এই ফুলটি খুব বিশেষ, একবার ফোটার পর ১২ বছর পর আবার ফোটে! শুধুমাত্র ভারতেই এই ফুল পাওয়া যায়

Saikat Majumder
Saikat Majumder
নীলকুরিঞ্জি ফুল

আপনি কি জানেন যে এমন একটি ফুল ভারতে জন্মায়, যা ১২ বছরে একবার ফোঁটে। হ্যাঁ, এই বছর যদি এই ফুলটি বড় হয়ে থাকে, তবে এই ফুলটি আবার দেখতে  ২০৩৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর বিশেষ বিষয় হল এটি শুধুমাত্র ভারতেই জন্মায় । 

নীলকুরিঞ্জি ফুল কেরালার ইদুক্কি জেলায় জন্মায়। নীলকুরিঞ্জি কোনো সাধারণ ফুল নয়, খুবই বিরল একটি ফুল। এই ফুল দেখতে ১২ বছর অপেক্ষা করতে হয়।  নীলাকুরিঞ্জি একটি গুল্ম জাতীয় উদ্ভিদ, যা ফুল ফোটার পরেই শুকিয়ে যায়।

আরও পড়ুনঃ পাত্রে সহজেই চাষ করুন ড্রাগন ফল, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

একবার শুকিয়ে গেলে আবার ফুল ফুটতে দীর্ঘ ১২ বছর সময় লাগে। সাধারণত নীলকুরিঞ্জি শুধুমাত্র আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত ফুল ফোটে। এ বছর প্রস্ফুটিত হওয়ার পর এখন এর সৌন্দর্য পরবর্তী বারের মতো দেখা যাবে ২০৩৩ সালে। গত বছরের অক্টোবরে এই ফুল প্রচুর দেখা গিয়েছিল।


নীলকুরিঞ্জির আরেকটি বিশেষ জিনিস হল এটি শুধুমাত্র ভারতেই ফোটে। ভারত ছাড়া পৃথিবীর অন্য কোনো দেশে এরা ফুল ফোটে না। নীলকুরিঞ্জি প্রধানত কেরালায় জন্মায়। কেরালার পাশাপাশি তামিলনাড়ুতেও এই ফুলের সৌন্দর্য দেখা যায়।নীলকুরিঞ্জি দেখার জন্য কেরালায় পর্যটকদের প্রচুর ভিড় হয় ।

আরও পড়ুনঃ ভারতে দ্রুত বর্ধনশীল ৫টি ফলের গাছ, যা কম সময়ে বেশি লাভ দেবে!

আপনি জেনে অবাক হবেন যে সারা বিশ্বের অনেক পর্যটক শুধু নীলকুরিঞ্জি দেখার জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করে কেরালায় আসেন।

Published On: 24 March 2022, 02:00 PM English Summary: This flower is very special, once it blooms, it blooms again after 12 years! This flower is found only in India

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters