃষিকাজে। এই কৃষক এক একর জমিতে লাউ চাষ শুরু করেছেন এবং এখান থেকে তিনি খুব ভাল লাভ পাচ্ছেন।

উল্লেখ্য যে, লাউ চাষ বছরে তিনবার করা হয়। জায়েদ, খরিফ ও রবি মৌসুমে এর ফসল জন্মে। কৃষকরা জানুয়ারির মাঝামাঝি সময়ে জ্যৈষ্ঠ, মধ্য জুন থেকে প্রথম জুলাই পর্যন্ত খরিফ এবং সেপ্টেম্বর-শেষে প্রথম অক্টোবরে রবি বপন করেন। এটি কুমড়োগোত্রীয় ফসল।

ইরফানের কৃষিকাজ পদ্ধতি:

সফল কৃষক ইরফান চৌধুরী চৌধুরী উন্নত প্রযুক্তিতে লাউ চাষ করেন। তিনি জে কে কোম্পানির বীজ বপনের জন্য ব্যবহার করেন এবং তারপরে ক্ষেতের লাঙল দেওয়ার জন্য ট্রাক্টরের সাহায্য নেন। এ ছাড়া তিনি গোবর থেকে তৈরি সার ব্যবহার করেন, ইউরিয়া ও ডিএপি ব্যবহার করেন। তিনি এই সার গ্রামের দোকান থেকেই কিনেছেন।

এক একর জমিতে চাষের ব্যয় এবং লাভ -

সফল কৃষক ইরফান বলেছেন যে, তিনি এক একর জমিতে লাউ চাষ করেন, যার দাম প্রায় ৫০,০০০ টাকা। তিনি তার উৎপাদিত ফসল প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত দামে বিক্রি করেন এবং তিনি তার ফলনের সঠিক দাম পান। কঠোর পরিশ্রম ও মজুরির খরচ বের করে এখন অবধি তিনি প্রায় ১ লক্ষ টাকারও বেশি মুনাফা অর্জন করেছেন। তার জমিতে এখনও লাউয়ের ফসল রয়েছে।

Image source - Google

Related link - (Get wheat seeds with 50% subsidy) রাজ্য সরকারের তরফ থেকে কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকিতে পাবেন গমের বীজ

English Summary: This farmer is earning lakhs by cultivating gourd in this process, know the key of success

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.