(Pea’s cultivation) মটরের এই জাতের চাষ করে উপার্জন করুন দ্বিগুণ অর্থ

Monday, 28 September 2020 04:06 PM
Cutivation of peas

Cutivation of peas

প্রতি বছর প্রারম্ভিক জাতের ডালের চাহিদা বাড়ে। রবি মৌসুমের প্রধান ডালগুলি সেপ্টেম্বর-অক্টোবর মাসে প্রারম্ভিক জাতের ডাল বপনের জন্য তৈরি করা হয়েছে। ইন্ডিয়ান কৃষি গবেষণা কেন্দ্র এবং ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা প্রতিষ্ঠান মটর-এর বিভিন্ন জাত উদ্ভাবন করেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন যে, অনেক কৃষক ডালের মধ্যে মটর পছন্দ করেন। এটি খাদ্যে প্রোটিনের প্রয়োজনীয়তা পূরণ করে, আর ডাল চাষের ফলে জমির উর্বরতা বাড়ে।

প্রারম্ভিক জাতের ডাল বপন -

কৃষকরা সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত স্বল্প সময়ের মধ্যে প্রস্তুত হওয়া বিভিন্ন জাতের মটর বপন করতে পারেন। এর চাষে কৃষকরা তাদের আয় দ্বিগুণ করতে পারবেন। কাশী নন্দিনী, কাশী মুক্তি, কাশী উদয় এবং কাশি অগেতি ইত্যাদি ডালের বিশিষ্ট জাত। কোন কোন জাত ৫০ থেকে ৬০ দিনের মধ্যে প্রস্তুত। এর ফলে ক্ষেত দ্রুত শূন্য হয়। এর পরে, কৃষকরা অবসন্নতায় অন্যান্য ফসল বপন করতে পারেন।

মটরের বিভিন্ন জাতের বৈশিষ্ট্য -

কাশি নন্দিনী - এই জাতটি ২০০৫ সালে বিকশিত হয়েছিল। এটি উত্তর প্রদেশ, উত্তরাঞ্চল, পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালায় জন্মায়। এটি প্রতি হেক্টরে গড়ে ১১০ থেকে ১২০ কুইন্টাল ফলন দিতে সক্ষম।

Peas tree

Peas tree

কাশি উদয় - এই জাতটি ২০০৫ সালে বিকাশ করা হয়েছিল। এর বিশেষত্ব হল এটির দৈর্ঘ্য ৯ থেকে ১০ সেন্টিমিটার। উত্তর প্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডে এর চাষ হয়। এটি প্রতি হেক্টরে ১০৫ কুইন্টাল পর্যন্ত ফলন দিতে পারে।

কাশী মুক্তি - এই জাতটি উত্তর প্রদেশ, পাঞ্জাব, বিহার এবং ঝাড়খণ্ডের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এটি প্রতি হেক্টরে ১১৫ কুইন্টাল পর্যন্ত ফলন দিতে পারে। এই জাতের মটরশুটি এবং দানা খুব বড়। বিশেষ বিষয় হ'ল বিদেশে এর চাহিদা রয়েছে।

কাশী অগয়েতি- এই জাতটি ৫০ দিনের মধ্যে প্রস্তুত হয়। এর গাছগুলির দৈর্ঘ্য ৫৮ থেকে ৬১ সেন্টিমিটার পর্যন্ত হয়। এটির ১ টি উদ্ভিদ ৯ থেকে ১০ টি মটরশুটির ফলন দিতে পারে। এটি প্রতি হেক্টরে ৯৫ থেকে ১০০ কুইন্টাল ফলনে সক্ষম।

উপযুক্ত মাটি -

দোআঁশ মাটি মটর চাষের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। প্রথম লাঙ্গল দেওয়ার পরে চাষিদের সাথে ২ থেকে ৩ টি লাঙ্গল দেওয়া উচিত।

বীজের পরিমাণ -

বপনের জন্য, প্রতি হেক্টর জমিতে ৮০ থেকে ১০০ কেজি বীজ প্রয়োজন। কৃষকদের প্রথমে বীজ শোধন করা জরুরী। এর জন্য প্রতি কেজি ২ গ্রাম থিরম বা ম্যাকোনজেব ৩ গ্রাম দিয়ে বীজ শোধন করতে হবে।

বপনের পদ্ধতি -

মটরশুটির জন্য, প্রাথমিক জাতের প্রথম বপনের ২৪ ঘন্টা আগে বীজ জলে ভিজিয়ে রাখুন। এরপর বপনের আগে ছায়ায় শুকিয়ে নিন।

সার ব্যবহার -

এর বপনে সার ব্যবহারের ক্ষেত্রেও বিশেষ নজর দেওয়া উচিত। এর চাষে ২০ কেজি নাইট্রোজেন প্রতি হেক্টর প্রয়োগ করতে হবে।

ফলন -

কৃষকরা যদি যত্ন সহ প্রাথমিক জাতের ডাল চাষ করেন তবে তারা প্রতি হেক্টরে ফসলের ভাল ফলন পেতে পারেন।

English Summary: You can earn double by cultivating this variety of pea

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.