শুরু ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ! রাজ্যে স্কুল বন্ধ হলেও স্কুলেই চলবে টিকাকরণ প্রক্রিয়া

 রুপালী দাস
রুপালী দাস

রাজ্যজুড়ে  ফের করোনার দাপট। বর্তমানে গোটা দেশে দৈনিক সংক্রমণের দিক থেকে প্রথমে রয়েছে পশ্চিমবঙ্গ। তাই ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে করা হয়েছে কড়া পদক্ষেপ। আজ থেকেই জারি হচ্ছে নয়া বিধিনিষেধ। শুরু হচ্ছে আংশিক লকডাউন। অন্যদিকে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আজ থেকে শুরু হচ্ছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ প্রক্রিয়া। তবে রাজ্যে করোনা বাড়বাড়ন্তের জন্য ইতিমধ্যেই স্কুল, কলেজ, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। তবে জারি থাকবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ।

আরও পড়ুনঃ  Vaccination: আজ থেকেই শুরু হচ্ছে কো-উইনে ১৫-১৮ বছর বয়সীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া! কিভাবে? জেনে নিন

রাজ্যের প্রসাশনিক স্তরে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্কুল বন্ধ হলেও পড়ুয়ারা স্কুলে এসে ভ্যাকসিন নিতে পারবে। আজ থেকেই শুরু হচ্ছে সেই প্রক্রিয়া। পাশাপাশি আজ থেকে সারা রাজ্যের মোট ৪৭৯টি ব্লক ও পুরসভার একটি করে স্কুলে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। কলকাতা পুরসভার স্বাস্থ্য অধিকর্তা ডঃ সুব্রত রায় জানিয়েছেন টিকাকরণ প্রক্রিয়ার শুরু রাজ্যের ১৬টি স্কুলের হাত ধরে করা হচ্ছে আগামী দিনে স্কুলের সংখ্যা আরও বাড়ান হবে।

প্রসঙ্গত গত ১লা জানুয়ারি থেকেই কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন পর্ব শুরু হয়েছে। ভ্যাকসিন পেতে হলে এই অ্যাপে কিশোর কিশোরীদের নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এখানে নাম নথিভুক্ত করতে হলে লাগবে আধার কার্ড। আর যদি কোনও পড়ুয়ার আধার কার্ড না থাকে সেক্ষেত্রে  স্টুডেন্ট আইডেনটিটি কার্ড দিয়েও রেজিস্টার করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কি কি করতে হবে।

আরও পড়ুনঃ  ফের লকডাউনের সম্মুখীন রাজ্য,দেখে নিন করোনার নয়া বিধিনিষেধ

cowin.gov.in- এখানে ক্লিক করে ওয়েবসাইটে ঢুকতে হবে। তারপর মোবাইল নম্বরে আসা ওটিপি অথবা আরোগ্য সেতু অ্যাকাউন্ট বা উমং অ্যাকাউন্ট এই তিনটির যে কোনও একটি ব্যবহার করে সাইন ইন করতে হবে। তারপর পছন্দের তারিখ এবং সময় নির্বাচন করে টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করে ফেলতে হবে। এরপর পছন্দের টিকাকেন্দ্রও পছন্দ করতে পারবেন। পাশাপাশি টিকাকরণ কেন্দ্রে গিয়েও ১৫ থেকে ১৮ বছর বয়সীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারে।

Published On: 03 January 2022, 11:00 AM English Summary: 15-18 ages vaccination start from today

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters